পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sitara

'রবীন্দ্র উৎসব'-এ অংশ নিতে শহরে সিঙ্গাপুর সহ 3 বিদেশি নাট্য দল

19 সেপ্টেম্বর থেকে চলছে 'রবীন্দ্র উৎসব 2019' । চলবে পাঁচদিন । হোচিমিন সরণির ICCR-র সত্যজিৎ রায় অডিটোরিয়ামে । এই বছর তিনটি বিদেশি গ্রুপ এসেছে উৎসবে অংশগ্রহণ করতে । দুটি কলকাতা ও তার আশপাশের দলও আছে । যে তিনটি বিদেশি দল এবছর অংশগ্রহণ করছেন, তারা এসেছেন সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ থেকে ।

By

Published : Sep 22, 2019, 1:37 PM IST

Updated : Sep 22, 2019, 2:40 PM IST

রবীন্দ্র উৎসব

কলকাতা : রবীন্দ্রনাথের সৃষ্টি বিশ্বের সব দেশে ছড়িয়ে রয়েছে । তাই কলকাতায় প্রতি বছর রবীন্দ্র উৎসবে অংশগ্রহণ করতে বিদেশ থেকেও নাট্যদল হাজির হয় । গত 12 বছর ধরে 'হ্যাপেনিংস' নামে একটি সংস্থা আয়োজন করে আসছে এই উৎসবের । এবছর 19 সেপ্টেম্বর থেকে চলছে 'রবীন্দ্র উৎসব 2019' । চলবে পাঁচদিন । হোচিমিন সরণির ICCR-র সত্যজিৎ রায় অডিটোরিয়ামে । উৎসব সম্পর্কে অনেক কথা জানালেন উদ্যোক্তা অভিজিৎ দাশগুপ্ত ।

এই উৎসবের প্রাণপুরুষ হাবিব তানবীর এবং ভিজি আয়েঙ্গার । তানবীর এখন আর নেই । ভিজি আয়েঙ্গারকে আসার অনুমতি দেননি ডাক্তার । এই বছর তিনটি বিদেশি গ্রুপ এসেছে উৎসবে অংশগ্রহণ করতে । দুটি কলকাতা ও তার আশপাশের দলও আছে । যে তিনটি বিদেশি দল এবছর অংশগ্রহণ করছেন, তারা এসেছেন সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ থেকে ।

ভিডিয়োয় শুনুন অভিজিৎ দাশগুপ্তর বক্তব্য

কলকাতার নাট্যদল 'উহিনী' মঞ্চস্থ করল 'মুক্তধারা' নাটকটি । 'দেবতার গ্রাস' গল্প অবলম্বনে সিঙ্গাপুরের 'টেগর সোসাইটি' মঞ্চস্থ করল 'হঠাৎ এক মঞ্চে' । কলকাতা থেকে 'তোতার কাহানি' মঞ্চস্থ করল বালার্ক নাট্যদল । মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি থেকে কলকাতায় এসে নাটক মঞ্চস্থ করবে 'টেগর মিউজিক গ্রুপ' । তাদের নাটকের নাম 'মাটির কন্যা' । উৎসবের শেষদিন মঞ্চস্থ হবে বাংলাদেশের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাটক 'তাসের দেশ' । আগের উৎসবগুলিতে বাইরে থেকে এসে অংশগ্রহণ করে গেছে আফগানিস্থান, শ্রীলঙ্কার মতো দেশও । তবে উৎসবে ধারাবাহিকভাবে অংশগ্রহণ করে প্রতিবেশী বাংলাদেশ ।

অভিজিৎ বলেন, "কলকাতা শহরে থিয়েটারে খুব বেশি মানুষ আসেন না । যাঁরা আসেন, তাঁরা সিরিয়াস । এই বছর আমরা পুরো অনুষ্ঠানটি ভিডিয়ো রেকর্ড করছি । আমরা এই বছর রবীন্দ্রনাথকে একটা অন্য রূপে দেখতে চাইছি, প্রতিবাদের স্বর হিসেবে । আমরা রবীন্দ্রনাথকে জানি একজন কবি হিসেবে । কিন্তু তিনি কবি ছাড়াও অনেককিছু ছিলেন । তিনি প্রতিবাদী ছিলেন । তিনি রেভলিউশনারি ।"

Last Updated : Sep 22, 2019, 2:40 PM IST

ABOUT THE AUTHOR

...view details