পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 29, 2019, 3:07 PM IST

Updated : Aug 29, 2019, 8:16 PM IST

ETV Bharat / sitara

কোনও কাটাছেঁড়া ছাড়াই মুক্তি পাবে 'গুমনামি', রায় সেন্সর বোর্ডের

'গুমনামি' নিয়ে বিতর্কের শেষ নেই। সৃজিত মুখার্জি পরিচালিত এই ছবি নিয়ে বিরোধীতা করেছে রাজনৈতিক দলগুলো, বিরোধীতা করেছে নেতাজি সুভাষচন্দ্র বসুর পরিবারও। তবে শেষ কথা বলল সেন্ট্রাল বোর্ড অফ সার্টিফিকেশন। জানাল যে, কোনও কাটাছেঁড়া ছাড়াই মুক্তি পাবে 'গুমনামি'।

গুমনামী সেন্সর বোর্ড

কলকাতা : 'গুমনামি' ছবির নাম পরিবর্তনের দাবীতে সরব হয়েছিল অল ইন্ডিয়া লিগাল এইড ফোরাম। নেতাজির পরিবার থেকেও জানানো হয় যে 'গুমনামি বাবা' আর নেতাজি এক মানুষ হতে পারেন না। কিন্তু, সৃজিতের ছবি 'গুমনামি'-তে সেই সম্ভাবনার কথাই তুলে ধরা হয়েছে। সেই কারণেই জটিলতা বেড়েছে।

তবে সৃজিত তাঁর ফেসবুকে জানালেন যে, সেন্সর বোর্ডের তরফ থেকে U সার্টিফিকেট পেয়েছে 'গুমনামি'। শুধু তাই নয়, কোনও কাটাছেঁড়া ছাড়াই মুক্তি পাবে এই ছবি।

সৃজিত লিখেছেন, "দ্য সেন্ট্রাল বোর্ড ফিল্ম সার্টিফিকেশন, যে সংস্থা ভারত সরকারের প্রতিনিধিত্ব করে এবং ভারতীয় সংবিধান প্রদত্ত ক্ষমতা অনুযায়ী একমাত্র যে সংস্থার অধিকার রয়েছে কোনও ছবির ব্যাপারে জাজমেন্ট দেওয়ার, সেই সংস্থা 'গুমনামি'-কে কোনও কাটাছেঁড়া ছাড়া ক্লিন 'U' সার্টিফিকেট দিয়েছে।"

সৃজিত শুরু থেকেই বলছেন তিনি মুখার্জি কমিশন প্রস্তাবিত তিনটি থিয়োরির কথা তুলে ধরার চেষ্টা করেছেন। আর তাঁর ছবির নাম 'গুমনামি', 'গুমনামি বাবা' নয়। এই নাম সেই সমস্ত ক্ষেত্রেই ব্যবহার করা হয় যেখানে কারো পরিচয় গোপন অথবা সে অপরিচিত, নামহীন। সেই দিক থেকে দেখতে গেলে নাম বদলের প্রয়োজনও নেই, মনে করেন সৃজিত। নিজের ফেসবুক পোস্টে সেই কথাই মেনশন করেছেন পরিচালক...

Last Updated : Aug 29, 2019, 8:16 PM IST

ABOUT THE AUTHOR

...view details