পশ্চিমবঙ্গ

west bengal

রঙের দিনে ঘাস-পদ্ম মিলে এ-যেন মদন-ফুল

By

Published : Mar 29, 2021, 12:32 PM IST

Updated : Mar 29, 2021, 12:56 PM IST

সব কিছুতে রাজনীতি নয় । বন্ধুত্ব-সম্পর্কও অনেক কথা বলে । কেউ বিজেপি প্রার্থী । কেউ আবার তৃণমূলের হেবিওয়েট । কিন্তু, রাজনীতির লড়াই ভুলে মদন মিত্র, শ্রাবন্তী-পায়েলরা রঙ খেলার মাতলেন, তা তো সৌজন্য়ের নজির । আবার এর মধ্যে অন্য় সমীকরণ নেই তো ? প্রশ্ন অনেক, উত্তর অজানা ।

রঙের সৌজন্য়
রঙের সৌজন্য়

কলকাতা, 29 মার্চ : সায়নী ঘোষের চোখে তিনি তো ক্র্য়াশ ছিলেনই । কিন্তু, শ্রাবন্তী-তনুশ্রী-পায়েলদের চোখেও !

সে উত্তর এখনও পাওয়া যায়নি । কিন্তু, রঙের দিন যে ভাবে তাঁরা মদন দার সঙ্গে কোমর দোলালেন, রং মাখলেন- তাতে বাম-ডান সবারই যে চোখ কপালে ওঠার জোগার ।

ঠিক যেন, এ হচ্ছে টা কী ?

দোলের দিন জোড়া-পদ্ম মিশে যেন মদনফুল ।

শ্যামপুরের বিজেপি প্রার্থী তনুশ্রী চক্রবর্তী । বেহালা পূর্বের প্রার্থী পায়েল সরকার এবং বেহালা পশ্চিমের শ্রাবন্তী চট্টোপাধ্যায়। উদ্যোগটা মূলত একটা বেসরকারি চ্য়ানেলের । অকুস্থল দক্ষিণেশ্বরের গঙ্গাবক্ষ । উপস্থিত তৃণমূলের মদন মিত্র, দলের অন্য়তম মুখপাত্র দেবাংশু ভট্টাচার্য । গঙ্গাবঙ্গে চুটিয়ে চলল দোল-যাত্রা ।

সাদা পোশাকে তিন বিজেপি প্রার্থী । আর সবুজ টিপে মদন মিত্র । পরনে বাহারি পাঞ্জাবি। গলায় লাল রঙের উত্তরীয়। আর চিরপরিচিত রোদ চশমা । প্রথমে বেজে উঠল মদন মিত্রের সেই বিখ্য়াত গান । 'ও লাভলি'-- প্রত্য়াশিত ভাবে মাইক হাতে তুলে নিলেন মদন মিত্র । দুই কলি গেয়েও দিলেন । কোমর দোলালেন । আর পাঁচ জনের মতোই মদন দার সঙ্গে চুটিয়ে আনন্দ করলেন তিন বিজেপি প্রার্থীও । বোঝার জো নেই, তাঁরা ভিন রাজনৈতিক দলের টিকিটে প্রার্থী হয়েছেন ।

রঙিন সেলফি...

এর পর আরও বেশ কয়েকটা গান ।

আর যখন গলায় ঢোলটা ঝোলালেন তখন তো মদন দার হোলি সুপার হিট ।

বেশ কিছু ক্ষণ চলল । আবির উড়িয়ে-গান বাজিয়ে গোটা রাজ্য়কেই যেন মাতিয়ে দিলেন । দেদার ছবি উঠল । তিন নায়িকার আবদার মেনে সেলফি তুললেন ।

বিধানসভা ভোট শুরু হয়ে গিয়েছে । তৃণমূল-বিজেপি একে অপরকে আক্রমণ করতে দুই বার ভাবছে না । তৃণমূলের দুই প্রভাবশালী নেতা । মদন মিত্র এবং দেবাংশু ভট্টাচার্যর সঙ্গে রং খেলছেন বিজেপির তিন প্রার্থী ।

আরও পড়ুন :মমতাই বিজেপিতে আসার অনুপ্রেরণা, বিস্ফোরক প্রলয়

এটা কি রাজনৈতিক সৌজন্য়, নাকি অন্য় কিছু... কোনও পক্ষই বিষয়টি তে রাজনীতি আনতে চাইছেন না । নেহাত রঙের সৌজন্য় বলেই পাশ কাটাতে চাইছেন । মদন দা বলছেন, ''আমরা যে যেখানেই থাকি না কেন আমাদের সংস্কৃতি তো বাংলার সংস্কৃতি। আর বাংলার সংস্কৃতি হল ‘খেলব হোলি রঙ দেব না, তাই কখনও হয়।’ এটা দোলের উৎসব। গৌরাঙ্গ মহাপ্রভুর উৎসব।’’

রঙের সৌজন্য়

আর বামেরা? সেই বিজেমূলের তত্ত্বই সামনে এনেছেন তারা । শ্রীলেখা মিত্রের মতো বাম ঘনিষ্ঠরা বলছেন, এই ছবিই প্রমাণ করে তৃণমূল আর বিজেপি একই বৃন্তের দুটি কুসুম ।

আরও পড়ুন :বাপ ব্যাটার অনুমতিতে ঢুকেছিল চটি পরা পুলিশ, বিস্ফোরক মমতা

তবে, কিছু দিন আগে, বিজেপির তারকা প্রার্থীর পোস্টে লাইক করতে দেখা গিয়েছিল মিমি-নুসরতদের । আর এবার মদন মিত্রের সঙ্গে তিন বিজেপি প্রার্থী ।

এটা ভোটের গরমে বন্ধুত্বের ঠাণ্ডা আমেজ... না ...

Last Updated : Mar 29, 2021, 12:56 PM IST

ABOUT THE AUTHOR

...view details