পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 2, 2021, 12:10 PM IST

ETV Bharat / international

এই বছরেই বৈদ্যুতিন গাড়ি তৈরির পরিকল্পনা 'হুয়াই'-র

চিনা বহুজাতিক টেকনোলজি সংস্থা হুয়াই বৈদ্যুতিন গাড়ি তৈরির পরিকল্পনা নিয়েছে । এই বৈদ্যুতিন গাড়িগুলির কয়েকটি মডেল এবছরের শেষেই লঞ্চ হতে পারে ।

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বেজিং, 2 মার্চ : চিনা টেক জায়েন্ট হুয়াই তাদের নিজস্ব ব্র্যান্ডের বৈদ্যুতিন গাড়ি তৈরির পরিকল্পনা নিয়েছে এবং তাদের কয়েকটি মডেল এবছর ফুরাবার আগেই লঞ্চ হতে পারে ।

জিএসএমএরিনা জানিয়েছে, হুয়াইয়ের কনজিউমার বিজনেস গ্রুপের প্রধান রিচার্চ ইউ, যিনি স্মার্টফোন দুনিয়ায় সংস্থার অসাধারণ উত্থানের দায়িত্বে ছিলেন, তিনি বলেছেন যে এবার সময় বৈদ্যুতিন গাড়ি তৈরির, যার লক্ষ্য মাস-মার্কেট ।

ওয়াকিবহাল দুজনের কাছে জানা গিয়েছে, চিন সরকারের চাঙ্গান অটোমোবাইল ও অন্যান্য সংস্থার সঙ্গে বৈদ্যুতিন বাহন নিয়ে আলোচনা চালাচ্ছে হুয়াই ।

এছাড়াও সংস্থা কথাবার্তা চালাচ্ছে বেজিং সমর্থিত বিএআইসি গ্রুপের ব্লুপার্ক নিউ এনার্জি টেকনোলজির সঙ্গেও ।

এর পাশাপাশি, আরেকটি চিনা প্রযুক্তি সংস্থা শাওমি-ও তাদের নিজস্ব গাড়ির তৈরির কৌশলগত সিদ্ধান্ত নিতে চলেছে, কিন্তু বিশদে এখনও কিছু ভাবা হয়নি ।

প্রোজেক্ট লিডারশিপের দিক থেকে দেখলে, শাওমি-র বর্তমান সিইও লেই জুন সরাসরি এই উদ্যোগের নেতৃত্ব দেবেন ।

২০১৩ সালে লেই জুন, টেসলার সিইও ইলন মাস্কের সঙ্গে দেখা করতে দুবার আমেরিকা গিয়েছিলেন, এবং তার পর থেকেই এই ক্ষেত্রে সংস্থার আগ্রহ বেড়েছে বলে মনে করা হচ্ছে ।

ভারতের বাজারেও স্মার্ট যানবাহনের একটা চাহিদা দেখা যাচ্ছে, এবং টাটা, মহিন্দ্রা ও অন্যান্য সংস্থা তাদের বৈদ্যুতিন গাড়ি নিয়ে এসেছে ।

ABOUT THE AUTHOR

...view details