পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 28, 2019, 10:20 AM IST

ETV Bharat / international

ক্যালিফোর্নিয়ায় ইহুদিদের উপাসনালয়ে হামলা, মৃত 1

ক্যালিফোর্নিয়ার পোওয়েতে ইহুদিদের উপাসনালয়ে (সিনাগগ) হামলায় মৃত 1 । জখম 3 ।

ছবি সৌজন্যে ANI

ক্যালিফোর্নিয়া, 28 এপ্রিল : ক্যালিফোর্নিয়ার পোওয়েতে ইহুদিদের উপাসনালয়ে (সিনাগগ) এলোপাথাড়ি গুলিতে মৃত এক । জখম তিন । তাঁদের পালোমার মেডিকেল সেন্টারে ভরতি করা হয়েছে । গতকাল সকালে ইহুদিদের উপাসনালয়ে হামলা চালায় এক দুষ্কৃতী । হাতে বন্দুক নিয়ে এলোপাথাড়ি গুলি চালায় ওই যুবক । গতকাল সেকথা নিশ্চিত করেন পোওয়ের মেয়র স্টিভ ভাওস ও সান দিয়াগো কাউন্ট্রি শেরিফ উইলিয়াম গোর ।

ইহুদিদের উপাসনালয়ে প্রার্থনা চলাকালীন স্থানীয় সময় বেলা 12 টা নাগাদ হামলা চালায় ওই দুষ্কৃতী । গতকাল সাংবাদিক বৈঠকে বিষয়টির বর্ণনা দিতে গিয়ে পোওয়ের মেয়র স্টিভ ভাওস একে নিকৃষ্টতম অপরাধ বলে আখ্যা দিয়েছেন । তার কারণ গতকাল ছিল ইহুদিদের ধর্মীয় অনুষ্ঠান পাসোভারের শেষদিন । আবার পিটসবার্গ সিনাগগ হামলার ছ'মাস । ফলে বেছে বেছে 27 এপ্রিল অর্থাৎ গতকালকেই টার্গেট করেছিল হামলাকারী বলে মনে করছেন অনেকে ।

এবিষয়ে পুলিশের তরফ থেকে জানানো হয়, হামলার পরই এক শ্বেতাঙ্গ যুবককে সিনাগগ থেকে বেরিয়ে আসতে দেখা যায় । সন্দেহভাজন হিসেবে জন আর্নেস্ট নামে ওই যুবককে আটক করে পুলিশ । জিজ্ঞাসাবাদ চলছে ।

অন্যদিকে, গতকালের ঘটনায় সমবেদনা জানিয়েছেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । তিনি বলেন, "আজ অ্যামেরিকার মন তাদের সাথে আছে যারা এই হামলার শিকার হয়েছেন । বিষয়টি দেখে মনে হয় এটি জাতিবিদ্বেষের ফল । আহতদের প্রতি আমার সমবেদনা রইল । আজ গোটা দেশ ইহুদিদের পাশে আছে ।"

ঠিক ছ'মাস আগে 27 অক্টোবর যুক্তরাষ্ট্রের পিটসবার্গের একটি সিনাগগে হামলা চালায় দুষ্কৃতীরা । মৃত্যু হয় 11 জনের । "সব ইহুদিদেরই মরা দরকার" বলতে বলতে হামলা চালানো হয় ।

ABOUT THE AUTHOR

...view details