পশ্চিমবঙ্গ

west bengal

ইলেক্টোরাল কলেজের ফলাফলে সিলমোহর মার্কিন কংগ্রেসের

By

Published : Jan 7, 2021, 2:32 PM IST

Updated : Jan 7, 2021, 4:47 PM IST

ইলেক্টোরাল কলেজের ফলাফলে সিলমোহর মার্কিন কংগ্রেসের । মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পথে আরও কয়েক ধাপ এগিয়ে গেলেন জো বাইডেন। আজ সকালে ট্রাম্পের সমর্থকেরা বাধা দেওয়ার চেষ্টা করলেও কোনও লাভ হল না ।

জো বাইডেন
জো বাইডেন

ওয়াশিংটন, 7 জানুয়ারি : ইলেক্টোরাল কলেজের ফলাফলে সিলমোহর মার্কিন কংগ্রেসের । আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার পথ প্রশস্ত হল জো বাইডেনের ।

হিংসার আবহে শেষ হল আমেরিকার প্রেসিডেন্ট ভোটের আনুষ্ঠানিকতা পর্ব ৷ আজ ইলেক্টোরাল কলেজের ফলাফলে সিলমোহর দিয়েছে মার্কিন কংগ্রেস । আগামী 20 জানুয়ারি আমেরিকার 46 তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন জো বাইডেন ।

অনুমোদনের ঠিক কয়েক ঘন্টা আগে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা আমেরিকার ক্যাপিটল বিল্ডিংয়ে হামলা চালায় । জয়ের লক্ষে বাইডেনের প্রয়োজনীয় ভোট অস্বীকার করার জন্য রিপাবলিকানদের সমস্ত প্রচেষ্টাকে সাফল্যের সঙ্গে পরাজিত করে অনুমোদন ঘোষণার পরে সেনেট এবং হাউস অফ রিপ্রেসেন্টেটিভসের সদস্যরা জয়ের আনন্দে চিৎকার করে ওঠেন ।

নভেম্বরে ট্রাম্পের বিরুদ্ধে বাইডেনের 306-232 নির্বাচনী ভোটে জয়ের নিশ্চয়তা ট্রাম্প এবং তাঁর অনুগামীদের দ্বারা 2020-র প্রেসিডেন্সিয়াল নির্বাচনের ফলাফলকে উল্টে দেওয়ার জন্য অতুলনীয় ও বিতর্কিত প্রচেষ্টাকেও রুখে দিল । একইসঙ্গে প্রশস্ত হল বাইডেনের আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার পথ । ডোনাল্ড ট্রাম্পও কংগ্রেসের এই সিদ্ধান্ত মেনে নিয়েছেন বলে জানা গিয়েছে ।

আরও পড়ুন :আমাদের গণতন্ত্র অভূতপূর্ব হামলার শিকার : বাইডেন

ট্রাম্পের অফিসে বাকি আর মাত্র দুই সপ্তাহ । এরই মধ্যে ক্যাপিটল হাউসে হামলার ঘটনায় ট্রাম্পকেই দায়ী করে হাউস জুডিশিয়ারি কমিটির সমস্ত ডেমোক্র্যাটস ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে একটি চিঠিতে লিখেছেন, "নির্বাচনের ফলাফলকে জোর করে উল্টে দেওয়ার জন্য হিংসা এবং সামাজিক অশান্তিতে মদত প্রেসিডেন্ট ট্রাম্পের মান আরও স্পষ্ট করেছে ।"

Last Updated : Jan 7, 2021, 4:47 PM IST

ABOUT THE AUTHOR

...view details