পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Aug 24, 2023, 1:50 PM IST

ETV Bharat / entertainment

Soumya Dasgupta: সুধীন-পুত্র সৌম্যর সুরের মূর্ছনায় ভাসবে কলকাতা

শহরবাসীর জন্য় নতুন উপহার নিয়ে হাজির সুধীন পুত্র সৌম্য দাশগুপ্ত ৷ বৃহস্পতিবার তিনি বাজনা শোনাবেন তাঁর প্রিয় শহরকে ৷

Soumya Dasgupta Music Program in Kolkata
নতুন অনুষ্ঠান নিয়ে হাজির সুধীন পুত্র সৌম্য দাশগুপ্ত

কলকাতা, 24 অগস্ট:কিংবদন্তি সুরকার সুধীন দাশগুপ্তর কণ্ঠ আর সুরের জাদুতে একসময় রীতিমতো সমৃদ্ধ হয়েছে টলিউড । শুধু বাংলা নয় অসমীয়া, হিন্দি, ওড়িয়া ভাষাতেও গান রচনা করেছেন তিনি ৷ দিয়েছেন সুরও ৷ বাংলা ছবির গানে সুধীন দাশগুপ্ত এক নতুন দিগন্তের রূপকার । তাঁর পুত্র সৌম্য দাশগুপ্ত এবং অহন দাশগুপ্তও যুক্ত যন্ত্রসঙ্গীতের সঙ্গে । তাঁরা দু'জনেই প্রবাসী বাঙালি । সম্প্রতি তাঁরা ফিরেছেন নিজেদের শহরে । আর ফিরেই শহরবাসীকে তাঁরা শোনাবেন গান এবং বাজনা । 24 অগস্ট কলকাতার আইসিসিআর অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে 'আ কনভার্সেশন উইথ মিউজিক' নামক একটি অনুষ্ঠান ।

সময় সন্ধ্যা 6টা 30 মিনিট । তিন দশকেরও বেশি সময় মাসকাটে কাটিয়েছেন সৌম্য ৷ আর তারপর প্রাণের শহর কলকাতায় ফিরে এসেছেন তিনি । আর তা শুধুই গান বাজনাকে বাজি রেখে । পেশায় স্থপতি, সুরকার এবং সঙ্গীত পরিচালক সৌম্য দাশগুপ্ত ৷ তাঁর যেমন ভালো লাগে জ্যাজ বা ব্লুজ তেমনই ভালো লাগে ভারতীয় ধ্রুপদী বাজনাও ।

24 অগস্ট কালকাতার জন্মদিন ৷ যদিও গবেষকরা বলছেন এমন কোনও একটি দিনকে শহরের জন্মদিন বলা যায় না ৷ তবু একটি বড় অংশের মানুষের এই নিয়ে উন্মাদনার শেষ নেই ৷ সেই বিশেষ দিনেই তাঁর জন্মভূমিকে নতুন উপহার দিতে চলেছেন সৌম্য ৷ তিনি বলেন, "এই শহরে আমার ছেলেবেলা কেটেছে । অনেক গানের স্মৃতি আছে মনে জড়িয়ে । আবার নিজের শহরে ফিরে আসা গানকে সঙ্গী করেই । সঙ্গে রয়েছেন আমার এক ঝাঁক কৃতী গান-বন্ধুরা । আশা করি আপনাদের এই গান সফর ভালো লাগবে ।"

আরও পড়ুন:নীতিশ তিওয়ারির 'রামায়ণ' থেকে সরে দাঁড়ালেন আলিয়া?

বৃহস্পতিবার সন্ধ্যায় সৌম্য দাশগুপ্তর গিটারের তারে এবং রনদীপ মুখোপাধ্যায়ের কিবোর্ডে সমৃদ্ধ হবে অনুষ্ঠান । নির্মাল্য রায়, কিঞ্জল চট্টোপাধ্যায়, নম্রতা ভট্টাচার্য এবং সোনালী বন্দ্যোপাধ্যায়ের কণ্ঠের পাশাপাশি প্রতীতি ঘোষ, দেবাশিস বসু এবং ঝর্ণা ভট্টাচার্যের কথোপকথনও আজকের সন্ধ্যার অংশ হতে চলেছে ।

ABOUT THE AUTHOR

...view details