পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 22, 2023, 9:20 PM IST

ETV Bharat / entertainment

ICCR Event: নাচে গানে আগ্রা ঘরানার সঙ্গীতশিল্পী বিদুষী অপর্ণা চক্রবর্তীকে জন্মশতবর্ষে স্মরণ আইসিসিআর-এ

কণ্ঠসঙ্গীত শিল্পী বিদুষী অপর্ণা চক্রবর্তীকে, তাঁর জন্মশতবর্ষ স্মরণ করে শহরে বসবে শাস্ত্রীয় সঙ্গীতের আসর। আইসিসিআর অডিটোরিয়ামে, 22 এবং 23 এপ্রিল বসবে এই সঙ্গীতের আসর।

Etv Bharat
সঙ্গীতশিল্পী বিদুষী অপর্ণা চক্রবর্তীকে জন্মশতবর্ষে স্মরণ

কলকাতা, 22 এপ্রিল: আগ্রা ঘরানার কণ্ঠসঙ্গীত শিল্পী বিদুষী অপর্ণা চক্রবর্তীকে, তাঁর জন্মশতবর্ষ স্মরণ করে শহরে বসবে শাস্ত্রীয় সঙ্গীতের আসর। আয়োজনে শিল্পীর পরিবার এবং শিষ্যরা। একাধারে তিনি আগ্রা ঘরানার শিল্পী, অন্যদিকে শাস্ত্রীয় সঙ্গীতের সমালোচক। এহেন বিদুষী অপর্ণা চক্রবর্তীর জন্মশতবার্ষিকী উপলক্ষে কলকাতা শহরে অনুষ্ঠিত হতে চলেছে দু'দিন ব্যাপী শাস্ত্রীয় সঙ্গীত সম্মেলন। আইসিসিআর অডিটোরিয়ামে, 22 এবং 23 এপ্রিল, বিকাল সাড়ে 5টা থেকে বসবে এই সঙ্গীতের আসর।

বিদুষী অপর্ণা চক্রবর্তীর (1923-2007) সঙ্গীত জীবন কয়েক দশক ধরে বিস্তৃত ছিল। তিনি হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতের আগ্রা ঘরানার একজন বিশিষ্ট কণ্ঠসঙ্গীত শিল্পী ছিলেন। পারফর্মিং আর্টিস্ট হিসাবে ছিল সফল কর্মজীবন ৷ পরবর্তী সময়ে তিনি একজন সম্মানিয় শাস্ত্রীয় সঙ্গীত সমালোচক হয়ে ওঠেন। কর্মজীবনে তিনি সঙ্গীত পরিবেশন, শিক্ষাদান এবং গবেষণায় নিয়োজিত ছিলেন।

শিল্পী অপর্ণা চক্রবর্তী ও তাঁর স্বামী মুকুল চক্রবর্তী এবং তাঁদের কয়েকজন বন্ধু মিলে বহু বছর ধরে কলকাতায় 'ঝঙ্কার মিউজিক সার্কেল' নামে এক সাংস্কৃতিক সংগঠন চালাতেন। ভারতের সমস্ত অঞ্চল থেকে শিল্পীদের আমন্ত্রণ জানাত হত এখানে পাশাপাশি শাস্ত্রীয় সঙ্গীতের প্রচারও চালানো হত ৷ বর্তমান ওস্তাদদের অনেকেই এই সঙ্গীত বৃত্তে তাঁদের প্রথম সঙ্গীত পরিবেশন করেছিলেন।

উল্লেখ্য, বিদুষী অপর্ণা চক্রবর্তীর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে তাঁর শিষ্য এবং পরিবারের সদস্যদের উদ্যোগে আয়োজিত হয়েছে 'সঙ্গীত সম্মেলন 2023'। হিন্দুস্তানি সঙ্গীতের পরিবর্তিত ঐতিহ্যের উপর একটি বক্তৃতা দেবেন মুম্বইয়ের বিশিষ্ট গবেষক, শিক্ষক ও গুরু পণ্ডিত বিদ্যাধর ব্যাস। ঐতিহ্যবাহী শ্লোক "গীতম, বাদ্যম, নৃত্যম, ত্রয়ং সঙ্গীত মুচ্যতে"-এর সঙ্গে মিল রেখে, উৎসবে গান, যন্ত্রসঙ্গীতের পাশাপাশি নৃত্য পরিবেশন করা হবে। শ্রোতারা পণ্ডিত অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়ের 'সুরশ্রীঙ্গার', শ্রী সায়ক মিত্রের 'রুদ্রবীণা' এবং শ্রী উজ্জ্বলেন্দু চক্রবর্তীর 'সুরবাহার'-এর মতো বিরল বাদ্যযন্ত্র শোনার সুযোগ পাবেন।

আরও পড়ুন: আসছে নতুন ওয়েব সিরিজ 'নষ্টনীড়', মুখ্য চরিত্রে সন্দীপ্তা সেন

আগ্রা ঘরানার কন্ঠ সঙ্গীত যার সঙ্গে শিল্পী অপর্ণা যুক্ত ছিলেন তার প্রতিনিধিত্ব করবেন বেঙ্গালুরু থেকে আসা শিল্পী বিদুষী ভারতী প্রতাপ এবং শিল্পী অপর্ণার শিষ্যা শ্রীমতি অর্পিতা চট্টোপাধ্যায়, শ্রীমতি কল্যাণী দাস এবং ডাঃ ঋতা চক্রবর্তী। অনুষ্ঠানের শেষে থাকছে স্নিগ্ধা মিশ্রের সমাপ্তি কত্থক নৃত্য পরিবেশনা।

সম্মেলনে বিদুষী অপর্ণা চক্রবর্তীর সঙ্গীত পর্যালোচনা এবং অন্যান্য লেখা সমন্বিত একটি বইও প্রকাশিত হবে। শ্রী মুকুল চন্দ্র চক্রবর্তীর স্মরণে 'অ্যাকচুয়ারিয়াল' শিক্ষার্থীদের জন্য বার্ষিক পুরস্কারের ঘোষণাও থাকবে। অপর্ণা চক্রবর্তীর পুত্র তথা উদ্যোক্তা নীলোৎপল চক্রবর্তী বলেন, "আমাদের পরিবারের ক্ষেত্রে এটা সত্যিই একটি বিশেষ উপলক্ষ্য। যদিও আমরা বর্তমানে বিদেশে থাকি তবে আমরা ভারতীয় সংস্কৃতি, বিশেষ করে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের সঙ্গে বেড়ে উঠেছি ৷ কারণ আমার মা এর সঙ্গে যুক্ত ছিলেন। এটি তাঁর জন্মশতবর্ষের বছর। তিনি আজীবন প্রচারবিমুখ প্রোফাইল বজায় রেখেছিলেন। যেহেতু এটি তাঁর জন্মশতবর্ষ, আমরা তাই সঙ্গীতের মাধ্যমে দিনটা উদযাপন করার পরিকল্পনা করেছি।"

ABOUT THE AUTHOR

...view details