পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 5, 2021, 5:26 PM IST

Updated : Jan 5, 2021, 10:04 PM IST

ETV Bharat / city

রাজস্থান ও কেরালার বার্ড ফ্লু নিয়ে উদ্বিগ্ন রাজ্য, আতঙ্ক রুখতে তৎপর মন্ত্রী

রাজস্থানের পর কেরলেও বার্ড ফ্লুর লক্ষণ দেখা দিয়েছে। ইতিমধ্যেই কেরল সরকার জানিয়েছে, নেনদুর অঞ্চলে মারা গিয়েছে 1500-এর বেশি হাঁস। কয়েকদিনের সবমিলিয়ে মৃত্যু হয়েছে 12 হাজার পাখির। রাজস্থান ও কেরালার এই ঘটনাকে কেন্দ্র করে উদ্বিগ্ন রাজ্য সরকারও।

west bengal government ready to combat against bird flu, said minister
রাজস্থান ও কেরলের বার্ড ফ্লু নিয়ে উদ্বিগ্ন রাজ্য, আতঙ্ক রুখতে তৎপর মন্ত্রী

কলকাতা, 5 জানুয়ারি : রাজস্থান ও কেরালার পর পশ্চিমবঙ্গেও যাতে বার্ড ফ্লু-র আতঙ্ক ছড়িয়ে না পড়ে তার জন্য তৎপর রাজ্য সরকার। আজ প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করে পরিস্থিতি নজরে রাখার নির্দেশ দেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ।

রাজস্থানের পর কেরালাতেও বার্ড ফ্লুর লক্ষণ দেখা দিয়েছে। ইতিমধ্যেই কেরালা সরকার জানিয়েছে, নেনদুর অঞ্চলে মারা গিয়েছে 1500-এর বেশি হাঁস। কয়েকদিনের সব মিলিয়ে মৃত্যু হয়েছে 12 হাজার পাখির। রাজস্থান ও কেরালার এই ঘটনাকে কেন্দ্র করে উদ্বিগ্ন পশ্চিমবঙ্গ সরকারও। যাতে করে এ-রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে না পড়ে তার জন্য আগেভাগেই উদ্যোগ নিচ্ছে রাজ্যের প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তর।

এ প্রসঙ্গে আজ ইটিভি ভারতকে মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, "বার্ড ফ্লু যাতে না হয় তার জন্য সারা বছর ধরে আমাদের ব্যবস্থা নেওয়া হয়। পোল্টি ফার্মে এই ব্যবস্থা নেওয়া হয়। এছাড়াও আজকেও আমাদের যে অফিসারেরা রয়েছেন, তাঁদের সঙ্গে বৈঠক করছি। বলেছি সব নজরে রাখুন এবং সব জায়গায় বার্তা পৌঁছে দিন।"

প্রসঙ্গত, 2008 সাল থেকে 2011 সালের মধ্যে বেশ কয়েকবার বার্ড ফ্লুর আতঙ্কে জেরবার হয়েছিল গোটা রাজ্যের মানুষ। হাঁস-মুরগি ও পাখিদের থেকে নিজেদের দূরত্ব তৈরি করেছিল জন সাধারণ। চরম ক্ষতিগ্রস্ত হয়েছিল রাজ্যের পোল্ট্রি শিল্প। ক্ষতির সম্মুখীন হয়েছিলেন হাঁস-মুরগি ও পাখির ছোট ছোট ব্যবসায়ীরা। এসব খাদ্য-খাবার থেকেও বঞ্চিত হয়েছিলেন সাধারণ মানুষ। এই অবস্থায় আর যাতে এমন ঘটনার সাক্ষী রাজ্যবাসী না থাকে তার জন্য তৎপর সরকার।

পরিস্থিতি নজরে রাখার নির্দেশ মন্ত্রীর

আরও পড়ুন:SACT বাতিলের দাবি, বিকাশ ভবনের সামনে কলেজের চাকরিপ্রার্থীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি

রাজ্য সরকারের প্রাণী চিকিৎসক আধিকারিক তাপস ঘোষ বলেন, "সারা বছর ধরেই সরকার প্রস্তুত। প্রত্যেকটা ব্লকের প্রাণী চিকিৎসা কেন্দ্র থেকে নিয়মিত রক্ত নেওয়া হয়। এই রক্ত সেন্ট্রাল ল্যাব বেলগাছিয়াতে পাঠানো হয় পরীক্ষার জন্য। এখনও পর্যন্ত বার্ড ফ্লু'র কোনও উপসর্গ পাওয়া যায়নি। যদি পাওয়া যেত আমরা খবর পেতাম।"

Last Updated : Jan 5, 2021, 10:04 PM IST

ABOUT THE AUTHOR

...view details