পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 5, 2019, 5:41 PM IST

Updated : Jul 5, 2019, 5:53 PM IST

ETV Bharat / city

স্মার্টকার্ডকে সাধুবাদ; বাড়ুক নিরাপত্তা, দাবি রেলের নিত্যযাত্রীদের

আজ কেন্দ্রীয় বাজেটে রেলের পরিকাঠামা উন্নয়নের ক্ষেত্রে বেশকিছু পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন । সেখানেই তিনি যাত্রীদের সুবিধার্থে স্মার্টকার্ড আনার কথা বলেন অর্থমন্ত্রী ।

ফাইল ছবি

কলকাতা, 5 জুলাই: স্মার্টকার্ডের পরিকল্পনা গ্রহণ ও তার বাস্তবায়নের মধ্যে ফারাক যথেষ্ট । তবে যাত্রী পরিষেবার ক্ষেত্রে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রস্তাবিত স্মার্টকার্ড ব্যবহারের পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন নিত্যযাত্রীরা ।

আজ কেন্দ্রীয় বাজেটে রেলের পরিকাঠামা উন্নয়নের ক্ষেত্রে বেশকিছু পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন । সেখানেই তিনি যাত্রীদের সুবিধার্থে স্মার্টকার্ড আনার কথা বলেন অর্থমন্ত্রী । সেইসঙ্গে রেল পরিকাঠামো উন্নয়নের আওতায় রেল স্টেশনগুলোকে আরও উন্নত করার কথাও জানান অর্থমন্ত্রী ।

আরও পড়ুন : রেল বাজেটে উদারহস্ত নির্মলা, অনুমোদন 300 কিমি মেট্রো প্রকল্পের

নিত্যযাত্রী বিনোদ শর্মা বলেন, " স্মার্টকার্ডের পরিকল্পনা সরকারের ভালো পদক্ষেপ সাধারণ মানুষের জন্য । বাজেট পেশকালীন ঘোষণা ও তার বাস্তবায়নের ক্ষেত্রে অনেক ফারাক রয়েছে । এই প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সরকারকে আরও জোর দিতে হবে ।" সেইসঙ্গে রেল স্টেশন আধুনিকীকরণের প্রসঙ্গে তিনি বলেন, "স্টেশনের আপগ্রেডেশনের আগে ট্রেনের সময়সূচির আপগ্রেডেশন দরকার । এখনও দূরপাল্লা-সহ বিভিন্ন লোকাল ট্রেন দেরিতে চলে । অসুবিধার সম্মুখীন হন সাধারণ নিত্যযাত্রীরা ।"

ভিডিয়োয় শুনুন যাত্রীদের বক্তব্য

স্মার্টকার্ডে সময় বাঁচানোর পাশাপাশি সাধারণ মানুষের অনেক সুবিধাই হবে। তবে স্টেশনের পরিকাঠামো উন্নয়নের ক্ষেত্রে সকলেই যাত্রী স্বাচ্ছন্দ্যের উপর জোর দেওয়ার কথাই বলেছেন । বিশেষ করে স্টেশন ও ট্রেনে যাত্রীদের নিরাপত্তা বাড়াতে হবে । পরিষ্কার-পরিচ্ছন্ন শৌচালয়ের পাশাপাশি ট্রেনও পরিষ্কার রাখার দাবি জানিয়েছেন নিত্যযাত্রীরা ।

Last Updated : Jul 5, 2019, 5:53 PM IST

ABOUT THE AUTHOR

...view details