পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 4, 2020, 8:33 PM IST

ETV Bharat / city

অতিরিক্ত বিলের অভিযোগ, হাসপাতালের বিরুদ্ধে ব্য়বস্থা

চিকিৎসার খরচ হিসাবে বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অতিরিক্ত বিলের অভিযোগ উঠেই চলেছে । যার জেরে একের পর এক অভিযোগও দায়ের হচ্ছে ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট রেগুলেটরি কমিশনে ।

wbcerc_steps_against_several_pvt_hospitals_due_to_huge_bill
একাধিক অতিরিক্ত বিলের অভিযোগ, হাসপাতালের বিরুদ্ধে ব্য়বস্থা রাজ্য় স্বাস্থ্য কমিশনের

কলকাতা, 4 ডিসেম্বর : কোভিড হোক কিংবা নন-কোভিড রোগী । চিকিৎসার খরচ হিসাবে বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অতিরিক্ত বিলের অভিযোগ উঠেই চলেছে । যার জেরে একের পর এক অভিযোগও দায়ের হচ্ছে ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট রেগুলেটরি কমিশনে । অতিরিক্ত বিলের এমন বিভিন্ন অভিযোগের ঘটনায় কলকাতার বিভিন্ন বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে পদক্ষেপ করল রাজ‍্যের স্বাস্থ্য কমিশন ।


রাজ‍্যের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, গত 22 জুলাই আনন্দপুরে অবস্থিত বেসরকারি একটি হাসপাতালে এক কোরোনা রোগীকে ভরতি করানো হয়েছিল । 61 বছর বয়সের বৃদ্ধকে ভরতি করানোর সময়, বেসরকারি ওই হাসপাতাল থেকে অগ্রিম তিন লক্ষ টাকা জমা দিতে বলা হয়েছিল । পরে হাসপাতালেই গত 25 জুলাই রোগীর মৃত্যু হয় । এই চার দিনে এই রোগীর চিকিৎসার জন্য বিল করা হয় 2 লক্ষ 93 হাজার টাকা । এই ঘটনায় কমিশন জানিয়েছে, এই বিলে বিভিন্ন ক্ষেত্রে অসংগতি ধরা পড়েছে । প্রতিদিন 50 হাজার টাকা করে চার দিনে দুই লাখ টাকা বাদ দিয়ে বাকি 92 হাজার টাকা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ওই বেসরকারি হাসপাতালকে ।


আনন্দপুরের বেসরকারি এই হাসপাতালের বিরুদ্ধে রোগীর চিকিৎসায় অতিরিক্ত বিলের আরও একটি অভিযোগ দায়ের হয়েছে ৷ এক্ষেত্রে ষাটোর্ধ্ব এক রোগীকে হাসপাতালে 29 ঘণ্টা রাখা হয়েছিল । এর জন্য বিল করা হয় 1 লক্ষ 23 হাজার 202 টাকা । এক্ষেত্রেও বিলে বিভিন্ন অসংগতি ধরা পড়েছে বলে জানিয়েছে কমিশন । অতিরিক্ত বিলের এই অভিযোগের ক্ষেত্রেও 50 হাজার করে দেড় দিনে 75 হাজার টাকা বাদ দিয়ে, বাকি 48 হাজার টাকা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ৷

আরো পড়ুন : প্রয়োজন পড়েনি ICU’র, তবুও ICU চার্জ ! হাসপাতালকে টাকা ফেরাতে নির্দেশ WBCERC’র

ঢাকুরিয়ায় অবস্থিত বেসরকারি একটি হাসপাতালের বিরুদ্ধেও অতিরিক্ত বিলের অভিযোগ দায়ের হয়েছে ৷ এই ঘটনায় 3,250 টাকা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য কমিশন । আলিপুরে অবস্থিত বেসরকারি একটি হাসপাতালে 85 বছরের এক রোগীকে ভরতি করানো হয়েছিল । হাসপাতালে থাকার সময় রোগীর মৃত্যু হয় । এক্ষেত্রে কমিশনে দায়ের করা অভিযোগে জানানো হয়েছে, রোগীর যথাযথ চিকিৎসা হয়নি ৷ এমনকি মেডিকেল রেকর্ডস দেওয়া হয়নি পরিবারকে । কমিশন জানিয়েছে, এক্ষেত্রেও বিলে অসঙ্গতি ধরা পড়েছে । বেসরকারি ওই হাসপাতালকে 50 হাজার টাকা ফেরতের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য় কমিশন ৷

ABOUT THE AUTHOR

...view details