পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 2, 2019, 11:31 PM IST

Updated : Dec 3, 2019, 11:27 AM IST

ETV Bharat / city

অনুমতি ছাড়া অনুপস্থিত পার্শ্বশিক্ষকদের শো-কজ় করার নির্দেশ

অগ্রিম অনুমতি ছাড়া কোন কোন পার্শ্বশিক্ষক স্কুলে অনুপস্থিত ছিলেন তার তালিকা চাওয়া হয়েছিল আগেই । একথা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাফ জানিয়ে দিয়েছিলেন । এবার সেই অনুপস্থিত পার্শ্বশিক্ষকদের শো-কজ করার পথে এগোচ্ছে রাজ্য সরকার ।

para teacher
পার্শ্বশিক্ষক

কলকাতা, 2 ডিসেম্বর : অগ্রিম অনুমতি ছাড়া কোন কোন পার্শ্বশিক্ষক স্কুলে অনুপস্থিত ছিলেন তার তালিকা চাওয়া হয়েছিল আগেই । একথা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাফ জানিয়ে দিয়েছিলেন । এবার সেই অনুপস্থিত পার্শ্বশিক্ষকদের শো-কজ করার পথে এগোচ্ছে রাজ্য সরকার । স্কুল শিক্ষা দপ্তরের তরফে এই নির্দেশ দেওয়া হল জেলার শিক্ষা আধিকারিকদের । 29 নভেম্বর জারি করা এক নির্দেশিকায় জানানো হয়েছে 10 দিনের মধ্যে এই নির্দেশ পালন করতে হবে শিক্ষা আধিকারিকদের ।

আজ পার্শ্বশিক্ষকদের অনশন 18 দিনে পড়ল । অবস্থান চলছে 22 দিন ধরে । অনশন শুরুর পর থেকে প্রায় প্রতিদিনই অসুস্থ হয়ে পড়ছেন একাধিক পার্শ্বশিক্ষক-শিক্ষিকা । আজ অসুস্থ হয়ে পড়েন 2 জন । আন্দোলন ও অনশন কর্মসূচি শুরুর পর থেকে এখনও পর্যন্ত প্রশাসনের তরফে কোনওরকম সদুত্তর পাননি তাঁরা । শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করলেও প্রশাসন এখনও নিশ্চুপ । এরই মধ্যে কয়েকদিন আগে জানা যায়, পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশনের বিশেষ প্রজেক্ট ডিরেক্টরের তরফে জেলাগুলির কাছে নোটিশ পাঠিয়ে চাওয়া হয়েছে পার্শ্বশিক্ষকদের অনুপস্থিতির তালিকা ৷ পূর্ব অনুমতি ছাড়া কোন কোন পার্শ্বশিক্ষক 11 নভেম্বর থেকে স্কুলে অনুপস্থিত, সেই তালিকা চাওয়া হয়েছিল নির্দিষ্ট একটি ফরম‍্যাটে । এবার 11 নভেম্বর থেকে 22 নভেম্বর পর্যন্ত পূর্ব অনুমতি ছাড়া অনুপস্থিত শিক্ষক-শিক্ষিকাদের শো-কজ করার নির্দেশ দেওয়া হল রাজ্য সরকারের তরফে ।

স্কুল শিক্ষা দপ্তরের জারি করলেন নির্দেশিকা

কী বলা হয়েছে এই নির্দেশিকায়?

বলা হয়েছে, আগে থেকে অনুমতি না নিয়ে বা না জানিয়ে 11 নভেম্বর থেকে 22 নভেম্বরের মধ্যে যে সমস্ত পার্শ্বশিক্ষক-শিক্ষিকা স্কুলে অনুপস্থিত ছিলেন, তাঁদের অবিলম্বে শো-কজ় করা হোক । যদি কোনও পার্শ্বশিক্ষকের শো-কজ়ের উত্তর সন্তোষজনক না হয়, তাহলে তা সমগ্র শিক্ষা মিশনের রাজ্য দপ্তরে পাঠাতে বলা হয়েছে । যদি কোনও পার্শ্বশিক্ষক অনুপস্থিত থাকার কারণ হিসাবে ফিল্ড ডিউটির কথা বলেন তাহলে সেই ফিল্ড ডিউটিতে তিনি সত্যিই উপস্থিত ছিলেন কি না তা খতিয়ে দেখতে বলা হয়েছে নির্দেশিকায় । এই নির্দেশ 10 দিনের মধ্যে পালন করতে বলা হয়েছে।

Last Updated : Dec 3, 2019, 11:27 AM IST

ABOUT THE AUTHOR

...view details