পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 13, 2019, 9:58 AM IST

ETV Bharat / city

কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ীকরণের পথে শিক্ষা দপ্তর

প্রতিটি কলেজে স্থায়ী শিক্ষকের যে অনুপাত আছে, সেটা দেখেই অতিথি অধ্যাপকদের স্থায়ীকরণ করা হবে বলে জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

বিধাননগর, 13 জুলাই : রাজ্যের বিভিন্ন কলেজে কর্মরত অতিথি অধ্যাপকদের জন্য সুখবর শোনাল রাজ্য সরকার । শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, অতিথি অধ্যাপকদের স্থায়ীকরণ নিয়ে ভাবনাচিন্তা করছে সরকার । প্রতিটি কলেজে স্থায়ী শিক্ষকের যে অনুপাত আছে, সেটা দেখেই অতিথি অধ্যাপকদের স্থায়ী করা হবে ।

শিক্ষামন্ত্রী বলেন, "অতিথি অধ্যাপকরা প্রতিদিনই অধ্যাপনা করছেন । আমরা বিভিন্ন রিপোর্ট পেয়েছি । UGC-র গাইডলাইন অনুযায়ী যাঁদের যোগ্যতা আছে, তাঁদের বিষয়টি নিঃসন্দেহে সরকার ভাববে । কলেজ সার্ভিস কমিশন (CSC)কে সেভাবে গুরুত্ব দেওয়ার কথাও বলব । ইতিমধ্যেই কলেজ সার্ভিসের মাধ্যমে বেশ কিছু সংখ্যক অতিথি অধ্যাপককে আমরা স্থায়ীকরণের দিকে নিয়ে যাচ্ছি । চলতি মাসের মধ্যেই একটা সময় ঠিক করে এঁদের ডাকা হবে ।"

আরও পড়ুন : দু-এক জন খারাপ মানে, দলের সকলেই খারাপ নন : পার্থ

পাশাপাশি কলেজগুলোতে অতিথি অধ্যাপকদের নিয়োগের ক্ষেত্রে পরিচালন সমিতিকে নির্দেশিকা জারি করতে চলেছে শিক্ষা দপ্তর । শিক্ষামন্ত্রী বলেন, "কলেজগুলোর পরিচালন সমিতি এই অতিথি অধ্যাপকদের নিয়োগ করে । ইতিমধ্যেই অনেক কলেজই অতিথি অধ্যাপক নিয়োগের ক্ষেত্রে বিজ্ঞাপন দিয়েছে । এই বিষয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি । সমস্ত কলেজের পরিচালন সমিতিকে বলছি গেস্ট লেকচারার নেওয়ার আগে শিক্ষাদপ্তরকে জানাতে হবে।"

আরও পড়ুন : রাজ্য সরকারের চাকরিতে আর্থিকভাবে পিছিয়ে পড়াদের জন্য সংরক্ষণ

ABOUT THE AUTHOR

...view details