পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 16, 2022, 5:58 PM IST

ETV Bharat / city

Firhad Hakim: কলকাতার দূষণ বাড়াচ্ছে চিন্তা, পৌরনিগমের ভূমিকা প্রসঙ্গে মুখ খুললেন ফিরহাদ

আন্তর্জাতিক রিপোর্টে বলা হয়েছে, ভারতে পণ্যবাহী গাড়ির দূষণ যে সমস্ত শহরে সর্বাধিক সেই তালিকায় কলকাতা রয়েছে তৃতীয় স্থানে (Kolkata Pollution Condition) । যেভাবে দূষণ বাড়ছে তা কী ভাবে হ্রাস করা যায় তাই নিয়ে চিন্তিত পরিবেশ কর্মীরা । চিন্তিত কলকাতা পৌরনিগমও ৷

Firhad Hakim speaks on kolkata pollution
কলকাতার দূষণ প্রসঙ্গে কথা বললেন ফিরহাদ হাকিম

কলকাতা, 16 জুলাই: সাম্প্রতিক এক গবেষণা রিপোর্টে উঠে এসেছে পণ্যবাহী গাড়ির দূষণে দেশের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে কলকাতা ৷ সার্বিক দূষণ চিত্রেও খুব ভালো স্থানে নেই মহানগর । তবে এই দূষণ কমাতে লাগাতার চেষ্টা করে চলেছে কলকাতা পৌরনিগম । নিচ্ছে একাধিক পরিকল্পনাও । তবে এরমধ্যে একটি আন্তর্জাতিক গবেষণা সংস্থার রিপোর্ট আরও মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে কলকাতা পৌরনিগমের ।

এই রিপোর্টে বলা হয়েছে, ভারতে পণ্যবাহী গাড়ির দূষণ যে সমস্ত শহরে সর্বাধিক সেই তালিকায় কলকাতা রয়েছে তৃতীয় স্থানে । যেভাবে দূষণ বাড়ছে তা কী ভাবে হ্রাস করা যায় তাই নিয়ে চিন্তিত পরিবেশ কর্মীরা । কলকাতায় বড় গাছের সংখ্যা আগের থেকে বেশকিছুটা কমেছে । আবার শীত বাড়তেই শহরের বাতাসে বাড়ে বিষাক্ত ধূলিকণার পরিমাণ । পরিবহণ জ্বালানি থেকে যে দূষণ হয় তাও কম নয় ।

এবিষয়ে কী ভাবছে কলকাতা পৌরনিগম? উত্তরে কলকাতার মহানগরিক ফিরহাদ হাকিম বলেন (Firhad Hakim speaks on pollution condition of Kolkata), "কলকাতা অপরিকল্পিত ভাবে তৈরি শহর । এখানে ব্রিটিশ আমল থেকে ব্যাবসা হয় বড়বাজার, পোস্তার মতো কিছু জায়গায় । কলকাতার ভিতরে কলকাতা বন্দর । পণ্যবাহী গাড়িকে আসতেই হয় । আমরা চেষ্টা করছি সেটা কমানোর । তবে একেবারে এটা হবে না । ডানকুনির ওপারে লজিস্টিক হবে করছি । কাউকে বলা যায়না রাতারাতি ব্যাবসা তুলে নিয়ে চলে যেতে । শহরের ভিতর দিয়ে না এসে বিকল্প রুটে যাতে পণ্যবাহী গাড়িগুলো আসে সেই চেষ্টা চালাচ্ছি । আমি যে পরিকল্পনা করে যাব তাতে শহরে ট্রাকের সংখ্যা কমবে । দূষণও কমবে ।"

আরও পড়ুন: শৈলরানিতে ফের লাইনচ্যুত টয় ট্রেন, আতঙ্কে যাত্রীরা

কলকাতার দূষণ প্রসঙ্গে কথা বললেন ফিরহাদ হাকিম

তবে কলকাতার ক্ষেত্রে বায়ু দূষণ ও প্লাস্টিক দূষণও চিন্তার বিষয় । তবে এনিয়ে ইতিমধ্যেই পথে নেমেছে কলকাতা পৌর কর্তৃপক্ষ । তবে কর্পোরেশনের কেন্দ্রীয় ভবনের ঢিল ছোড়া দূরত্বেও সচেতনতার বিন্দুমাত্র ছাপ লক্ষ্য করা যাচ্ছে না । বিধান মার্কেট বা গ্র্যান্ড হোটেলের নিচে কিংবা নিউমার্কেট সব জায়গায় রমরমিয়ে ব্যাবহার হচ্ছে 75 মাইক্রনের নিচে প্লাস্টিক । এপ্রসঙ্গে ফিরহাদ বলেন, "এখনই পুলিশকে ব্যবস্থা নিতে বলিনি । আগে সচেতন হোক মানুষ । আধুনিক বিশ্বে প্লাস্টিক ছাড়া বাঁচার উপায় নেই । তবে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যাবহার বন্ধ করতে হবে । সচেতন না হলে এবার ফাইন চালু করব ।

ABOUT THE AUTHOR

...view details