পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

উদ্ধার বিপুল বিস্ফোরক, ভোটে অশান্তি পাকাতে মজুত হচ্ছিল কাঁচামাল ?

রবিবার নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের পর রাজ্যজুড়ে চলছে পুলিশি তল্লাশি। কমিশনের নির্দেশে সব ধরনের বেআইনি অস্ত্র উদ্ধার করতে উঠে পড়ে লেগেছে পুলিশ প্রশাসন। দুষ্কৃতীদের ধরতে রাজ্যজুড়ে চলছে নাকা চেকিং। চলছে চিরুনি তল্লাশি। তল্লাশিতে যে পরিমাণে বিস্ফোরক উদ্ধার হয়েছে, তা কপালে ভাঁজ ফেলেছে স্বরাষ্ট্র দপ্তরের।

By

Published : Mar 15, 2019, 11:57 PM IST

বিস্ফোরক উদ্ধার

কলকাতা, ১৫ মার্চ : রবিবার নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের পর রাজ্যজুড়ে চলছে পুলিশি তল্লাশি। কমিশনের নির্দেশে সব ধরনের বেআইনি অস্ত্র উদ্ধার করতে উঠে পড়ে লেগেছে পুলিশ প্রশাসন। দুষ্কৃতীদের ধরতে রাজ্যজুড়ে চলছে নাকা চেকিং। চলছে চিরুনি তল্লাশি। তল্লাশিতে যে পরিমাণে বিস্ফোরক উদ্ধার হয়েছে, তা কপালে ভাঁজ ফেলেছে স্বরাষ্ট্র দপ্তরের। এত বিস্ফোরক কোথা থেকে এল, চলছে চুলচেরা বিশ্লেষণ। বিষয়টি খতিয়ে দেখছে কমিশনও।

আজ রাজ্য স্বরাষ্ট্র দপ্তরের তরফে কমিশনের কাছে একটি রিপোর্ট পাঠানো হয়েছে। রিপোর্টে বলা হয়েছে নির্বাচন ঘোষণা হওয়ার পর থেকে এখনও পর্যন্ত রাজ্যে মোট ৯৩০০ কেজি বিস্ফোরক উদ্ধার হয়েছে। তারমধ্যে অ্যামোনিয়াম নাইট্রেট উদ্ধার হয়েছে ৬৬৫০ কেজি। মূলত বোমা বাধার কাজে ব্যবহার করা হয় এই অ্যামোনিয়াম নাইট্রেট। পাশাপাশি নাশকতামূলক কাজে ব্যবহার হওয়া জিলেটিন স্টিক পাউডার উদ্ধার হয়েছে প্রায় ২৬৫০ কেজি। এই তথ্য দেখে কপালে ভাঁজ পড়েছে কমিশনের। পুলিশ ও নির্বাচন কমিশনের সন্দেহ, নির্বাচনে অশান্তি পাকাতেই বোম বাধার জন্য জোগাড় করা হয়েছিল এই বিপুল পরিমাণ বিস্ফোরক।

রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের রিপোর্ট অনুযায়ী, নির্বাচনের দিনক্ষণ প্রকাশের পর এখনও পর্যন্ত এইরাজ্যে উদ্ধার হয়েছে ২৯টি আগ্নেয়াস্ত্র, ১৭৬ টি কার্তুজ, ৭২ কেজি গাঁজা। জুয়ার ঠেক থেকেও উদ্ধার হয়েছে বেশ কিছু টাকা। এছাড়াও উদ্ধার হয়েছে একটি চোরাই মোটর সাইকেল এবং একটি চারচাকা গাড়ি।

মুখ্য নির্বাচন আধিকারিক দপ্তর সূত্রে খবর, আজ ১৩টি চেকপোস্টে বেআইনি মদ আটকের জন্য অভিযান চালায় আবগারি দপ্তর। তাতে উদ্ধার হয়েছে ২৮৪৪ লিটার বেআইনি বিদেশি মদ। উদ্ধার হয়েছে ৩২,২৯৫ লিটারের মতো দেশি মদ। ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে ২০ জনকে। আবগারি দপ্তরে অভিযোগ দাখিল হয়েছে ২৭৭টি।

ABOUT THE AUTHOR

...view details