পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

Srijato Bandopadhyay: ত্রিশূলে কন্ডোম! শ্রীজাতর কবিতা সংক্রান্ত মামলায় রিপোর্ট তলব হাইকোর্টের

শ্রীজাত তাঁর কবিতায় এক শ্রেণির ধর্মকে অবমাননা করেছেন ৷ এই মর্মে যে মামলা দায়ের হয়েছিল, সেই মামলায় বিধাননগরের ডেপুটি কমিশনার অফ পুলিশকে তদন্ত করে 17 নভেম্বরের মধ্যে আদালতে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিলেন বিচারপতি রাজা শেখর মান্থা (HC seeks report on Srijato Bandopadhyay poem related case)।

By

Published : Sep 30, 2022, 10:51 PM IST

Srijato Bandopadhyay
শ্রীজাতর কবিতা সংক্রান্ত মামলায় রিপোর্ট তলব হাইকোর্টের

কলকাতা, 30 সেপ্টেম্বর:"কন্ডোম পরানো থাকবে, তোমার ওই ধর্মের ত্রিশূলে ৷" বিশেষ এক ধর্মের রোষের মুখে পড়ে 2017 শ্রীজাত-র (Srijato Bandopadhyay) লেখা 'অভিশাপ' কবিতাটি প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিয়েছিল ফেসবুক ৷ কিন্তু তাতে বিতর্ক তো থামার নয় ৷ ত্রিশূল হিন্দু ধর্মের প্রতীক ৷ সুতরাং, উত্তরপ্রদেশে ক্ষমতায় আসা যোগী সরকারকে বিঁধে লেখা কবিতায় এক শ্রেণির ধর্মকে অবমাননা করেছেন শ্রীজাত ৷ এই মর্মে বাঙালি কবির বিরুদ্ধে যে মামলা দায়ের হয়েছিল, তার পরিপ্রেক্ষিতে বিধাননগরের ডেপুটি কমিশনার অফ পুলিশকে তদন্ত করে 17 নভেম্বরের মধ্যে আদালতে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিলেন বিচারপতি রাজা শেখর মান্থা (HC seeks report on Srijato Bandopadhyay poem related case)।

2017 বিমানবন্দর থানায় শ্রীজাত-র বিরুদ্ধে এই ঘটনায় প্রথম অভিযোগ দায়ের হয় ৷ কিন্তু পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে 2021 হাইকোর্টে মামলা করেছিলেন বিপ্লব কুমার চৌধুরী ৷ সম্প্রতি এ ব্যাপারে বিচারপতি রাজা শেখর মান্থার (Rajasekhar Mantha) দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী ফিরোজ এডুলজি ৷ মামলাকারীর আবেদনের পরিপ্রেক্ষিতে বিধাননগর কমিশনারেট মামলাটি ডেপুটি কমিশনার অফ পুলিশের হাতে সঁপে দিয়েছে জানার পর আদালত রিপোর্ট তলব করে এদিন।

আরও পড়ুন: গ্রুপ-সি নিয়োগ সংক্রান্ত মামলায় প্রথম চার্জশিটে পার্থ-সহ 16 জনের নাম

মামলাকারী বিপ্লব কুমার চৌধুরীই 2017 প্রথম বিমানবন্দর থানায় অভিযোগ দায়ের করেন। একইসঙ্গে বিধাননগর থানাতেও দায়ের হয়েছিল অভিযোগ ৷ তা সত্ত্বেও পুলিশ কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। মামলাকারীর বক্তব্য ছিল, কবি শ্রীজাত ত্রিশূলে কন্ডোম পরানোর কথা উল্লেখ করে যে কবিতা ফেসবুকে পোস্ট করেছিলেন তা অবমাননাকর। হিন্দু সম্প্রদায়ের মানুষকে আঘাত করা হয়েছে এই মন্তব্যের মধ্যে দিয়ে। এরপর 2021 হাইকোর্টে পুলিশি নিষ্ক্রিয়তার মামলা দায়ের করেছিলেন ৷ সেই মামলাতেই বিধাননগর কমিশনারেটের ডেপুটি কমিশনার অফ পুলিশকে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিলেন বিচারপতি মান্থা ৷

ABOUT THE AUTHOR

...view details