পশ্চিমবঙ্গ

west bengal

CPIM Slams Modi: অশোক স্তম্ভের উদ্বোধনে কেন পুজো করলেন প্রধানমন্ত্রী, প্রশ্ন সিপিএমের

নির্মীয়মাণ নতুন সংসদ ভবনের মাথায় সোমবার উদ্বোধন হয়েছে অশোক স্তম্ভের (National Emblem Inauguration at New Parliament) ৷ উদ্বোধন উপলক্ষ্যে সেখানে পুজো করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) ৷ কেন পুজো করলেন, মঙ্গলবার এই প্রশ্ন তুলেছে সিপিএম (CPIM asks why PM Modi Participate in Puja at National Emblem Inauguration Programme) ৷

By

Published : Jul 12, 2022, 2:13 PM IST

Published : Jul 12, 2022, 2:13 PM IST

cpim-asks-why-pm-modi-participate-in-puja-at-national-emblem-inauguration-programme
CPIM Slams Modi: অশোক স্তম্ভের উদ্বোধনে কেন পুজো করলেন প্রধানমন্ত্রী, প্রশ্ন সিপিএমের

কলকাতা, 12 জুলাই : নির্মীয়মাণ নতুন সংসদ ভবনের মাথায় পুজো করে সোমবার অশোক স্তম্ভের (National Emblem Inauguration at New Parliament) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) । ব্রোঞ্জের তৈরি এই অশোক স্তম্ভ বসানো ঘিরে রাজনৈতিক তরজা শুরু হয়েছে । অন্যান্য বিরোধী রাজনৈতিক দলগুলির মতোই সিপিএম (CPIM) পলিটব্যুরো এই ঘটনার তীব্র নিন্দা করে সংবিধান লঙ্ঘনের অভিযোগ তুলেছে ।

সীতারাম ইয়েচুরির টুইট

সিপিএমের পলিটব্যুরোর অভিযোগ, "সংবিধানে গণতন্ত্রের তিনটি শাখার স্পষ্ট ভাগ রয়েছে । প্রশাসন বা সরকার, আইনসভা অর্থাৎ রাজ্য বিধানসভা ও সংসদ এবং বিচার বিভাগ । সংবিধান বর্ণিত এই তিন শাখার বিধিতে অন্তর্ঘাত সৃষ্টি করছেন প্রধানমন্ত্রী । শুধু তাই নয়, ভারতীয় সংবিধানে প্রত্যেক ধর্মকে সমান মর্যাদা দেওয়া হয়েছে । ধর্ম পালন এবং বিশ্বাস বজায় রাখতে অধিকারও দেওয়া হয়েছে । তাহলে কেন পুজোপাঠ করে অশোক স্তম্ভ উন্মোচন করা হয়েছে । রাষ্ট্র ও সংসদ কি অন্য ধর্মের মানুষের জন্য নয় ? কঠোরভাবে রাষ্ট্রের অনুষ্ঠান থেকে ধর্মকে পৃথক রাখা উচিত ।"

সীতারাম ইয়েচুরির টুইট

গোটা ঘটনার বিষয়ে সিপিএমের পলিটব্যুরো বিবৃতি জারির পাশাপাশি সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও (CPIM General Secretary Sitaram Yechury) টুইট করেছেন । সেখানে তিনি লিখেছেন , "পুজোপাঠ করে প্রধানমন্ত্রী অশোক স্তম্ভ উন্মোচন করলেন । আমাদের সংবিধান সমস্ত ভারতীয়কে তাঁদের বিশ্বাসের অনুশীলন এবং দাবি করার অধিকার এবং সুরক্ষা দেয় । এটি একটি অবিচ্ছেদ্য অধিকার । একই সময়ে, সংবিধানে স্পষ্টভাবে বলা হয়েছে যে রাষ্ট্র কোনও বিশ্বাস বা পালন করে না ।"

আরও পড়ুন :PM unveiled National Emblem: উচ্চতা 6.5 মিটার! নয়া সংসদ ভবনের ছাদে জাতীয় প্রতীক উন্মোচন প্রধানমন্ত্রীর

ABOUT THE AUTHOR

...view details