পশ্চিমবঙ্গ

west bengal

Diverse investment plans for NRIs: অনাবাসীদের জন্য অবসরোত্তর জীবনে বীমা পরিকল্পনার রাস্তা সুগম হচ্ছে ভারতে

By

Published : Sep 13, 2022, 11:07 PM IST

অবসর গ্রহণের পর মাতৃভূমিতেই অবসরযাপনের পরিকল্পনা করছেন অনাবাসী ভারতীয়রা? তাহলে সুখবর তৈরি তাদের জন্য ৷ কারণ আপনার অবসরজীবনের কথা ভেবে বিভিন্ন বীমা পরিকল্পনার রাস্তা সুগম হচ্ছে এদেশে (Diverse investment plans after retirement) ৷ নিশ্চিত রিটার্ন প্ল্যান (Returns plans), ইউনিট-লিঙ্কড ইনসিওরেন্স পলিসি (ULIPs), বিনিয়োগের নিশ্চয়তা (Investment assurance) এবং বার্ষিক পরিকল্পনা (Annuity plans) অন্তর্ভুক্ত থাকছে সেখানে।

Etv Bharat
অনাবাসীদের জন্য অবসরোত্তর জীবনে বীমা পরিকল্পনার রাস্তা সুগম হচ্ছে ভারতে

হায়দরাবাদ, 13 সেপ্টেম্বর: আপনি কি অনাবাসী ভারতীয় (NRI)? আর অবসর গ্রহণের পর মাতৃভূমিতেই অবসরযাপনের পরিকল্পনা করছেন? তাহলে সুখবর তৈরি আপনার জন্য ৷ কারণ আপনার অবসর জীবনের কথা ভেবে বিভিন্ন বীমা পরিকল্পনার রাস্তা সুগম হচ্ছে এদেশে (Diverse investment plans after retirement) ৷ আর সেই তালিকাটাও দীর্ঘ ৷ নিশ্চিত রিটার্ন প্ল্যান (Returns plans), ইউনিট-লিঙ্কড ইনসিওরেন্স পলিসি (ULIPs), বিনিয়োগের নিশ্চয়তা (Investment assurance) এবং বার্ষিক পরিকল্পনা (Annuity plans) অন্তর্ভুক্ত থাকছে সেখানে। যদিও এই পরিকল্পনাগুলি কাজে লাগানোর আগে সেগুলি সম্পর্কে গবেষণা জরুরি। কারণ, দেশের অর্থনৈতিক শ্রীবৃদ্ধিতে অংশ নেওয়ার সময় অনাবাসী ভারতীয়দের এমন বিনিয়োগের দিকে লক্ষ্য রাখা উচিৎ, যা দীর্ঘমেয়াদী সুবিধা দেয়। মোদ্দা কথা হল, সঠিক পরিকল্পনায় সঠিক উপায়ে বিনিয়োগ খুবই গুরুত্বপূর্ণ।

বিদেশে আয় করা এনআরআইদের জন্য অবসরকালে রিটার্ন গ্যারান্টিযুক্ত নীতিগুলি ভীষণ লাভবান হতে পারে ৷ এই প্ল্যান ফিক্সড ডিপোজিটের তুলনায় বেশি লাভজনক ৷ দীর্ঘমেয়াদী সুযোগ কাজে লাগিয়ে এনআরআইরা 45 বছরেরও বেশি সময়ের জন্য এই নীতি গ্রহণ করতে পারে।

উপরন্তু পলিসিধারীর কিছু ঘটলে মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক বা বার্ষিক লাভ তুলে নেওয়ার ব্য়বস্থাও পরিকল্পনা করা হচ্ছে ৷ অর্থাৎ, বলা যেতেই পারে পলিসিধারীরা অধিকতর আর্থিক নিরাপত্তা পাবেন এইসকল বিনিয়োগের ক্ষেত্রে ৷ শিশুদের উচ্চশিক্ষা, বিবাহ কিংবা গৃহঋণ পরিশোধের জন্য প্রয়োজনে বিনিয়োগের আংশিক উত্তোলন করা যেতে পারে। আর এই সকল বিনিয়োগের পরিকল্পনায় সমস্ত আয়; আয়কর আইনের 10 (10D) ধারায় ছাড় দেওয়া হচ্ছে। 18-60 বছর বয়সি এনআরআইরা কেওয়াইসি শর্ত পূরণ করে এই নীতিগুলি গ্রহণ করতে পারেন।

আর অনাবাসী ভারতীয়রা একই জায়গায় বীমা এবং বিনিয়োগ চাইলে ইউনিট-লিঙ্কড ইন্স্যুরেন্স পলিসি (ইউলিপ)-র সুবিধা গ্রহণ করতে পারেন। প্রিমিয়ামের কিছু অংশ বীমা সুরক্ষার জন্য রাখা হয় এবং বাকি অংশ স্টক মার্কেটে বিনিয়োগের জন্য সরিয়ে নিয়ে যাওয়া হবে এক্ষেত্রে ৷ আর পরিকল্পনা গ্রহণের প্রথমদিন থেকেই বীমা সুরক্ষিত করা হবে। অর্থাৎ, এনআরআই-রা ভারতীয় স্টক মার্কেটে বিনিয়োগ করার জন্য এই পরিকল্পনার সুবিধা নিতে পারেন। গ্যারান্টিযুক্ত রিটার্ন পরিকল্পনার তুলনায় এটি আরও লাভজনক হতে পারে। দীর্ঘমেয়াদী বিনিয়োগ ভাল আয়ের সুযোগ তৈরি করবে। বাজারের পারফরম্যান্সের উপর নির্ভর করে ফান্ড পরিবর্তনও করা যেতে পারে। পাঁচ বছর পর বিনিয়োগের আংশিক প্রত্যাহার করাও যেতে পারে।

আরও পড়ুন: অনিশ্চিত জীবনের সুরক্ষায় সেরা বিমা পলিসি

কিছু পলিসি আবার গ্যারান্টিযুক্ত রিটার্ন-সহ ইউএলআইপি-র সুবিধাগুলিও অফার করে ৷ প্রথমবার বিনিয়োগকারী অনাবাসীরা এ পথেও যেতে পারেন। এই পরিকল্পনাগুলি 50 থেকে 60 শতাংশ ঋণ ফান্ডে এবং বাকিগুলি ইক্যুইটিতে বিনিয়োগ করে ৷ সুতরাং, পলিসিধারীরা এক্ষেত্রে ঋণ পরিকল্পনা এবং ইক্যুইটিতে আসা রিটার্নগুলিতে সুরক্ষার দ্বৈত সুবিধা নিশ্চিত করতে পারবেন।

ABOUT THE AUTHOR

...view details