পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 9, 2020, 4:08 PM IST

ETV Bharat / business

রেপো রেট অপরিবর্তিত, ডিসেম্বর থেকে 24 ঘণ্টা RTGS পরিষেবা

মূলত বড় অঙ্কের লেনদেনের ক্ষেত্রে RTGS পরিষেবা ব্যবহার করে ব্যবসায়ী ও সংস্থাগুলি । RTGS পরিষেবার মাধ্যমে ন্যূনতম টাকা পাঠানোর অঙ্ক 2 লাখ । তবে এতে কোনও উর্ধ্বসীমা নেই ।

Shaktikanta Das
Shaktikanta Das

মুম্বই, 9 অক্টোবর : কোরোনা প্যানডেমিকের জন্য দেশের GDP ধাক্কা খেয়েছে । তবে চলতি আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে (অর্থাৎ 2021 সালের জানুয়ারি থেকে মার্চ) ঘুরে দাঁড়াবে GDP । আজ আর্থিক নীতি কমিটির বৈঠক শেষে এমনই আশা প্রকাশ করলেন রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) গভর্নর শক্তিকান্ত দাস । একইসঙ্গে জানালেন, রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বৈঠকে ।

RBI যে সুদের হারে ব্যাঙ্কগুলিকে ঋণ দেয় তাকে রেপো রেট বলে । আর RBI যে সুদের হারে ব্যাঙ্কগুলির কাছ থেকে টাকা জমা রাখে, তা রিভার্স রেপো রেট । বর্তমানে রেপো রেট 4 শতাংশ । তা অপরিবর্তিত থাকছে । রিভার্স রেপো রেট থাকছে 3.35 শতাংশেই ।

ব্যবসায়ী ও সংস্থাগুলির জন্যও আজ খুশির খবর শোনালেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর । তিনি জানালেন, চলতি বছরের ডিসেম্বর থেকে 24 ঘণ্টা চালু থাকবে RTGS (রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট) সিস্টেম । এর ফলে ব্যবসায়ী ও সংস্থাগুলির লেনদেনে সুবিধা হবে । তিনি বলেন, বিশ্বের খুব কম দেশেই 365 দিন 24 ঘণ্টাই এই পরিষেবা চালু আছে । এর আগে গত বছরের ডিসেম্বর থেকে ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার (NEFT) পরিষেবা 365 দিন 24 ঘণ্টার জন্য চালু হয় ।

ABOUT THE AUTHOR

...view details