পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 18, 2019, 7:47 PM IST

ETV Bharat / briefs

ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ খননের সময় ফাটল রানি রাসমণির বাড়িতে

টানেল বোরিং মেশিন (TBM) দিয়ে সুড়ঙ্গ খোঁড়ার সময় ফাটল দেখা দেয় । বাড়িটি গ্রেড ওয়ান হেরিটেজের তকমাভুক্ত ।

বাড়িতে ফাটল

কলকাতা, 18 মে : ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ খোঁড়ার সময় দুশো বছরের পুরোনো রানি রাসমণির বাড়িতে ফাটল ধরল । ঠাকুরদালানেও একাধিক ফাটল ধরেছে । একটি ঘরে চাঙড় খসে পড়ে । সুরক্ষামূলক ব্যবস্থা হিসেবে 13 জন বাসিন্দাকে হোটেলে স্থানান্তরিত করে বাড়িটিতে কাজ শুরু করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ । তাদের মত, বাড়িটির ভিত যথেষ্ট শক্ত । তাই ফাটল ধরলেও বাড়িটিতে খুব বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই ।

সুরেন্দ্রনাথ ব‍্যানার্জি রোডে জানবাজারে রানি রাসমণির বাড়ি রয়েছে । সেটির বয়স প্রায় 230 বছর । বিয়ের পর শ্বশুরের তৈরি এই বাড়িতে এসেছিলেন রানি রাসমণি । পরে সেটি রানি রাসমণির বাড়ি হিসেবে পরিচিত হয় । বাড়িটিকে গ্রেড ওয়ান হেরিটেজের তকমা দেওয়া হয় । ইস্ট-ওয়েস্ট মেট্রোর যে রুট নির্ধারিত হয়েছে, তাতে রানি রাসমণির বাড়ি পড়ছে । সেজন্য বুধবার সুরেন্দ্রনাথ ব‍্যানার্জি রোডের 90 ফুট নিচ থেকে টানেল বোরিং মেশিন (TBM) দিয়ে সুড়ঙ্গ খোঁড়া হচ্ছিল । মেট্রোর তরফে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হলেও TBM-র ভাইব্রেশনে বাড়িটিতে হেয়ারলাইন ফ‍্যাকচার দেখা দেয় । বাড়ির বর্তমান বাসিন্দাদের দাবি, বাড়ির একাধিক জায়গায় ছোটো ছোটো ফাটল ধরতে শুরু করে ।

বাড়িতে ফাটল

বিষয়টি জানানো হলে দোতালার একটি ঘরের রান্নাঘরে নেট লাগিয়ে দেয় মেট্রোরেল কর্তৃপক্ষ । কিন্তু, বৃহস্পতিবার বাড়ির আরও অনেক জায়গায় ফাটল দেখা দেয় । তিনতলার ছাদ থেকে বাড়ির ভিত পর্যন্ত ফাটল ধরা পড়ে । রাত আটটা নাগাদ দোতালার একটি রান্নাঘর থেকে চাঙড় খসে পড়তে থাকে ‌। তড়িঘড়ি বাড়ির বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয় । সেইমতো রাত আড়াইটে নাগাদ তাঁদের একটি হোটেল স্থানান্তরিত করা হয় ।

বাড়ির বর্তমান এক বাসিন্দা সায়ন্তন হাজরা বলেন, "2017 সাল থেকে প্রায় দেড় বছর ধরে বাড়িটির সমীক্ষা করে মেট্রো কর্তৃপক্ষ । আধিকারিকরা আশ্বাস দেন, মেট্রো কাজের জন্য বাড়িটির কোনও ক্ষতি হবে না । কারণ, বাড়িটির ভিত অত‍্যন্ত মজবুত । তারপর বুধবার সকাল থেকে মেট্রোর ড্রিলিং শুরু হয় । সেদিন হালকা ফাটল ধরেছিল। তখন একটি আর্চে সাপোর্ট দিয়েছিল মেট্রোর লোকজন । বৃহস্পতিবার সকাল থেকে আমাদের ঠাকুরদালানের কোণা থেকে বিভিন্ন জায়গায় ফাটল ধরতে শুরু করে । ভিতগুলিও পুরো ফেটে গেছে । আমাদের বারান্দাগুলিতে প্রচুর ফাটল দেখা দিয়েছে । প্রথমে বেশি গুরুত্ব দেয়নি মেট্রো কর্তৃপক্ষ । পরে তারা তৎপর হয় । ইঞ্জিনিয়ররা আসেন । আমাদের বাড়িতে 90 বছরেরও বেশি বয়স্ক এক বৃদ্ধা রয়ছেন । তাঁকেও অত রাতে শিফট করানো হয় । গতকাল থেকে মেরামতির কাজ শুরু হয়েছে ।"

রানি রাসমণির বাড়ি

তবে, ফাটল ধরলেও বাড়িটি খুব বেশি ক্ষতিগ্রস্ত হবে না বলেই মত মেট্রো কর্তৃপক্ষের । বাড়ির সামনে হাজির এক মেট্রো আধিকারিক জানান, প্রথমে ভাবা হয়েছিল কিছু হবে না । কিন্তু, মেট্রোর কাজ শুরু হতে ফাটল দেখা দেয় । তবে, বাড়িটি যেরকম স্ট্রং বড় কোনও কিছু হওয়ার সম্ভাবনা নেই । মেট্রো কর্তৃপক্ষ মেরামতের ব‍্যবস্থা করেছে। আর্চগুলিতে সাপোর্ট দেওয়া থেকে শুরু করে, ভিত রিফিলিং সবই করা হচ্ছে । আজ বাড়িটির ছাদের কাজ শুরু হয়েছে‌। আমরা যথেষ্ট ভালোভাবে কাজ করছি । আমাদের TBM এখান থেকে 40 মিটার দূরে চলে গেছে । তা সত্ত্বেও আমরা এখানে রয়েছি। কারণ, আমরা একদমই চাই না কোনও কিছু হোক ।"

রানি রাসমণির বাড়ি

ABOUT THE AUTHOR

...view details