পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 11, 2020, 7:28 PM IST

ETV Bharat / bharat

কৃষি আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ কৃষক সংগঠনগুলি

ভারতীয় কিষান সংগঠন (ভানু) কৃষি আইনের বিরুদ্ধে শীর্ষ আদালতে একাধিক আবেদন দাখিল করেছে । সেখানে আইনগুলির উপর আদালতের হস্তক্ষেপের আবেদন করা হয়েছে ।

union-moves-sc-against-farm-laws
কৃষি আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দারস্থ কৃষক সংগঠনগুলি

দিল্লি, 11 ডিসেম্বর : কেন্দ্রের তিনটি নয়া কৃষি আইনের বিরোধিতা করে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল ভারতীয় কিষান সংগঠন (ভানু) । শীর্ষ আদালতে কৃষকরা জানিয়েছেন, নয়া কৃষি আইনের কারণে লোভী পুঁজিপতিদের সামনে দুর্বল হয়ে পড়বেন তাঁরা । কৃষকরা মূল যে তিনটি আইনের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছেন সেগুলি হল- ফারমার্স এগ্রিমেন্ট অন প্রাইস অ্য়াসুরেন্স অ্য়ান্ড ফার্ম সার্ভিস অ্য়াক্ট 2020, ফারমার্স প্রোডিউস ট্রেড অ্য়ান্ড কমার্স অ্য়াক্ট 2020 এবং এসেনশিয়াল কমোডিটিস (সংশোধনী) অ্য়াক্ট 2020 ।

ভারতীয় কিষান সংগঠন (ভানু) কৃষি আইনের বিরুদ্ধে শীর্ষ আদালতে একাধিক আবেদন দাখিল করেছে । সেখানে আইনগুলিতে আদালতের হস্তক্ষেপের আবেদন করা হয়েছে । বলা হয়েছে, এই আইন কৃষিকে বাণিজ্য়িকীকরণ করে দেবে । আইনজীবী এপি সিংয়ের সাহায্য়ে কৃষকরা এই আবেদন শীর্ষ আদালতে করেছেন । তিনি জানান, এই আইন সম্পূর্ণভাবে কারও সঙ্গে আলোচনা না করেই পাশ করানো হয়েছে । এমনকী এই আইনে কৃষকদের আর্থিক দিকটিকে সম্পূর্ণ উপেক্ষা করা হয়েছে । তিনি আরও জানিয়েছেন, একাধিক কৃষক সংগঠনের তরফে প্রতিনিধি সরকারের সঙ্গে কথা বলেছেন । তবে, সরকার তাঁদের সঙ্গে সমঝোতা করতে রাজি নয় ।

আরও পডুন : এই প্রথম নয়, গত 10 বছরে একাধিকবার রাস্তায় নেমেছেন কৃষকরা

কৃষি আইন নিয়ে একাধিক মামলা সুপ্রিম কোর্টে পড়ে রয়েছে । যার মধ্য়ে অন্য়তম মামলাগুলি হল, ডিএমকে সাংসদ তিরুচি শিবা, আরজেডি-র রাজ্য়সভার সাংসদ মনোজ ঝা, ছত্তিশগড় কিষান কংগ্রেসের রাকেশ বৈষ্ণবের করা মামলা । সেই মামলাগুলির প্রেক্ষিতে শীর্ষ আদালত গত 12 অক্টোবর কেন্দ্রীয় সরকারের কাছে জবাব তলব করেছিল । কৃষকদের করা মামলায় দিল্লির সীমানায় চলা বিক্ষোভ এবং সরকারের সঙ্গে হওয়া আলোচনার কথাও উল্লেখ করা হয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details