পশ্চিমবঙ্গ

west bengal

বাণিজ্যিক সংস্কারমূলক কাজের পরিকল্পনায় পূর্ব ভারতে সেরা বাংলা

By

Published : Sep 5, 2020, 4:23 PM IST

Updated : Sep 5, 2020, 6:25 PM IST

পূর্ব ভারতের রাজ্যগুলির মধ্যে বাণিজ্যিক সংস্কারমূলক কাজের পরিকল্পনার তালিকায় শীর্ষস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ, দেশে নবম ।

State Business Reform Action Plan 2019 Ranking
ছবি সৌজন্যে : ANI

দিল্লি, 5 সেপ্টেম্বর : প্রকাশিত হল 2019 সালের বাণিজ্যিক সংস্কারমূলক কাজের পরিকল্পনার তালিকা । বাণিজ্য ও শিল্পমন্ত্রকের তরফে প্রকাশ করা হল এই তালিকা । ব়্যাঙ্কিংয়ে রাজ্যগুলির মধ্যে সবার উপরে রয়েছে অন্ধ্রপ্রদেশ । এরপরই রয়েছে উত্তরপ্রদেশ ও তেলাঙ্গানা । পূর্ব ভারতের রাজ্যগুলির মধ্যে বাণিজ্যিক সংস্কারমূলক কাজের পরিকল্পনার তালিকায় শীর্ষস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ । গোটা দেশের নিরিখে নবম স্থানে রয়েছে বাংলা ।

2018 সালের তালিকাতেও সারা ভারতের মধ্যে শীর্ষস্থানে ছিল অন্ধ্রপ্রদেশ । এবারও প্রথম স্থান নিজেদের দখলে রাখল এই রাজ্য । এছাড়া উত্তর ভারতের রাজ্যগুলির মধ্যে সেরার তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ, পশ্চিম ভারতের রাজ্যগুলির মধ্যে সবার উপরে রয়েছে মধ্যপ্রদেশ এবং উত্তর-পূর্বের রাজ্যগুলির মধ্যে অসম সেরার তালিকায় রয়েছে । কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে বাণিজ্যিক সংস্কারমূলক কাজের পরিকল্পনায় দিল্লি রয়েছে সবার উপরে ।

2019 সালের বাণিজ্যিক সংস্কারমূলক কাজের পরিকল্পনার তালিকায় নবম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ

আজ 2019 সালের বাণিজ্যিক সংস্কারমূলক কাজের পরিকল্পনার তালিকা প্রকাশের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল, হরদীপ সিং পুরি ও অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ।

আরও পড়ুন :লকডাউনেও দৃঢ় ও স্থিতিশীল ব্যাঙ্কিং ব্যবস্থা : RBI গভর্নর

প্রতিটি রাজ্যের বাণিজ্যিক সংস্কারমূলক কাজের পরিকল্পনা কতটা বাস্তবায়িত হয়েছে, তার উপর নির্ভর করে এই তালিকা তৈরি করা হয়েছে বলে জানান পীযূষ গোয়েল । কেন্দ্রীয় শিল্প ও বানিজ্য দপ্তরের রাষ্ট্রমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, গত পাঁচ বছরে দেশে বাণিজ্যে অভূতপূর্ব উন্নতি হয়েছে ।

তিনি আরও বলেন, " ভারত সরকার বাণিজ্যিক ব্যবস্থা দ্রুত ও অর্থকরী করার জন্য সিঙ্গল উইন্ডো সিস্টেম, শ্রম আইন সংস্কার, ইন্ডাস্ট্রিয়াল ডিসপিউটস অ্যাক্টে সংস্কারের মতো কাজ চালিয়ে যাচ্ছে ।" একইসঙ্গে কোরোনা পরিস্থিতি ও আত্মনির্ভর ভারত প্রসঙ্গও উঠে আসে তাঁর বক্তব্যে । বলেন, "কোরোনার কারণে সব দেশের উপরেই প্রভাব পড়েছে । কিন্তু প্রধানমন্ত্রী আত্মনির্ভর ভারত গঠনের যে ডাক দিয়েছেন, তাতে দেশ আরও শক্তিশালী হবে । বিশ্বের আঙিনায় দেশ আরও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে ।"

আরও পড়ুন :কৃষি প্রযুক্তিতে নতুন বিপ্লব আনছে IIT খড়গপুরের গবেষকরা

পাশাপাশি কেন্দ্র-রাজ্য সমন্বয়ে "এক পণ্য এক জেলা" প্রকল্পের কাজ চলছে বলেও জানান তিনি । আগামী পাঁচ বছরে 20 লাখ কোটি টাকার পণ্য প্রস্তুত করা সম্ভব হবে বলেও আশাবাদী তিনি ।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন , "বেশকিছু রাজ্য খুবই ভালো কাজ করেছে । পরিকল্পনার বাস্তবায়ন করেছে । সংস্কার এনেছে । বাণিজ্যিক সংস্কারমূলক কাজের পরিকল্পনাকে প্রকৃত রূপ দিয়েছে ।"

Last Updated : Sep 5, 2020, 6:25 PM IST

ABOUT THE AUTHOR

...view details