পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 24, 2019, 9:00 PM IST

ETV Bharat / bharat

NPR-এর জন্য অর্থ বরাদ্দ কেন্দ্রীয় মন্ত্রিসভার

ভারতের নাগরিকদের তথ্য রাখা হয় NPR-এ । রাজ্যে কোন এলাকায় কত মানুষ বসবাস করেন, শেষ ছয় মাসে কোন এলাকায় নতুন কত বাসিন্দা এসেছেন সেই সমস্ত তথ্য নথিভুক্ত করা হয় NPR-এর মাধ্যমে । এর মাধ্যমে কোন এলাকায় কত নারী, পুরুষ ও শিশু থাকে তার নথিও তৈরি করা হয় । তাই বিষয়টি জনগণনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

Modi Shah
ফাইল ফোটো

দিল্লি, 24 ডিসেম্বর : CAA ও NRC নিয়ে উত্তাল গোটা দেশ । বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাচ্ছে সাধারণ মানুষ । পশ্চিমবঙ্গে CAA ও NRC -র প্রতিবাদে খোদ মুখ্যমন্ত্রী প্রতিবাদ মিছিল করছেন । ঠিক এর মাঝেই NPR(ন্যাশনাল পপুলেশন রেজিস্টার)-এর তথ্য আপডেটের জন্য 3,941 কোটি 35 লাখ টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় মন্ত্রিসভা । 2020 সালের এপ্রিল থেকে NPR-এর জন্য তথ্য সংগ্রহের কাজ শুরু হবে ।

ভারতের নাগরিকদের তথ্য রাখা হয় NPR-এ । রাজ্যে কোন এলাকায় কত মানুষ বসবাস করেন, শেষ ছয় মাসে কোন এলাকায় নতুন কত বাসিন্দা এসেছেন সেই সমস্ত তথ্য নথিভুক্ত করা হয় NPR-এর মাধ্যমে । এর মাধ্যমে কোন এলাকায় কত নারী, পুরুষ ও শিশু থাকে তার নথিও তৈরি করা হয় । তাই বিষয়টি জনগণনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

2011 সালে জনগণনার জন্য তথ্য সংগ্রহের সময় NPR-এর জন্যও তথ্য সংগ্রহ করা হয়েছিল । সেই তথ্য আরও আপডেট করতে 2015 সালেও NPR - এর জন্য তথ্য সংগ্রহ করা হয় । 2021 সালের জনগণনার তথ্যের পাশাপাশি NPR-এর জন্যও তথ্য আরও আপডেট করতে চাইছে কেন্দ্রীয় সরকার । 2020 সালের এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে NPR-এর তথ্য আপডেটের কাজ হবে । অসম ছাড়া দেশের বাকি সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে NPR- এর জন্য তথ্য সংগ্রহ করা হবে । জনগণনা কমিশনার ও রেজিস্ট্রার জেনেরালের অফিসের ওয়েবাসইট থেকে সেই খবর পাওয়া গেছে । চলতি বছরের অগাস্টে এই নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ।

আজ অমিত শাহ এক সাক্ষাৎকারে NPR-এর কাজে সাহায্য করার জন্য পশ্চিমবঙ্গ ও কেরলের মুখ্যমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন । তিনি বলেছেন, "NRC ও NPR এক নয় । দেশে NPR - এর মাধ্যমে যে তথ্য সংগ্রহ করা হয়, তার ভিত্তিতে গরীবদের জন্য বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প নেয় সরকার । তাই NPR হলে মানুষের ভালো হবে । "

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যেই NPR-এর কাজ স্থগিত রেখেছে । কারণ সরকার মনে করছে NPR-কে মানুষ NRC-র প্রথম ধাপ মনে করে বিভ্রান্ত হতে পারে । যদিও রাজ্যপালের সঙ্গে কোনওরকম কথা না বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রাজভবনের অভিযোগ । এই নিয়ে ক্ষুব্ধ রাজ্যপাল জগদীপ ধনকড় মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠিও দিয়েছেন ।

ABOUT THE AUTHOR

...view details