পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 12, 2021, 1:38 PM IST

Updated : Jan 12, 2021, 2:05 PM IST

ETV Bharat / bharat

কৃষি আইনে স্থগিতাদেশ

কৃষি আইন সংক্রান্ত সমস্যা মেটাতে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট ।

সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট

দিল্লি, 12 জানুয়ারি : কৃষি আইনে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের । পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই স্থগিতাদেশ বজায় থাকবে বলে জানিয়েছে শীর্ষ আদালত । তিনটি কৃষি আইনের উপরেই এই স্থগিতাদেশ কার্যকর থাকবে । পাশাপাশি একটি কমিটিও গঠন করছে সুপ্রিম কোর্ট । কৃষি আইন সংক্রান্ত সমস্যা মেটাতে এই কমিটির মাধ্যমে একটি স্পষ্ট ছবি পাওয়া যাবে বলে মত সুপ্রিম কোর্টের । শেষ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, সুপ্রিম কোর্ট গঠিত কমিটিতে থাকছেন অশোক গুলাতি (কৃষি বিজ্ঞানী), প্রমোদ জোশি(আন্তর্জাতিক খাদ্য নীতি রিসার্চ ইনস্টিটিউট), ভূপিন্দর সিং মান, অনিল জ্ঞানবন্ত ।

শুনানি চলাকালীন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে আজ বলেন, "আমরা একটি কমিটি গঠন করছি, যাতে একটি স্পষ্ট ছবি পেতে পারি । আমরা শুনতে চাই না যে, কৃষকরা এই কমিটিতে থাকতে পারবে না । আমরা চাই, সমস্যার সমাধান হোক ।"

কৃষকদের উদ্দেশে বলেন, "আপনারা যদি অনির্দিষ্টকালের জন্য বিক্ষোভ চালিয়ে যেতে চান, তবে তা করতেই পারেন ।"

আজ শুনানি চলাকালীন আইনজীবী এম এল শর্মা আদালতে জানান, আদালতের গঠন করা কোনও কমিটির কাছে আসবে না বলে জানিয়েছেন কৃষকরা । তবে এস এ বোবদে জানান, "আইনের বৈধতা নিয়ে আমরা চিন্তিত । আবার একইসঙ্গে প্রতিবাদের কারণে মানুষের জীবন ও সম্পত্তির যাতে কোনও ক্ষতি না হয় সেদিকেও নজর রাখা দরকার । আমাদের হাতে যতটা ক্ষমতা আছে, তা দিয়ে আমরা সমস্যার সমাধান করার চেষ্টা করছি । আমাদের কাছে যে ক্ষমতাগুলি আছে, তার মধ্যে অন্য়তম হল আইনটি স্থগিত করা এবং কমিটি গঠন করা ।"

আরও পড়ুন : "আইন প্রত্যাহার হলেই ঘরে ফিরব", অনড় আন্দোলনকারী কৃষকরা

তিনি আরও বলেন, "এই কমিটি হবে আমাদের সবার । আপানারা যাঁরা যাঁরা এই সমস্যার সমাধান চান, তাঁরা এই কমিটির কাছে যাবেন । এটি আপনাদের কোনও নির্দেশ দেবে না বা কোনও শাস্তি দেবে না । এটি শুধুমাত্র আমাদের কাছে একটি রিপোর্ট জমা দেবে । এই কমিটি মামলার বিচারপ্রক্রিয়ার একটি অঙ্গ । আমরা আইনগুলি স্থগিত রাখার পরিকল্পনা করছি । তবে তা অনির্দিষ্টকালের জন্য নয় ।"

কৃষকদের পক্ষে সওয়াল করে আইনজীবী এম এল শর্মা বলেন, "কৃষকরা বলছেন অনেকেই আলোচনার জন্য এসেছেন । কিন্তু আসল ব্যক্তি, প্রধানমন্ত্রী আসেননি ।" এর উত্তরে সুপ্রিম কোর্ট জানায়, আদালত প্রধানমন্ত্রীকে যেতে বলতে পারে না । তিনি এই মামলার অংশ নন ।"

বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে রাজধানীর বাইরে চলছে বিক্ষোভ । টানা দেড় মাস হয়ে গেল দিল্লির সীমান্তে প্রতিবাদ-অবস্থান করছেন কৃষকরা । দফায় দফায় বৈঠকের পরেও কোনও সমাধানসূত্র আসেনি । দু'দিন পরেই ফের এক দফা বৈঠক রয়েছে । এই পরিস্থিতিতে সাধারণতন্ত্র দিবসে রাজধানীর রাজপথে ট্র্যাক্টর ব়্যালির হুঁশিয়ারি দিয়ে রেখেছেন কৃষকরা ।

এদিকে দিল্লি সীমান্তে কৃষক বিক্ষোভ ক্রমেই জটিল আকার নিতে শুরু করেছে । ক্রমেই বেড়ে চলছে কৃষক মৃত্যুর সংখ্যা । আজ পঞ্জাবের লুধিয়ানার এক কৃষকের মৃত্যুর খবর সামনে এসেছে । এই নিয়ে সিঙ্ঘু সীমান্তে আন্দোলনরত অবস্থায় মোট 11 জন কৃষকের মৃত্যু হল ।

বাড়তে থাকা অসন্তোষের জেরে কেন্দ্রীয় সরকার একাধিকবার বিভিন্ন কৃষক সংগঠনের সঙ্গে বৈঠকে বসেছে । দফায় দফায় তাদের মধ্যে বৈঠক হয়েছে । তবে অষ্টম দফার বৈঠকের পরও কোনও সমাধানসূত্র বেরোয়নি । পরবর্তী বৈঠক 15 জানুয়ারি । কৃষকরা বারবার কৃষি আইনগুলি প্রত্যাহারের দাবি তুলেছেন । কিন্তু কেন্দ্র তাতে রাজি নয় । পরিবর্তে কৃষি আইনগুলি সংশোধনের প্রস্তাব দিয়েছে তারা ।

আরও পড়ুন : স্থগিত রাখুন কৃষি আইন, না হলে আমরা পদক্ষেপ করব : কেন্দ্রকে সুপ্রিম কোর্ট

এদিকে কৃষকরাও তাঁদের দাবিতে অনড় । আমৃত্যু আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়ে রেখেছেন কৃষকরা । কৃষক সংগঠনগুলির তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, "ঘর ওয়াপসি" তখনই হবে যখন "ল ওয়াপসি" হবে । এই চলতে থাকা কৃষক অসন্তোষের মধ্যেই 26 জানুয়ারি দিল্লির রাজপথে ট্রাক্টর নিয়ে মিছিলের হুঁশিয়ারি দিয়ে রেখেছেন কৃষকরা ।

Last Updated : Jan 12, 2021, 2:05 PM IST

ABOUT THE AUTHOR

...view details