পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 26, 2020, 3:31 PM IST

ETV Bharat / bharat

হিংসার ঘটনায় দিল্লি পুলিশকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

শাহিনবাগের নিরাপত্তা সংক্রান্ত শুনানি চলাকালীন দিল্লি পুলিশকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের । দিল্লিতে হিংসার ঘটনায় পুলিশের পেশাদারিত্বের অভাব রয়েছে বলে জানায় আদালত ।

Supreme Court
ফাইল ফোটো

দিল্লি, 26 ফেব্রুয়ারি : CAA বিরোধী ও সমর্থনকারীদের সংঘর্ষের ঘটনায় দিল্লি পুলিশকে তিরস্কার করল সুপ্রিম কোর্ট । একইসঙ্গে রাজধানীতে চলতে থাকা হিংসার ঘটনা দুর্ভাগ্যজনক বলেও জানাল শীর্ষ আদালত ।

বিচারপতি এস কে কউল ও কে এম জোসেফের ডিভিশন বেঞ্চে আজ শাহিনবাগের নিরাপত্তা সংক্রান্ত মামলার শুনানি ছিল । সেখানে দিল্লিতে চলতে থাকা হিংসার প্রসঙ্গটি ওঠে । তখনই দিল্লি পুলিশকে ভর্ৎসনা করে সুপ্রিম কোর্ট । বলা হয়, "যদি পুলিশ প্রথমেই ইন্ধনকারীদের জমায়েত করতে না দিত তাহলে এই ঘটনা ঘটত না । কেউ যদি ইন্ধন দেওয়ার জন্য কোনও বিবৃতি দেয় তাহলে পুলিশের আদেশ পাওয়ার অপেক্ষা করার দরকার নেই । তবে, আইন মেনেই যেন পুলিশ পদক্ষেপ করে । "

বিচারপতি জোসেফ বলেন, দিল্লিতে পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষেত্রে পুলিশের পেশাদারিত্বের অভাব ছিল । সলিসিটর জেনেরাল তুষার মেহতা শীর্ষ আদালতকে জানায় যে, দিল্লি হাইকোর্টে হিংসার ঘটনা নিয়ে শুনানি চলছে । এরপরই দিল্লির হিংসা সংক্রান্ত আবেদনগুলি শুনতে অস্বীকার করে সুপ্রিম কোর্ট । বলা হয়, দিল্লি হাইকোর্টে এই নিয়ে আগে থেকেই শুনানি চলছে ।

বেঞ্চের তরফে বলা হয়, দিল্লি পুলিশের বিরুদ্ধে ব্যক্তিগত কোনও শত্রুতা নেই । সামগ্রিক পরিস্থিতিকে মাথায় রেখেই এই মন্তব্য করা হচ্ছে । এরপরেই শাহিনবাগে নিরাপত্তা সংক্রান্ত শুনানির দিন পিছিয়ে 23 মার্চ করা হয় । আদালতের তরফে জানানো হয়, শাহিনবাগ ইশু নিয়ে আলোচনা করার আগে দিল্লির পরিস্থিতি স্বাভাবিক হওয়া দরকার ।

প্রসঙ্গত, তিন দিন পরও উত্তর-পূর্ব দিল্লিতে হিংসা অব্যাহত । এই হিংসার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 20 । এখনও পর্যন্ত উত্তর-পূর্ব দিল্লির মৌজপুর, গোকুলপুরি, চাঁদপুর ও জাফরাবাদে জারি রয়েছে 144 ধারা ।

ABOUT THE AUTHOR

...view details