পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

বানানো ছিল IED, আবু ইউসুফের বাড়ি থেকে মিলল আত্মঘাতী জ্যাকেটও

NSG কমান্ডো ও বম্ব স্কোয়াডের কর্মীরা বোমাগুলিকে নিষ্ক্রিয় করেছে । পুলিশ জানিয়েছে, বোমাগুলি বিস্ফোরণের জন্য তৈরি করা ছিল । যে কোনও সময় সেগুলি ব্যবহার করা যেত ।

By

Published : Aug 23, 2020, 3:17 PM IST

IED
IED

লখনউ, 23 অগাস্ট : দিল্লি থেকে গ্রেপ্তার হওয়া সন্দেহভাজন জঙ্গি আবু ইউসুফের বাড়ি থেকে মিলল কেজি কেজি বিস্ফোরক, আগ্নেয়াস্ত্র, আত্মঘাতী জ্যাকেট, বেল্ট, IED, বোমা-সহ স্প্লিন্টারের জন্য ব্যবহৃত বিয়ারিং বল । মিলল ISIS-এর পতাকাও । গতকালই উত্তরপ্রদেশের বলরামপুরে পৌঁছায় দিল্লি পুলিশের বিশেষ দল । এলাকায় জিজ্ঞাসাবাদ চলছে । লাল সতর্কতা জারি হয়েছে গোটা রাজ্যে ।

গতকাল ভোররাতে বিস্ফোরক, IED-সহ দিল্লিতে আবু ইউসুফকে গ্রেপ্তার করে পুলিশ । উদ্ধার হয় 30টি বোর পিস্তল, চারটি কার্তুজ । সে জঙ্গি সংগঠন ISIS-র সক্রিয় সদস্য বলে সন্দেহ করে পুলিশ । তার কাছ থেকে উদ্ধার হয় 15 কেজি IED ও স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র । তাকে যখন গ্রেপ্তার করা হয়, তখন তার কাছে প্রেসার কুকারের মধ্যে বিস্ফোরক রাখা ছিল । পরে জানা যায়, তার বাড়ি উত্তরপ্রদেশের বলরামপুরে । এরপর গতকালই দিল্লি পুলিশ পৌঁছায় সেই গ্রামে । কার্যত সিল করে দেওয়া হয় গোটা গ্রাম । জিজ্ঞাসাবাদ শুরু হয় গ্রামবাসীকে । আজ সকালে আবু ইউসুফ ওরফে মহম্মদ মুস্তাকিমের বাড়ি পৌঁছায় দিল্লি পুলিশ । সেখান থেকে 15 কেজি বিস্ফোরক উদ্ধার করা হয় । যা প্রেসার কুকারের মধ্যে IED হিসেবে ছিল । উদ্ধার হয় কার্তুজ ও পিস্তলও ।

আবু ইউসুফের বাড়ি থেকে মিলেছে ইলেক্ট্রিকের তার

এছাড়াও তার বাড়িতে তল্লাশি চালিয়ে দু'টো আত্মঘাতী জ্যাকেট (যার মধ্যে সাতটা করে বিস্ফোরক ভরা প্যাকেট ছিল), তিন কেজি বিস্ফোরক ভরা একটি চামড়ার বেল্ট পাওয়া গেছে । পাওয়া গেছে ইলেক্ট্রিকের তার, লিথিয়াম ব্যাটারি, লোহার পাত্র ও প্যাকেট প্যাকেট বিয়ারিং বল । তল্লাশির পর পুলিশ জানিয়েছে, আবু ইউসুফ কয়েকটি ছোটো IED গ্রামের মাঠে বিস্ফোরণও করিয়েছে পরীক্ষার জন্য ।

NSG কমান্ডো ও বম্ব স্কোয়াডের কর্মীরা বোমাগুলিকে নিষ্ক্রিয় করেছে । পুলিশ জানিয়েছে, বোমাগুলি বিস্ফোরণের জন্য তৈরি ছিল । যে কোনও সময় সেগুলি ব্যবহার করা যেত ।

মুস্তাকিম পুলিশের হাতে ধরা পড়ার আগে দিল্লির বেশ কিছু জায়গায় ঘুরে বেড়িয়েছিল । জায়গা বুঝে তার নাশকতার ছক ছিল বলে জানিয়েছে পুলিশ । গোয়েন্দা সূত্রে খবর পেয়ে তাকে গতকাল ভোররাতে গ্রেপ্তার করা হয় । এদিকে, পুলিশকে মুস্তাকিমের বাবা কাফিল আহমেদ জানিয়েছেন, তিনি এব্যাপারে কিছু জানতেন না । জানলে মুস্তাকিমকে বাড়ি ছাড়তে বলতেন । কাফিল বলেন, "ও যা করেছে তা ভুল । তার জন্য আমি অনুতপ্ত । ও এমন কোনও কাজে যুক্ত জানলে আমি আগেই বাড়ি থেকে বেরিয়ে যেতে বলতাম ।"

মুস্তাকিমের স্ত্রী জানান, ও গানপাউডার ও অন্যান্য বিস্ফোরক ঘরে রেখেছিল । আমি যখন ওকে বলি, ওর এমন কাজ করা উচিত নয়, ও আমাকে বলে আমার ওকে আটাকানো উচিত নয় । আমি চাই, শাস্তি মকুব করে ওকে ছেড়ে দেওয়া হোক । আমার চারটি ছেলে-মেয়ে, ওকে না ছাড়লে আমি কী এদের নিয়ে কী কোথায় যাব ? সূত্রের খবর, মুস্তাকিমের বাড়িতে তল্লাশি চালিয়ে তার স্ত্রী ও ছেলের পাসপোর্টও বাজেয়াপ্ত করেছে পুলিশ ।

ABOUT THE AUTHOR

...view details