পশ্চিমবঙ্গ

west bengal

মস্কোয় ভারত-চিন প্রতিরক্ষা পর্যায়ে বৈঠকের সম্ভাবনা, উঠতে পারে সীমান্ত ইশু

By

Published : Sep 4, 2020, 6:33 PM IST

তিনদিনের সফরে রাশিয়ায় রয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং । আজ সন্ধ্য়ায় তিনি সাক্ষাৎ করতে পারেন চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেঙ্গের সঙ্গে ।

rajnath singh
রাজনাথ সিং

দিল্লি, 4 সেপ্টেম্বর : লাদাখ ইশুতে উত্তপ্ত ভারত-চিন সম্পর্ক । এর মাঝেই সাংঘাই কো-অপারেশন অর্গানাইজ়েশনের বৈঠকে উপস্থিত থাকতে তিন দিনের সফরে রাশিয়ায় রয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং । সব ঠিক থাকলে আজ সন্ধ্যায় চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেঙ্গের সঙ্গে বৈঠক করতে পারেন তিনি । বলা বাহুল্য এই বৈঠকে সীমান্ত সমস্যা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে ।

কয়েকমাস ধরেই সমস্যা জারি প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় । জুনে ভারত-চিন সেনা সংঘর্ষে শহিদ হন একাধিক ভারতীয় জওয়ান । তারপর থেকে উভয় দেশের সম্পর্কে একটা চিড়ও ধরেছে । যদিও দু'দেশের বিদেশমন্ত্রক বার বার জানাচ্ছে, সেনা ও কূটনৈতিক পর্যায়ে ক্রমাগত আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করার চেষ্টা চলছে । এই পরিস্থিতিতে আজ সন্ধ্যার বৈঠক খুবই তাৎপর্যপূর্ণ । পূর্ব লাদাখে সীমান্ত সমস্যার পর দু'দেশের মধ্যে এই প্রথম একটি উচ্চপর্যায়ের বৈঠক হতে চলেছে ।

রাজনাথ সিং ও ওয়েই ফেঙ্গে দু'জনই সাংঘাই কো-অপারেশনের বৈঠকে যোগ দিতে মস্কোতে রয়েছেন । সূত্র বলছে, চিনের প্রতিরক্ষা মন্ত্রীর তরফেই এই বৈঠকের আর্জি জানানো হয়েছে ।

জুনের পর আবার গত সোমবার প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তপ্ত হয় পরিস্থিতি । ভারত ভূখণ্ডে ঢোকার চেষ্টা করে লাল ফৌজ । কিন্তু তাদের গতিবিধি লক্ষ্য করে আগে থেকেই রুখে দাঁড়ায় ভারতীয় সেনা । এই নিয়ে গতকাল পরিস্থিতি খতিয়ে দেখতে লাদাখ যান সেনা প্রধান নারাভানে । তিনি জানান, বর্তমানে সেখানকার পরিস্থিতি সামান্য চিন্তার । যে কোনও পরিস্থিতির জবাব দিতে সদা প্রস্তুত রয়েছে ভারতীয় সেনা ।

এই পরিস্থিতিতেই চিন-ভারত প্রতিরক্ষা পর্যায়ের এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিবিদদের একাংশ ।

ABOUT THE AUTHOR

...view details