পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 9, 2019, 1:01 PM IST

Updated : Aug 9, 2019, 1:45 PM IST

ETV Bharat / bharat

প্রণব মুখোপাধ্যায়ের ভারতরত্ন পাওয়ার অনুষ্ঠানে গরহাজির সোনিয়া, রাহুল, মনমোহন

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে ভারতরত্ন সম্মান প্রদান অনুষ্ঠানে গরহাজির সোনিয়া গান্ধি, রাহুল গান্ধি । এমনকী প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকেও দেখা যায়নি রাষ্ট্রপতি ভবনে । এদিকে জানা গেছে অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন রাহুল গান্ধি । তাঁর অনুপস্থিতির কারণ জানা যায়নি । তবে গান্ধি পরিবাররে কেউ উপস্থিত না থাকলেও কংগ্রেস নেতা আনন্দ শর্মা, আহমেদ প্যাটেলসহ অন্য কংগ্রেসের নেতা-নেত্রী উপস্থিত ছিলেন ।

ভারতরত্ন পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়

দিল্লি, 9 অগাস্ট : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুসহ বহু বিশিষ্ট ব্যক্তি উপস্থিত রয়েছেন । কিন্তু তাঁরা কোথায়? এদিক ওদিক তাকিয়েও চোখে পড়ল না । প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে ভারতরত্ন সম্মান প্রদান অনুষ্ঠানে গরহাজির ছিলেন সোনিয়া গান্ধি, রাহুল গান্ধি । এমনকী প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকেও দেখা যায়নি রাষ্ট্রপতি ভবনে । এদিকে জানা গেছে অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন রাহুল গান্ধি । তাঁর অনুপস্থিতির কারণ জানা যায়নি । তবে গান্ধি পরিবাররে কেউ উপস্থিত না থাকলেও কংগ্রেস নেতা আনন্দ শর্মা, আহমেদ প্যাটেলসহ অন্য কংগ্রেসের নেতা-নেত্রী উপস্থিত ছিলেন ।

লোকসভা নির্বাচনে দলের খারাপ ফলের পর কংগ্রেস সভাপতির পদ ছাড়ার সিদ্ধান্তের ঘোষণা করেন রাহুল গান্ধি । সেই থেকেই প্রকাশ্যে রাহুলকে খুব কম দেখা যাচ্ছে । সোশাল মিডিয়াতেও তিনি অনিয়মিত হয়ে উঠেছেন ।

2018 সালের জুন মাসে নাগপুরে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (RSS)-র একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায় । সেই সিদ্ধান্ত কংগ্রেস নেতৃত্ব ভালোভাবে নেয়নি । কয়েকজন নেতা তো প্রাক্তন রাষ্ট্রপতির এই সিদ্ধান্তের জন্য হতাশা প্রকাশ করেছিলেন । তাঁদের বক্তব্য ছিল, "নির্বাচনের আগে একজন অসাম্প্রদায়িক ভাবমূর্তির ব্যক্তির এই জাতীয় অনুষ্ঠানে অংশ নেওয়া বেমানান৷" যদিও সমালোচনার পরও প্রাক্তন রাষ্ট্রপতি RSS-র সভায় উপস্থিত হয়ে বহুত্ববাদ ও সহনশীলতা সম্পর্কে ভাষণ দেন ।

এবছর প্রয়াত গায়ক ভূপেন হাজারিকা ও RSS নেতা নানাজি দেশমুখ মরণোত্তর ভারতরত্ন পান । ভূপেন হাজারিকার ছেলে তেজ হাজারিকা ভারতরত্ন সম্মান গ্রহণ করেন । অন্যদিকে দীনদয়াল রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান বীরেন্দ্রজিৎ সিং নানাজি দেশমুখের হয়ে ভারতরত্ন গ্রহণ করেন ।

Last Updated : Aug 9, 2019, 1:45 PM IST

ABOUT THE AUTHOR

...view details