পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 20, 2019, 7:44 PM IST

Updated : Dec 21, 2019, 12:03 AM IST

ETV Bharat / bharat

CAA-র বিরুদ্ধে প্রতিবাদ : উত্তরপ্রদেশে মৃত 6

নাগরিকত্ব সংশোধনী আইন, 2019-র প্রতিবাদে আজ রাস্তায় নামে বিক্ষোভকারীরা । উত্তরপ্রদেশে আজ মোট 6 জনের মৃত্যু হয়েছে ৷

kanpur
কানপুর


লখনউ, 20 ডিসেম্বর : নাগরিকত্ব আইনের প্রতিবাদে সারাদিন উত্তপ্ত উত্তরপ্রদেশ । বিক্ষোভের জেরে প্রাণ হারাল ছয়জন । অভিযোগ, পুলিশের গুলিতেই মৃত্যু ওই ছয়জনের । যদিও পুলিশের দাবি তারা গুলি চালায়নি ।

উত্তরপ্রদেশ পুলিশের ডিরেক্টর জেনেরাল (DG) দাবি করেন, পুলিশের তরফে একটা গুলিও চলেনি । তিনি বলেন ,"আমরা একটাও গুলি চালাইনি । যদি কোনও গুলি চলে থাকে তবে তা বিক্ষোভকারীদের থেকেই চলেছে ।"

পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী , বিঞ্জোর, সম্বল, ফিরোজ়াদাবাদ , মেরঠ ও কানপুরে মোট ছয়জন প্রাণ হারিয়েছেন । বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষে জখম প্রায় 50 জন পুলিশকর্মী । যদিও উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্যসচিব অবনীশ কুমার অবস্তী বলেন, "রাজ্যে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদের সময় আজ পাঁচজনের মৃত্যু হয়েছে ৷"

আজ উত্তরপ্রদেশের 13টি জেলাজুড়ে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ হয় । রাস্তায় নামে সাধারণ মানুষ । দফায় দফায় চলে বিক্ষোভ । পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ করে । ফাটানো হয় কাঁদানে গ্যাসের শেল । পাল্টা আক্রমণ আসে বিক্ষোভকারীদের থেকেও । পুলিশের গাড়িকে লক্ষ্য করে পাথর ছোড়ে তারা । গোরখপুরে পুলিশকে লক্ষ্য করে পাথর-ইট ছুড়তে থাকে । প্রথমে পুলিশ সেইভাবে সাড়া না দিলেও এরপর রাস্তায় পড়ে থাকা পাথর বিক্ষোভকারীদের দিকে ছুড়ে দেয় তারা । কানপুরে পুলিশের গুলিতে জখম একাধিক বিক্ষোভকারী ।

বুলন্দশহরে গাড়িতে আগুন লাগায় বিক্ষোভকারীরা । পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে । মুজ়াফ্ফরনগরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য ইতিমধ্যেই জারি করা হয়েছে 144 ধারা । বৃহস্পতিবার লখনউয়ে পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষে মৃত্যু হয় এক ব্যক্তির । জখম অবস্থায় বৃহস্পতিবার দুপুরে হাসপাতালে ভরতি করা হয়েছিল তাঁকে । সেখানেই মৃত্যু হয় তাঁর । পুলিশের গুলিতে তাঁর মৃত্যু হয়েছে বলে দাবি করা হলেও অভিযোগ স্বীকার করেনি পুলিশ ।

এদিকে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ যে বিক্ষোভ উত্তরপ্রদেশে চলছে তার বিরোধিতা করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ । তিনি আজ বলেন , "প্রতিবাদের নামে যারা ভাঙচুর করেছে, সরকারি সম্পত্তি নষ্ট করেছে, তাদের ছেড়ে কথা বলা হবে না ৷ গণতন্ত্রে হিংসার কোনও স্থান নেই ৷ CAA-র প্রতিবাদের নামে কংগ্রেস, সমাজবাদী পার্টি ও বামেরা হিংসা ছড়িয়েছে, সরকারি সম্পত্তি নষ্ট করেছে ৷ তারা গোটা দেশে আগুন লাগাচ্ছে ৷ লখনউ ও সম্ভলপুরে হিংসাত্মক ঘটনা ঘটেছে ৷ যারা সরকারি সম্পত্তি নষ্ট করেছে তাদের চিহ্নিত করা হবে ও তাদের সম্পত্তি নিলাম করে ক্ষতিপূরণের চেষ্টা করবে সরকার ৷" তবে মৃত্যু নিয়ে তিনি এখনও কোনও মন্তব্য করেননি ।

Last Updated : Dec 21, 2019, 12:03 AM IST

ABOUT THE AUTHOR

...view details