পশ্চিমবঙ্গ

west bengal

কার্গিলে বন্ধুত্বের জবাবে বিশ্বাসঘাতকতা করেছিল পাকিস্তান : প্রধানমন্ত্রী

By

Published : Jul 26, 2020, 11:32 AM IST

Updated : Jul 26, 2020, 12:26 PM IST

"কার্গিল যুদ্ধে সেনার অবদান ভোলার নয় ।" "মন কি বাত"-এ বললেন প্রধানমন্ত্রী । পাশাপাশি কোরোনা পরিস্থিতি নিয়েও মানুষকে সতর্ক করেন তিনি ।

প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী

দিল্লি, 26 জুলাই : "মন কি বাত"-এর 67 তম পর্বে কার্গিল যুদ্ধে সেনার অবদান তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । বললেন, "কার্গিলে বন্ধুত্বের জবাবে বিশ্বাসঘাতকতা করেছিল পাকিস্তান । সেনা জওয়ানরা সাহস ও দৃঢ়তা দেখিয়েছেন । আমরা তা ভুলিনি । কার্গিলে সেনার অবদান ভোলার নয় । আজ সারা দেশের মানুষ শহিদদের স্মরণ করছে । "

তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ির কথাও তুলে ধরেন তিনি । বলেন, "অটল বিহারীজি গান্ধিজির কথা উদ্ধৃত করে বলেছিলেন, কঠিন সময়ে কেউ যদি কী করবেন বুঝতে না পারেন তাহলে দেশের সবচেয়ে গরিব মানুষের দিকে তাকাতে হবে । তাদের কী অবস্থা দেখতে হবে । তাহলেই বুঝে যাবেন কী করতে হবে । অটল বিহারীজি আরও বলেন, কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে ভাবতে হবে, আমারা কী এমন কিছু করছি যাতে সেনা জওয়ানদের সম্মানে প্রশ্ন উঠতে পারে ? তাঁরা বিভিন্ন দুর্গম জায়গা থেকে লড়েন । তাঁদের কথা ভাবতে হবে ।" এরপরই অটল বিহারী বাজপেয়ির একটি ভিডিয়ো ক্লিপ তুলে ধরেন তিনি ।

দেশে 14 লাখ ছুঁইছুঁই কোরোনা আক্রান্তের সংখ্যা । এই পরিস্থিতিতে দেশবাসীকে আবারও সতর্ক থাকার কথা বলেন প্রধানমন্ত্রী । তিনি সকলকে মাস্ক পরতে অনুরোধ করেন । বলেন, "দেশ কোরোনা মোকাবিলায় লড়ছে । কোরোনা বিপদ কাটেনি এখনও । আজ আমাদের দেশে সুস্থ হওয়ার পরিমাণ অনেকটাই বেশি । অন্য দেশের থেকে ভারতে মৃত্যুর হারও কম । তবে, সতর্ক থাকতে হবে, মাস্ক পরতে হবে । আমাদের মাস্কে সমস্যা হয় । মনে হয় মাস্ক খুলে দিই । কথা বলার সময় অসুবিধা বেশি হয় । কিন্তু আমি অনুরোধ করছি, যখনই মাস্ক খুলতে ইচ্ছে করবে, আমাদের চিকিৎসকদের কথা ভাবুন, নার্সদের কথা ভাবুন । তাঁরা 8 থেকে 10 ঘণ্টা ধরে মাস্ক পরে থাকেন, তাহলে তাঁদের কী অবস্থা হয় ভাবুন একবার । তাই যখনই মাস্ক খুলতে ইচ্ছে করবে, তাঁদের কথা ভাববেন ।"

অন্য বারের মতো এবারও দেশের বিভিন্ন পরিষেবায় গতি আনার কথা বলেন প্রধানমন্ত্রী । দেশ একদিকে লড়লেও অন্যদিকে কাজ চালিয়ে যেতে হবে, এই বার্তাও দেন তিনি । বলেন, "কোরোনায় আমাদের খুব কঠিনভাবে লড়তে হবে । সবকিছুতেই গতি আনতে হবে । কোনওকিছুই যাতে পিছিয়ে না পড়ে সেবিষয়ে দেখতে হবে । কোরোনায় দেশ একসঙ্গে লড়ছে ।"

আরও পড়ুন : কার্গিল জয়ে বোফর্স কামানের ভূমিকা

প্রধানমন্ত্রী সব শেষে বলেন, "7 আগস্ট ন্যাশনাল হ্যান্ডলুম ডে । দেশের এই হ্যান্ডলুমকে সকলের কাছে আপনাকে পৌঁছে দিতে হবে । এটা আপনাদেরই দায়িত্ব । আর আগামী মাসে যখন আমরা মন কি বাতে কথা বলব, তার আগেই স্বাধীনতা দিবস হবে । এবার ভার্চুয়াল হবে । ওইদিন নতুন কিছু করার সংকল্প নিন । মানুষের পাশে থাকার চেষ্টা করুন ।"

Last Updated : Jul 26, 2020, 12:26 PM IST

ABOUT THE AUTHOR

...view details