পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 29, 2020, 9:58 PM IST

ETV Bharat / bharat

মাস্ক না পরলেই রাস্তায় ঝাড়ু দিতে হবে

ইতিমধ্যে বেশ কয়েকজন নিয়ম লঙ্ঘনকারীকে দিয়ে রাস্তা পরিষ্কার করিয়েছে BMC ।

BMC
BMC

মুম্বই, 29 অক্টোবর : এরপর যদি আপনি প্রকাশ্যে মাস্ক ছাড়া ধরা পড়েন আর জরিমানা দিতে ব্যর্থ হন তবে কমিউনিটি সার্ভিসের অংশ হিসেবে রাস্তায় ঝাড়ু দেওয়ার জন্য প্রস্তুত হন । এমনই নোটিস দিল BMC । আর পাবলিক প্লেসে মাস্ক না পরার শাস্তি হিসেবে 200 টাকা জরিমানা করা হবে বলেও জানানো হয়েছে । আর কেউ জরিমানা দিতে না পারলে তাকে রাস্তায় ঝাড়ু দিতে হবে ।

কোরোনা সংক্রমণ রোধে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে কর্তৃপক্ষ । কে-ওয়েস্ট সিভিক ওয়ার্ড, যার মধ্যে আন্ধেরি পশ্চিম, জুহু এবং ভারসোভার মতো এলাকাগুলি রয়েছে সেখানে ইতিমধ্যে বেশ কয়েকজন নিয়ম লঙ্ঘনকারীকে এক ঘণ্টার জন্য রাস্তা পরিষ্কার করিয়েছে BMC ।

সহকারি পৌর কমিশনার (কে-ওয়েস্ট ওয়ার্ড) বিশ্বাস মোতে বলেন, "গত সাত দিন ধরে কে-ওয়েস্ট ওয়ার্ডে মোট 35 জনকে কমিউনিটি সার্ভিস দিতে বলা হয়েছে ।" BMC-র কর্মকর্তাদের মতে, BMC-র কঠিন বর্জ্য ব্যবস্থাপনা আইন অনুযায়ী এই শাস্তি দেওয়া হচ্ছে যা রাস্তায় থুতু ফেলার জন্যও নাগরিকদের বিভিন্ন কমিউনিটি পরিষেবা করার জন্য বলার ক্ষমতা দেয় কর্তৃপক্ষকে ।

এক আধিকারিক জানান, প্রাথমিকভাবে বেশিরভাগই রাস্তা পরিষ্কারের মতো কমিউনিটি পরিষেবা করতে অনীহা প্রকাশ করে, তবে পুলিশি পদক্ষেপের বিষয়ে সতর্ক করা হলে তখন বাধ্য হয় । তিনি আরও বলেন, "মাস্ক না পরে ভুল করেছে, তা বুঝতে পেরে কিছু লোক সহজেই কমিউনিটি পরিষেবা দিতে রাজি হন ।"

কোরোনা সংক্রমণ রোধে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং স্যানিটাইজ়েশন সম্পর্কে ক্রমাগত সচেতনতা প্রচার করা হচ্ছে । ইতিমধ্যেই সরকারি বাস, ট্যাক্সি, অটো এমনকী আবাসনের ভিতরেও মাস্ক ছাড়া কারও প্রবেশ নিষিদ্ধ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে BMC ।

ABOUT THE AUTHOR

...view details