পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

ভারতের অসামরিক বিমানের জন্য আকাশসীমা খুলল পাকিস্তান

ভারতের জন্য নিজেদের আকাশসীমা অবশেষে খুলে দিল পাকিস্তান । গতরাত 12 টা 41 মিনিট থেকে এই সিদ্ধান্ত বলবৎ হয়েছে ।

By

Published : Jul 16, 2019, 9:57 AM IST

ছবিটি প্রতীকী

দিল্লি, 16 জুলাই : অবশেষে ভারতের জন্য নিজেদের আকাশসীমা খুলে দিল পাকিস্তান । গতরাত 12 টা 41 মিনিট থেকে এই সিদ্ধান্ত বলবৎ হয়েছে । পাকিস্তানের এই সিদ্ধান্তের জেরে ভারতের অসামরিক বিমানগুলি ফের পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে পারবে ।

চলতি বছরের 14 ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরেরপুলওয়ামায় জঙ্গি হামলা চালায় জইশ-ই মহম্মদ । এর জবাবে 26 ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে অভিযান চালায় ভারতীয় বায়ুসেনা । তার পরদিন থেকেই (27 ফেব্রুয়ারি) পাকিস্তান ভারতের জন্য তাদের আকাশসীমা পুরোপুরি বন্ধ করে দেয়। ফলে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করে ভারতের যাত্রীবাহী বিমানগুলির উড়ান নিষিদ্ধ হয় ।

এই সংক্রান্ত খবর : ভারত যুদ্ধবিমান সরাক, তবেই খুলবে আকাশসীমা: পাকিস্তান

গতমাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির VVIP উড়ানের জন্য আকাশসীমা ব্যবহারের বিশেষ অনুমতি দিয়েছিল পাকিস্তান । যদিও পাকিস্তানের আকাশসীমা এড়িয়েই কিরঘিজ়স্তান পৌঁছান প্রধানমন্ত্রী । পাক আকাশসীমা ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছিল প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকেও । তবে, সম্প্রতি পাকিস্তানের অসামরিক বিমান সচিব শাহরুখ নুসরত সে দেশের সংসদীয় কমিটিকে জানায়, ভারত যদি তাদের সীমান্তের বায়ুসেনা ঘাঁটি থেকে বিমান সরিয়ে না নেয়, তাহলে পাকিস্তান আকাশসীমা খুলে দেবে না ।

এই সংক্রান্ত খবর : পুলওয়ামা হামলা : জম্মু ও কাশ্মীর যাচ্ছে NSG, NIA

তবে, শেষ পর্যন্ত নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসে পাকিস্তান । সেদেশের সিভিল অ্যাভিয়েশন অথরিটি গতকাল একটি বিজ্ঞপ্তি জারি করে । বিজ্ঞপ্তি অনুয়ায়ী, গতরাত 12টা 41 মিনিট থেকেই খুলে দেওয়া হয়েছে পাকিস্তানের আকাশসীমা ।

এই সংক্রান্ত খবর : পাকিস্তানের সায়ে বেড়ে ওঠা জইশের নেপথ্য কাহিনি

ABOUT THE AUTHOR

...view details