পশ্চিমবঙ্গ

west bengal

1 জুন থেকে চালু হতে চলেছে 'এক দেশ, এক রেশন কার্ড'

By

Published : Jan 21, 2020, 8:46 AM IST

Updated : Jan 21, 2020, 8:51 AM IST

প্রাথমিকভাবে ১২টি রাজ্যে চালু হয়েগিয়েছে 'এক দেশ, এক রেশন কার্ড'। এবার পালা গোটা দেশের। ১ জুন থেকে গোটাদেশ আসছে 'এক দেশ, এক রেশন কার্ডের' আয়োতায়। জানালেন, কেন্দ্রীয়মন্ত্রী রামবিলাস পাসওয়ান।

one nation, one ration card
সাংবাদিক সম্মেলনে রামবিলাস পাসওয়ান

পটনা, 21 জানুয়ারি : খাদ্যের অধিকার করতে হবে সুনিশ্চিত ৷ সেই কথা মাথায় রেখেই 1 জুন থেকে দেশজুড়ে চালু হতে চলেছে 'এক দেশ, এক রেশন কার্ড' । সোমবার বিহারের পটনায় সাংবাদিক সম্মেলন থেকে এমনই বার্তা দিলেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসওয়ান । পাসওয়ান জানিয়েছেন, 1 জুন থেকে চালু হওয়া এই প্রকল্পের আওতায় আসতে চলেছে গোটা দেশ ।

'এক দেশ, এক রেশন' কার্ড চালু হলে কোনও উপভোক্তা দেশের যেকোনও প্রান্তের রেশন দোকান থেকে সরকার-নির্ধারিত ভরতুকিযুক্ত মূল্যে খাদ্যশস্য কিনতে পারবেন । তখন দেশের সমস্ত রেশন কার্ডের তথ্য একটি সার্ভারে জমা থাকবে । পাশাপাশি, এই প্রকল্প চালু হলে একদিকে যেমন ভুয়ো রেশন কার্ড রোখা যাবে । অন্যদিকে, ভিন-রাজ্যে গিয়ে বসবাস করলেও রেশন থেকে বঞ্চিত হবেন না কোনও উপভোক্তা ।

পাসওয়ান জানিয়েছিলেন, চলতি বছরের 1 জানুয়ারি থেকে ইতিমধ্যে 12টি রাজ্যে এই প্রকল্পটি চালু হয়ে গিয়েছে । অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, গুজরাট, কেরালা, কর্ণাটক, হরিয়ানা, রাজস্থান, ত্রিপুরা, গোয়া, ঝাড়খণ্ড এবং মধ্যপ্রদেশে বাস্তবায়িত হয়েছে 'এক দেশ, এক রেশন কার্ড' প্রকল্প।

গত বছর 3 ডিসেম্বর পাসওয়ান জানিয়েছিলেন, 2020 সালের 30 জুনের মধ্যে দেশজুড়ে 'এক দেশ, এক রেশন কার্ড' চালু হয়ে যাবে । সেই প্রেক্ষিতেই গত বছর থেকেই শুরু হয়ে গিয়েছিল কাজ । সেইমতোই এবছর 1 জুন থেকেই চালু হচ্ছে 'এক দেশ, এক রেশন কার্ড৷ '

Last Updated : Jan 21, 2020, 8:51 AM IST

ABOUT THE AUTHOR

...view details