পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 11, 2020, 9:22 AM IST

Updated : Nov 11, 2020, 9:36 AM IST

ETV Bharat / bharat

বিহারে NDA-র জয় নরেন্দ্র মোদির পরিশ্রমেরই ফল, বলছে BJP

নরেন্দ্র মোদির পরিশ্রমেরই ফল এই জয় । বলছেন BJP নেতারা ।

NDA win in Bihar
NDA win in Bihar

পটনা, 11 নভেম্বর : প্রতিষ্ঠান বিরোধী হাওয়া ছিলই । তার উপর গত কয়েক মাসের লকডাউনে নীতীশ কুমারের নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে ক্ষোভ আরও বাড়ছিল । যুক্ত হয়েছিল পরিযায়ী শ্রমিকদের সমস্যা সহ একাধিক ইশু । তার উপর ছিল চিরাগের পাশে না থাকা, বাবার ছায়া থেকে বেরিয়ে এসে তেজস্বীর দুর্দান্ত লড়াই । সব মিলিয়ে ব্যাকফুটে ছিল NDA জোট । কিন্তু তা সত্ত্বেও হাড্ডাহাড্ডি লড়াই শেষে তাদের মুখেই ফুটেছে জয়ের হাসি । আর তার কৃতিত্ব নরেন্দ্র মোদিকেই দিচ্ছেন BJP নেতা থেকে শুরু করে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ ।

নির্বাচনের আগে বিহারের আড়ারিয়া, সমস্তিপুর, ছাপড়া, দ্বারভাঙা মিলিয়ে 12টি জনসভা করেছেন নরেন্দ্র মোদি । BJP নেতা রবিশংকর প্রসাদ এবং অশ্বিনীকুমার চৌবে সহ অন্যরাও তাই বলছেন, মোদি ম্যাজিকেই কাজ হল । চরম উত্তেজনা শেষে রাতে ম্যাজিক ফিগার পার করে যায় NDA শিবির ৷ মহাজোট প্রতি মুহূর্তে ঘাড়ের উপর নিশ্বাস ফেললেও শেষে 125টি আসনে জয় পায় তারা ৷

রবিশংকর প্রসাদ বলেন, "আজ একটি ঐতিহাসিক দিন । NDA আবার বিহারের মানুষের বিশ্বাস জয় করেছে । তাঁরা প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বের প্রতি বিশ্বাস রেখেছেন । তাঁরা বিশ্বাস করেছেন বিহারের উন্নয়ন ছাড়া ভারতের উন্নয়ন অসম্পূর্ণ।"

অশ্বিনীকুমার চৌবে বলেন, "বিহারের জনগণ ডবল ইঞ্জিন সরকার নির্বাচন করেছে এবং "ডবল যুবরাজকে" প্রত্যাখ্যান করেছে । আমি বিহারের মানুষের প্রতি কৃতজ্ঞ । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কঠোর পরিশ্রম ও নেতৃত্বের ফলেই এই জয় ।"

BJP নেতা নিত্যানন্দ রায় বলেন, "বিহারের মানুষ NDA, নরেন্দ্র মোদিজি, এবং নীতীশ কুমারজির উপর ভরসা করেছেন । জনগণ আমাদের একটি স্পষ্ট ম্যান্ডেট দিয়েছে ।"

BJP নেতারা যা বলছেন তা যে খুব একটা অযৌক্তিক নয় তা প্রাপ্ত আসনের দিকে তাকালেই বোঝা যায় বলে মত রাজনৈতিক মহলের একাংশের । তাদের ব্যাখ্যা, NDA জোটের মধ্যে BJP একাই পেয়েছে 74টি আসন ৷ যেখানে গতবার তারা পেয়েছিল 53টি আসন । অপরদিকে JD(U) এবার পেয়েছে 43 আসন । গতবার তারা পেয়েছিল 71টি আসন । তাই নীতীশ নন, নরেন্দ্র মোদির উপরই বিহারের মানুষ ভরসা রেখেছে বলে মত তাদের ।

Last Updated : Nov 11, 2020, 9:36 AM IST

ABOUT THE AUTHOR

...view details