পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

কোরোনা মোকাবিলায় ব্যর্থ মোদি সরকার : সোনিয়া গান্ধি

কোরোনা মহামারী মোদি সরকারের অন্যতম ব্যর্থতা। কেন্দ্রের সমালোচনা করে বললেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধি।

By

Published : Jun 24, 2020, 5:43 AM IST

Updated : Jun 24, 2020, 12:14 PM IST

Sonia Gandhi
কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানত্রী সোনিয়া গান্ধী

দিল্লি, 24 জুন : কোরোনা মোকাবিলায় ব্যর্থ মোদি সরকার। অব্যবস্থার জন্যই কোরোনা মোকাবিলায় সরকার ব্যর্থ হয়েছে বলে মনে করেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানত্রী সোনিয়া গান্ধি। গতকাল কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক হয়। সেখানে কোরোনা প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে সোনিয়া গান্ধি বলেন, “ফেব্রুয়ারি মাস থেকে দেশে কোরোনা মহামারীর প্রকোপ শুরু হয়। লকডাউনের প্রথম পর্বে কংগ্রেসের তরফে কেন্দ্রীয় সরকারকে সবরকম সহযোগিতার কথা বলা হয়েছিল। কিন্তু এক সপ্তাহের মধ্যে এটা পরিষ্কার হয়ে যায় যে কেন্দ্রীয় সরকার এই লকডাউনের জন্য প্রস্তুত ছিল না।”

লকডাউনের ফলে অনেক পরিযায়ী শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন। অনেক সংস্থা বন্ধ হয়ে যাওয়ায় কর্মহীন হয়ে পড়েছেন অনেকেই। এপ্রসঙ্গে সোনিয়া বলেন, ”লকডাউনের ফলে হাজার হাজার পরিযায়ী শ্রমিক, দিনমজুর ও স্ব-নির্ভর সংস্থাগুলি বিধ্বস্ত হয়ে পড়েছে। আনুমানিক 1.30 মিলিয়ন মানুষ চাকরি হারিয়েছেন। অনেক ক্ষুদ্র ও মাঝারি সংস্থা বন্ধ হয়ে গিয়েছে। হয়ত সেগুলি আর কখনোই খুলবে না।”

এখানেই থেমে থাকেননি তিনি। মোদি সরকারের সমালোচনা করে বলেন, “প্রধানমন্ত্রীর আশ্বাস সত্ত্বেও কোরোনা মহামারী এই অবস্থায় পৌঁছেছে। স্বাস্থ্য ব্যবস্থার মধ্যে যে ঘাটতি রয়েছে তা এখন প্রকাশিত হচ্ছে। সরকার রাজ্যগুলিকে কোরোনা মোকাবিলায় বকেয়া মেটালেও, এখনও পর্যন্ত অতিরিক্ত কোনও অর্থই দেওয়া হয়নি।”

দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, ”42 বছরে প্রথমবার মন্দার দিকে এগোচ্ছে দেশের অর্থনীতি। আমার আশঙ্কা, ভবিষ্যতে আরও অনেকেই কর্মহীন হয়ে পড়বেন। অর্থনীতি আরও নিচের দিকে নামতে থাকবে। পরিস্থিতি সামাল দিতে অনেকটাই সময় লেগে যেতে পারে।”

Last Updated : Jun 24, 2020, 12:14 PM IST

ABOUT THE AUTHOR

...view details