পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

ভিনরাজ্যের শ্রমিকদের খাবার ও আশ্রয়ের ব্যবস্থা করতে রাজ্যগুলিকে নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের

বহু পরিযায়ী শ্রমিক হেঁটে বাড়ি ফিরছেন । তাঁদের রাস্তায় বা রেললাইনে হাঁটতে দেখা গেলে তাঁদের নিকটবর্তী আশ্রয়ে নিয়ে যেতে হবে । তাঁদের প্রয়োজনীয় খাদ্যসামগ্রী এবং জল দিতে হবে । এবং তাঁদের জন্য দ্রুত শ্রমিক স্পেশাল ট্রেন বা বাসের ব্যবস্থা করতে হবে । যতক্ষণ না তাঁরা নির্দিষ্ট ট্রেনে বা বাসে উঠতে পারছেন শ্রমিকদের খাবার ব্যবস্থা করতে হবে ।

By

Published : May 16, 2020, 3:43 PM IST

MHA
MHA

দিল্লি, 16 মে : ভিনরাজ্যের শ্রমিকদের বিশেষ সুবিধার জন্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ পাঠাল কেন্দ্র । নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, কোনও ভিনরাজ্যের শ্রমিককে যদি রাস্তায় বা রেললাইনে হাঁটতে দেখা যায়, সেক্ষেত্রে তাঁদের জন্য খাবার ও আশ্রয়ের ব্যবস্থা করতে হবে রাজ্যগুলিকে । এবং তাঁদের বাড়ি ফেরানোর জন্য রাজ্যগুলিকেই প্রয়োজনীয় ট্রেনের ব্যবস্থা করার নিশ্চয়তা দিতে হবে । স্বরাষ্ট্রমন্ত্রকের সচিব অজয় ভাল্লা রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দিয়ে চিঠি পাঠিয়েছেন । চিঠিতে উল্লেখ করেছেন, অনেক পরিযায়ী শ্রমিককে এখনও রাস্তায় এবং রেললাইনে হাঁটতে দেখা যাচ্ছে ।

বহু শ্রমিক হেঁটে বাড়ি ফিরছেন । তাঁদের রাস্তায় বা রেললাইনে হাঁটতে দেখা গেলে তাঁদের নিকটবর্তী আশ্রয়ে নিয়ে যেতে হবে । প্রয়োজনীয় খাদ্যসামগ্রী এবং জল দিতে হবে । এবং তাঁদের জন্য দ্রুত শ্রমিক স্পেশাল ট্রেন বা বাসের ব্যবস্থা করতে হবে । যতক্ষণ না তাঁরা নির্দিষ্ট ট্রেনে বা বাসে উঠতে পারছেন শ্রমিকদের খাবারের ব্যবস্থা করতে হবে । কেন্দ্রের তরফে ইতিমধ্যেই শ্রমিক স্পেশাল ট্রেন এবং বাসের ব্যবস্থা করা হয়েছে বলে উল্লেখ করেন অজয় ভাল্লা । তিনি বলেন, “যদি এখন কোনও শ্রমিক বাড়ি ফিরতে চান সেক্ষেত্রে তাঁর সব ব্যবস্থা করতে হবে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকেই ।”

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, “রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পরিযায়ী শ্রমিকদের জন্য বিশেষ বাস এবং শ্রমিক স্পেশাল ট্রেনের ব্যবস্থা করতে হবে । শ্রমিকদের আশ্বাস দিতে হবে । খেয়াল রাখতে হবে যেন তাঁরা রাস্তায় না হাঁটেন । প্রতিদিন রেলের তরফে 100টি শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হচ্ছে । ”

ABOUT THE AUTHOR

...view details