পশ্চিমবঙ্গ

west bengal

নাগরিকত্ব আইন নিয়ে দেশের মুসলিমদের চিন্তার কারণ নেই, আশ্বাস শাহী ইমামের

By

Published : Dec 18, 2019, 8:26 PM IST

মঙ্গলবার জামা মসজিদের শাহী ইমাম নাগরিকত্ব আইনের বিরুদ্ধে চলা প্রতিবাদ-বিক্ষোভ প্রসঙ্গে বলেন , "নাগরিকত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগরিকপঞ্জির মধ্যে পার্থক্য রয়েছে । CAA ইতিমধ্যেই একটি আইনে পরিণত হয়েছে । NRC-র বিষয়টি শুধুই ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে ।"

SHAHI IMAM
SHAHI IMAM

দিল্লি , 18 ডিসেম্বর : নাগরিকত্ব (সংশোধনী) আইন - এর জন্য দেশের মুসলিম নাগরিকদের কোনও সমস্যা হবে না । আজ এই আশ্বাস দিলেন দিল্লির জামা মসজিদের শাহী ইমাম সৈয়দ আহমেদ বুখারি । নাগরিকত্ব আইনকে অসাংবিধানিক বলে দেশজুড়ে প্রতিবাদ হলেও আজ তাঁর এই বক্তব্য বিভিন্ন মহলে সাড়া ফেলেছে । জাতীয় নাগরিকপঞ্জি নিয়েও শাহী ইমাম বক্তব্য রাখেন । মনে করিয়ে দেন নাগরিকপঞ্জি এখনও ভারতে আইন হয়ে ওঠেনি । তাই সেই বিষয়ে এতটা সরব হওয়ার কারণ নেই ।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশজুড়ে আন্দোলন শুরু হয়েছে । একাধিক বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এই আন্দোলনে শামিল হয়েছে । নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জির বিরুদ্ধে পথে নেমেছে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়, আলিগড় বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয় সহ দেশের একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান । সুপ্রিম কোর্টে ইতিমধ্যে এই আইন পুনর্বিবেচনার দাবিতে 600-র বেশি আবেদন জমা পড়েছে ।

রবিবার রাতে দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় নাগরিকত্ব আইনের প্রতিবাদে তুমুল বিক্ষোভ হয় । সেই সময় বিক্ষোভ দমানোর নামে ক্যাম্পাসে ঢুকে পড়ুয়াদের উপর লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস শেল ছোড়ার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে ৷ পুলিশ ও ছাত্র-ছাত্রীদের সংঘর্ষে জখম হন অনেক পড়ুয়া । দিল্লির সফদরজং হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানানো হয় দু'জন ছাত্রর শরীরে বুলেটের ক্ষত রয়েছে । এই পরিস্থিতিতে শাহী ইমামের এই বক্তব্যে বিভিন্ন মহলে জল্পনা ছড়িয়েছে ।

মঙ্গলবার শাহী ইমাম নাগরিকত্ব আইনের বিরুদ্ধে চলা প্রতিবাদ-বিক্ষোভ প্রসঙ্গে বলেন , "দেশের নাগরিকরা তাঁদের গণতান্ত্রিক অধিকারের জন্য লড়তেই পারেন । প্রতিবাদের সেই অধিকার তাঁদের আছে । কেউ আমাদের বাধা দিতে পারে না । কিন্তু আমাদের অনুভূতিকে নিয়ন্ত্রণে রাখতে হবে । সেই বিষয়টি গুরুত্বপূর্ণ । " কেন ভারতের মুসলিম নাগরিকদের এই বিষয়ে চিন্তিত হওয়ার প্রয়োজন নেই তা ব্যাখ্যা করে বলেন , "নাগরিকত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগরিকপঞ্জির মধ্যে পার্থক্য রয়েছে । CAA ইতিমধ্যেই একটি আইনে পরিণত হয়েছে । NRC-র বিষয়টি শুধুই ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে । বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান থেকে আসা মুসলিম শরণার্থীরা এই আইনের আওতায় নাগরিকত্ব পাবেন না । কিন্তু ভারতের মুসলিম নাগরিকদের এই বিষয়ে চিন্তিত হওয়ার প্রয়োজন নেই । "

ABOUT THE AUTHOR

...view details