পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 22, 2020, 1:28 PM IST

ETV Bharat / bharat

আজ ফের বৈঠকে বসতে পারেন আন্দোলনরত কৃষকেরা

কেন্দ্রীয় সরকারের দেওয়া চিঠি নিয়ে আজ বৈঠক করতে পারেন আন্দোলনরত কৃষকেরা । তাঁদের দাবি, চিঠিতে নতুন কিছুই নেই ।

Farmer
Farmer

দিল্লি, 22 ডিসেম্বর : আন্দোলনের পরবর্তী রূপরেখা নিয়ে আজ ফের বৈঠক করতে পারেন আন্দোলনরত কৃষকরা । দিকে ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে সরকারের উপর চাপ বাড়াতে বিহার সহ অন্য রাজ্যের কৃষকদের কাছেও আবেদন করতে চলেছেন তাঁরা ।

এদিকে কৃষি আইনের বিরোধিতায় বিরোধী দলগুলো সরকারের উপর চাপ বাড়িয়েই চলেছে । শিরোমণি আকালি দলকে সঙ্গে নিয়ে বিরোধীরা সংসদে জরুরি অধিবেশনের জন্যও সরকারের উপর চাপ বাড়াচ্ছে ।

কৃষি আইনের সংশোধন নিয়ে আন্দোলনরত কৃষকদের মতামত জানতে চেয়ে রবিবার কৃষি মন্ত্রকের তরফে একটি চিঠি পাঠিয়েছেন বিবেক আগাওরওয়াল । পাশাপাশি আন্দোলনরত কৃষকদের সঙ্গে পরবর্তী বৈঠকে বসার জন্য দিনক্ষণও ঠিক করতে বলা হয়েছে । এমনকী কৃষকদের সমস্যা সমাধানে সরকার সব ধরনের প্রস্তুতি নিচ্ছে বলেও জানানো হয়েছে চিঠিতে । তবে আন্দোলনরত কৃষকদের দাবি, চিঠিতে নতুন কিছুই নেই ।

কৃষি আইন প্রসঙ্গে সরকারের দেওয়া নতুন প্রস্তাবও ইতিমধ্যেই তাঁরা প্রত্যাখ্যান করেছেন বলেই জানিয়েছেন আন্দোলনরত কৃষকরা । কৃষক নেতা অভিমন্যু কোহার এবিষয়ে বলেন, " তাঁরা কি আমাদের দাবিগুলো জানেন না ? আমরা চাই কৃষি আইন পুরোপুরি প্রত্যাহার করে নেওয়া হোক ।" এই প্রসঙ্গে ভারতীয় কিষান ইউনিয়ন নেতা রাকেশ টিকাইত বলেন, " সরকারের এই চিঠির উত্তর কীভাবে দেওয়া যায় আমরা এখন এবিষয়েই আলোচনা করছি । "

কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন আজ 25তম দিনে পড়ল ।

ABOUT THE AUTHOR

...view details