পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 7, 2019, 12:41 PM IST

ETV Bharat / bharat

মণিপুরে জঙ্গিদের গোপন ডেরা গুঁড়িয়ে দিল সেনা

মণিপুরে NSCN(IM) জঙ্গিদের গোপন ডেরায় অভিযান চালাল সেনা। গত 5 জুলাই রাতে পুলিশের সঙ্গে যৌথ অভিযান চালায় সেনা। তখনই জঙ্গিদের ওই গোপন ডেরার সন্ধান মেলে।

জঙ্গি ডেরা

ইম্ফল, 7 জুলাই : মণিপুরে NSCN(IM) জঙ্গিদের গোপন ডেরায় অভিযান চালাল সেনা । উদ্ধার প্রচুর অস্ত্রশস্ত্র । উদ্ধার হওয়া অস্ত্রশস্ত্রের মধ্যে ছিল এমআই-16 মার্কিন অ্যাসল্ট রাইফেল, 150 রাউন্ড গুলি-সহ প্রচুর স্বয়ংক্রিয় অস্ত্র । সেনা সূত্রে খবর, আটক করা হয়েছে এক জঙ্গিকেও ।

সেনার কাছে খবর ছিল, রাজ্যের বেশি কিছু জায়গায় NSCN(IM) জঙ্গিরা ফের সক্রিয় হয়ে উঠেছে। বিভিন্ন গ্রামে গিয়ে তারা তোলাও তুলছে । গোপন সূত্রে খবর ছিল, কেকরু নাগা গ্রামে জঙ্গিরা ঘাঁটি বানিয়ে রয়েছে । গত 5 জুলাই রাতে পুলিশের সঙ্গে যৌথ অভিযান চালায় সেনা । তখনই জঙ্গিদের ওই গোপন ডেরার সন্ধান মেলে ।

সেনা সূত্রে খবর, জঙ্গিরা অভিযানের খবর পেয়েই ডেরা ছেড়ে পালিয়ে যায় । তবে পালানোর সময় কোনও অস্ত্রশস্ত্র নেওয়ার সুযোগ পায়নি । প্রচুর গোলাবারুদ, পোশাক-সহ বেশ কিছু জিনিস উদ্ধার হয় ওই ডেরা থেকে । জঙ্গিদের ডেরা সম্পূর্ণ গুঁড়িয়ে দেওয়া হয় । সেনা সূত্রে বলা হয়েছে, গ্রামবাসীদের ভিড়ে মিশে যাওয়ার চেষ্টা করছিল এক জঙ্গি। তখনই তাকে আটক করা হয়। এ রকম গোপন ডেরা আর কোন কোন জায়গায় রয়েছে তার সন্ধান চালানো হচ্ছে বলেও এক সেনা আধিকারিক জানিয়েছেন। গোয়েন্দা, পুলিশ ও স্থানীয় মানুষের সহযোগিতা নেওয়া হচ্ছে বলেও জানিয়েছে সেনা সূত্র ।

1980 সালে NSCN (IM) তৈরি হয়। দল চালাতেন থুইংগালেং মুইভা। ইসাক চিসি সু নামে আরও এক শীর্ষ মাপের নেতাও এই দায়িত্বে ছিলেন। সে সময় থেকেই মণিপুরে এই জঙ্গিগোষ্ঠী অত্যন্ত সক্রিয় ছিল ।

খুন, তোলাবাজি, সেনাদের উপর হামলার মতো বহু কাজে জড়িত থাকার অভিযোগ ছিল এদের বিরুদ্ধে ।

1997 সালে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয় NSCN (IM)। তখন থেকেই আলোচনা চলছিল। 2015-তে মোদি সরকারের সঙ্গেও এক দফা চুক্তিও হয়েছিল। রাজ্যে শান্তি বজায় রাখবে বলে প্রতিশ্রুতিও দেয় তারা ।

সম্প্রতি জঙ্গিদের এই গোপন ডেরা এবং সেখান থেকে প্রচুর অস্ত্রশস্ত্র উদ্ধার হওয়ার বিষয়টি নতুন করে ভাবাচ্ছে সেনাবাহিনীকে। এমন আরও গোপন ঘাঁটির হদিশ পেতে জোরকদমে অভিযান শুরু করেছে সেনা।

ABOUT THE AUTHOR

...view details