পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

12 নয়, বেসরকারি কর্মীদের বেতন থেকে 10 শতাংশ EPF কাটা হবে : নির্মলা

বেসরকারি কর্মীদের বেতন থেকে 10 শতাংশ EPF কাটা হবে । আজ এমনই ঘোষণা করলেন নির্মলা সীতারমন ।

By

Published : May 13, 2020, 5:21 PM IST

Updated : May 13, 2020, 6:23 PM IST

EPF
EPF

দিল্লি, 13 মে : আজ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন 20 লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণার সময় জানান, বেসরকারি কর্মীদের বেতন থেকে 10 শতাংশ EPF কাটা হবে । 12 শতাংশ নয়, তিন মাস অর্থাৎ জুন, জুলাই ও অগাস্টে বেসরকারি কর্মীদের বেতন থেকে 10 শতাংশ করে EPF কাটা হবে । এর ফলে হাতে বেশি বেতন পাবেন EPF গ্রাহকরা । অন্যদিকে, সরকারি কর্মীদের ক্ষেত্রে 12 শতাংশ EPF কাটা হবে ।

EPF নিয়ে ঘোষণা করতে গিয়ে নির্মলা সীতারমন বলেন, সমস্ত EPF প্রতিষ্ঠানে নগদ টাকায় ত্রাণ দেওয়া হচ্ছে । এই EPF- কর্মীদের ভাগের 12 শতাংশ অবদান ও কম্পানি ও কর্মীদের ভাগের মিলিত 12 শতাংশ অবদানের ক্ষেত্রে ভারত সরকার প্রদত্ত সাহায্য আগেই বাড়িয়েছে । এটি আরও তিন মাস অর্থাৎ জুন, জুলাই ও অগাস্ট পর্যন্ত বাড়ানো হবে । প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্পে এটি এপ্রিল, মে ও জুনের জন্য ঘোষণা করা হয়েছিল । এর ফলে প্রায় কয়েক লাখ প্রতিষ্ঠানের সুবিধা হয়েছে । 2500 কোটি টাকা, 72.22 লাখ কর্মীরা এর ফলে উপকৃত হবেন ।

EPF নিয়ে দ্বিতীয়বার ঘোষণার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, আগামী তিন মাস কম্পানি ও কর্মচারীরা 6,750 কোটি নগদ টাকার সহায়তা পাবে । এটির মাধ্যমে 5.3 লাখ প্রতিষ্ঠানে 4.3 কোটি কর্মচারী সুবিধা পাবে । এটি সেই সমস্ত কর্মচারী ও কম্পানিদের জন্য যা ওই প্রকল্পের আওতায় নেই । উভয় কর্মচারী ও কম্পানির ভাগের অবদান 10 শতাংশে নিয়ে আসা হয়েছে । তবে, সরকারি কর্মচারীদের ক্ষেত্রে তারা 10 শতাংশের অবদান বেছে নিলেও সরকারি অফিসগুলি যেমন, বিভিন্ন বিভাগ ও CPSE-কে তাদের ভাগের 12 শতাংশ EPF-ই দিতে হবে ।

নন ব্যাঙ্কিং ফাইনানশিয়াল কম্পানিগুলোর জন্য অর্থমন্ত্রী বলেন, প্রাইমারি ও সেকেন্ডারি বাজারে 30 হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে । ঋণ কাগজপত্রের মাধম্যে এই বিনিয়োগ করা হবে । অর্থাৎ, যদি এই সংস্থাগুলি বন্ড ইশু করে, তবেই তাদের কেনা হবে । এটি শুধুমাত্র উচ্চমানের জন্য নয়, বিনিয়োগের মানের জন্যও । এই বিনিয়োগে ভারত সরকারের তরফে সম্পূর্ণরূপে গ্যারান্টি দেওয়া হবে । তিনি আরও বলেন, 45 হাজার কোটি টাকার প্রকল্প, আংশিক ক্রেডিট গ্যারান্টি স্কিম একটি বিদ্যমান প্রকল্প । তবে, এটিকে বর্তমানে প্রসারিত করা হচ্ছে । এক্ষেত্রে প্রথম 20 শতাংশ ক্ষতি ভারত সরকার বহন করবে । বিনিয়োগকারীরা AA ও কম হারের ঋণের কাগজে, এমন কী, আনরেটেড কাগজের মাধ্যমেও বিনিয়োগ করতে পারে ।

তিনি জানান, বোর্ড জুড়ে TDS ও TCS-র হার থেকে 25 শতাংশ কেটে নেওয়া হয় । আশা করা যায়, এবছরের 31 মার্চ থেকে 14 মে পর্যন্ত এর প্রভাব কার্যকর হবে ।এটির প্রায় 50 হাজার কোটি নগদ টাকা রিলিজ় করা হবে ।

বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠান, পেশা, LLP, স্বত্বাধিকারী, অংশীদারীকরণের সমস্ত আটকে থাকা মুলতুবি খুব শীঘ্রই ইশু করা হবে বলেও জানালেন নির্মলা সীতারমন ।

Last Updated : May 13, 2020, 6:23 PM IST

ABOUT THE AUTHOR

...view details