পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 1, 2020, 9:46 PM IST

ETV Bharat / bharat

কোভ‍্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য প্রস্তাব জমা দেবে AIIMS

কোভ‍্যাকসিনের ট্রায়ালের জন্য গত সপ্তাহে DCGI-এর অনুমোদন মিলেছে । এবার এথিক্স কমিটির অনুমোদন পেলে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে ।

AIIMS submit proposal for covaxin trial 3
কোভ‍্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য অনুমোদন প্রস্তাব

দিল্লি, 1 নভেম্বর : কোভ‍্যাকসিনের তৃতীয় ও শেষ পর্যায়ের ট্রায়ালের জন্য এথিকস কমিটির কাছে প্রস্তাব জমা দিতে চলেছে AIIMS । ভারত বায়োটেক ও ICMR-এর যৌথ উদ্যোগে COVID-19'এর ভ্যাকসিন তৈরি হচ্ছে ।

অন্যদিকে অ্যামেরিকার একটি ফার্মাসিউটিক্যাল সংস্থা নোভাভ্যাক্স INC আগামী মাসে তাদের ভ্যাকসিনের পরীক্ষা শুরু করবে । ব্রিটেন তাদের তৈরি COVID-19 ভ্যাকসিন রিভিউর অপেক্ষায় রয়েছে । অ্যামেরিকার সংস্থা নোভাভ‍্যাক্স জানিয়েছে, তারা 10 থেকে 20 শতাংশ ল‍্যাটিন, 15 শতাংশ অ্যাফ্রিকা-অ্যামেরিকার মানুষ এবং এক থেকে দুই শতাংশ নেটিভ অ্যামেরিকাবাসীর উপর ভ্যাকসিনের পরীক্ষা করবে । ব্রিটেনে ইতিমধ্যে ওই সংস্থা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের চালাচ্ছে ।

গত সপ্তাহে DCGI-এর থেকে কোভ‍্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেয়েছে । এবার AIIMS-র এথিক্স কমিটির অনুমোদনের অপেক্ষায় । ICMR-এর নিয়ম অনুযায়ী এথিক্স কমিটির অনুমোদন এক্ষেত্রে বাধ্যতামূলক । AIIMS-এর এই কমিটিতে 15 জন সদস্য রয়েছেন । ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য 10 থেকে 14 দিন সময় লাগবে বলে অনুমান করা হচ্ছে । 30 জুন কোভ্যাকসিনের প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমোদন জমা পড়ে । তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য দুই থেকে পাঁচ হাজার ভলান্টিয়ার নিয়োগ করা হবে ।

ABOUT THE AUTHOR

...view details