পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 23, 2020, 11:43 AM IST

ETV Bharat / bharat

কোরোনা মোকাবিলায় বিজ্ঞান স্নাতকদের ল্যাবরেটরিতে নিযুক্ত করার আবেদন, প্রধানমন্ত্রীকে চিঠি শিক্ষাবিদদের

"ইন্ডিয়া মার্চ ফর সায়েন্স" প্ল্যাটফর্মের তরফে এই চিঠি দেওয়া হয় । সম্মতি জানিয়ে চিঠিতে স্বাক্ষর করেছেন দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের 600জন বিজ্ঞানী, প্রফেসর ও রিসার্চ স্কলার । যাঁরা ওই চিঠিতে স্বাক্ষর করেছেন তাঁদের মধ্যে অনেকজনই পশ্চিমবঙ্গের ।

modi
মোদি

দিল্লি, 23 এপ্রিল: দেশজুড়ে বেড়েই চলেছে কোরোনা আক্রান্তের সংখ্যা । সরকার থেকে কোরোনা মোকাবিলায় বেশকিছু ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বহু মানুষের টেস্ট করা হচ্ছে। কিন্তু, আরও মানুষের টেস্টের প্রয়োজন রয়েছে । কোনও কোনও সময় আবার কোরোনা টেস্টের রিপোর্ট আসতে দেরি হচ্ছে বলে অভিযোগ উঠছে । ফলে, সংক্রমণের আশঙ্কা বেড়ে যাচ্ছে । আর এইসব সমস্যার অন্যতম প্রধান কারণ ল্যাবরেটরিগুলিতে কম সংখ্যায় কর্মী থাকা । এই অবস্থায় এখনও পর্যন্ত যেসব বিজ্ঞান স্নাতক চাকরি পাননি তাঁদের বায়োলজি ল্যাবরেটরিতে নিযুক্ত করলে সমস্যার সমাধান অনেকটাই হতে পারে । বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন দেশের কয়েকজন শিক্ষাবিদ ।

20 এপ্রিল এই বিষয়ে প্রধামমন্ত্রীকে চিঠি দেওয়া হয় । "ইন্ডিয়া মার্চ ফর সাইন্স" প্ল্যাটফর্মের তরফে এই চিঠি দেওয়া হয়েছে । সম্মতি জানিয়ে চিঠিতে স্বাক্ষর করেছেন দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের 600 জন বিজ্ঞানী, প্রফেসর ও রিসার্চ স্কলার । ওই চিঠিতে যাঁদের স্বাক্ষর রয়েছে তাঁদের মধ্যে কয়েকজন পশ্চিমবঙ্গের । তাঁরা বর্তমানে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত । প্রধানমন্ত্রীকে আবেদন জানিয়ে চিঠিতে লেখা হয়েছে, কোরোনা মোকাবিলায় বেকার বিজ্ঞান স্নাতকদের বিভিন্ন বায়োলোজি ল্যাবরেটরিতে নিযুক্ত করা হোক । COVID-19-এ আক্রান্ত ব্যক্তির সোয়াবের নমুনা টেস্ট করার বিষয়ে তাঁদের প্রশিক্ষণ দেওয়া হোক । তাতে আরও বেশি সংখ্যক মানুষের কোরোনা টেস্ট করা যাবে । তাছাড়া কর্মী সংখ্যা বাড়লে তাড়াতাড়ি রিপোর্ট দেওয়াও সম্ভব হবে । কাজও হবে দ্রুত । এছাড়াও ভেন্টিলেটরের উৎপাদন বৃদ্ধির আবেদন জানানো হয়েছে চিঠিতে ।

চিঠিতে জানানো হয়েছে, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সদস্যরাও এই সংকটকালীন পরিস্থিতি মোকাবিলায় স্বেচ্ছায় কাজ করতে প্রস্তুত । IISER-এর (কলকাতা শাখা) প্রফেসর সৌমিত্র বন্দ্যোপ্ধ্যায়, ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইন্সিটিউটের আল্লাদি সীতারাম, এস এন বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সের (কলকাতা শাখা) দেবাশিস মুখোপাধ্যায়, কলকাতা বিশ্ববিদ্যালয়ের পারঙ্গমা সেন, IIT খড়গপুরের অনুপম বসু, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দেবব্রত বেরাসহ রাজ্যের আরও অনেক শিক্ষাবিদের স্বাক্ষর রয়েছে ওই চিঠিতে ।

ABOUT THE AUTHOR

...view details