পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 6, 2020, 11:51 AM IST

ETV Bharat / bharat

30 ধরনেরও বেশি কোরোনা প্রতিষধকের উপর কাজ চলছে দেশে

বেশ কিছু ওষুধ, যা ইতিমধ্যেই বাজারে রয়েছে, সেগুলির কোরোনা মোকাবিলায় কোনও প্রভাব পড়ছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে ।

COVID 19
ছবি

দিল্লি, 6 মে : কোরোনা ভাইরাসের মোকাবিলায় এই মুহূর্তে দেশে প্রায় 30 ধরনেরও বেশি ভ্যাকসিন তৈরির কাজ চলছে । কাজ চলছে বিভিন্ন পর্যায়ে । বেশ কিছু ভ্যাকসিনের প্রস্তুতি পরীক্ষামূলক পর্যায়েও রয়েছে । প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে এমনই জানালেন কোরোনার ভ্যাকসিন তৈরির সঙ্গে যুক্ত টাস্ক ফোর্সের সদস্যরা ।

গতকালই কোরোনা মোকাবিলায় ভ্যাকসিন তৈরির জন্য গঠিত বিশেষ টাস্ক ফোর্সের সদস্যদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী । বৈঠকে ভাইরাসের ভ্যাকসিন প্রস্তুতিতে ভারত বর্তমানে কোন জায়গায় দাঁড়িয়ে, তা নিয়ে পর্যালোচনা করেন প্রধানমন্ত্রী । বৈঠক শেষে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, ভারতীয় সংস্থাগুলি কোরোনার প্রতিষেধক প্রস্তুতিতে প্রাথমিকভাবে বাকি দেশগুলির তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে ।

বিবৃতিতে মূলত তিনটি বিষয়ের উপর জোর দেওয়া হয়েছে । প্রথমত, বেশ কিছু ওষুধ, যা ইতিমধ্যেই বাজারে রয়েছে, সেগুলির কোরোনা মোকাবিলায় কোনও প্রভাব পড়ছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে । এরকম কমপক্ষে চার ধরনের ওষুধ বাজারে রয়েছে বলে জানিয়েছেন টাস্ক ফোর্সের সদস্যরা । বেশ কিছু ওষুধ ইতিমধ্যেই পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে । দ্বিতীয়ত, গবেষণাগারে বেশ কিছু নতুন ওষুধ ও মলিকিউল বানানোর কাজও চলছে । তৃতীয়ত, বেশ কিছু গাছের নির্যাস থেকেও ভাইরাসের মোকাবিলা পথ খুঁজছেন টাস্ক ফোর্সের সদস্যরা ।

ABOUT THE AUTHOR

...view details