পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

অন্তসারশূন্য বাজেট মত চন্দ্রিমার, প্রসংশা শমীকের; ভোটমুখী কটাক্ষ সুজনের

political reaction of Union budget 2024: বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী দেশে মূল্যবৃদ্ধির পরিমাণ খুব সামান্য বললেও রাজ্যের অর্থমন্ত্রী দৃষ্টি আকর্ষণ করে জানান, তাঁর এই বক্তব্য সঠিক নয়। তাঁর কথায়, "এই বাজেটে গরিব মানুষের জন্য কিছু করা হয়নি ৷ যুব সম্প্রদায়ের জন্য কিছু করা হয়নি ৷ মহিলাদের কথা ভেবে কিছু করা হয়নি।"

By ETV Bharat Bangla Team

Published : Feb 1, 2024, 7:36 PM IST

Updated : Feb 1, 2024, 7:46 PM IST

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 1 ফেব্রুয়ারি: লোকসভা নির্বাচনের আগে শেষ বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। কেন্দ্রের এই বাজেটকে কার্যত অন্তসারশূন্য বাজেট বলছেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বৃহস্পতিবার মেট্রোপলিটনের তৃণমূল ভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বাজেট নিয়ে কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচনা করেন তিনি।

এদিন চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, "কেন্দ্রীয় অর্থমন্ত্রীর অন্তর্বর্তী বাজেট অন্তসারশূন্য। দেশের সাধারণ গরিব মানুষকে কোনও দিশা দেখাতে পারেননি তিনি। 140 কোটির দেশের মানুষের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী অথচ তাঁদের কথাই ভাবেননি ৷ এই বাজেট থেকেই প্রমাণ হয়ে যায় কেন্দ্রীয় সরকারের কোনও দিকেই কোনও দিশা নেই।"

রাজ্যের অর্থমন্ত্রীর কথায়, "এই বাজেটে গরিব মানুষের জন্য কিছু করা হয়নি ৷ যুব সম্প্রদায়ের জন্য কিছু করা হয়নি ৷ মহিলাদের কথা ভেবে কিছু করা হয়নি।" রাজ্যের অর্থমন্ত্রীর অভিযোগ, "কর কাঠামো অপরিবর্তিত রাখায় এই বাজেট থেকে সাধারণ মানুষের কোনও লাভ হল না।" এদিন কর্মসংস্থানের প্রশ্ন তুলে কেন্দ্রীয় সরকারকে কাঠগড়ায় তুলেছেন রাজ্যের অর্থমন্ত্রী। তিনি বলেন, "এই মুহূর্তে দেশে কর্মপ্রার্থী হিসেবে প্রায় 40-45 কোটি যুবক-যুবতী রয়েছে। তাঁদের কর্মসংস্থানের দিশা দেখাতে অক্ষম হয়েছে এই কেন্দ্রীয় সরকার।"

এমনকী বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী দেশে মূল্যবৃদ্ধির পরিমাণ খুব সামান্য বললেও এদিন রাজ্যের অর্থমন্ত্রী দৃষ্টি আকর্ষণ করে জানান, তাঁর এই বক্তব্য সঠিক নয়। শুধু খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি যে পর্যায়ে পৌঁছেছে তা দেখলেই বোঝা যাবে মূল্যবৃদ্ধির জন্য সাধারণ মানুষের অবস্থা কী হয়েছে ! তথ্য পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, "2023 সালের জুন মাসে খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি পরিমাণ ছিল 3.35 শতাংশ। ডিসেম্বর মাসে তা বেড়ে রেকর্ড তৈরি করেছে, 8.70 শতাংশ। গরিব মানুষের জন্য নির্ধারিত 100 দিনের কাজের বরাদ্দ বাড়ায়নি কেন্দ্রীয় সরকার ফলে গত বাজেটে এর পরিমাণ ছিল 86 হাজার কোটি টাকা, এবারও তাই রয়ে গিয়েছে।"

অন্যদিকে, বাজেটের প্রশংসা করেন রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য । তিনি বলেন, "বিকশিত ভারতের লক্ষ্যে আজকের এই বাজেট প্রকৃত মা-মাটি-মানুষের বাজেট। দুরগামী পরিকল্পনা ও পরিকাঠামো বৃদ্ধি নারী স্বশত্তীকরণ, তাঁদের স্বনির্ভর করা, মহিলাদের সার্বিক আত্মসামাজিক বিকাশের স্বার্থ দেখা, কৃষকদের উন্নতি এবং মর্যাদা বৃদ্ধির কথা ভাবা, কর্মসংস্থানের বৃদ্ধি এই সমস্ত কিছুর কথা মাথায় রেখেছে এই বাজেট। এই বাজেট ভারতের অর্থনীতির গতি সঞ্চার করবে। সুস্থ প্রতিযোগিতা তৈরি হবে। বিনিয়োগ বাড়বে, তরুণদের কর্মসংস্থান হবে। অন্তর্বর্তী হলেও এটি একটি ব্যালেন্স বাজেট ৷ এই বাজেটে দূরদর্শিতা রয়েছে।"

কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বাজেট নিয়ে জানিয়েছেন, অন্তর্বর্তী বাজেটের নিয়ম অনুসারে কোনওরকম পলিসি পেশ করা যায় না ৷ তারপরও এদিনের বাজেটে পলিসি নিয়ে কথা হয়েছে। তাঁর কথায়, "এই সরকার সংবিধানকে মান্যতা দিচ্ছে না। সামনে নির্বাচন তাই সাধারণ মানুষকে প্রলুব্ধ করার চেষ্টা করছে। এই বাজেটে কর্মসংস্থান হবে সেই কথা বলা হয়েছে কী ? দারিদ্র দূরীকরণের বাজেট কি এটা ? সাধারণ মানুষকে প্রলোভন দেখানো ছাড়া এই বাজেটে আর কিছুই নেই।"

সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, "এই বাজেট সাধারণ মানুষ বা গরিব মানুষকে খুশি করতে পারেনি। এই বাজেট হয়তো 'আচ্ছে দিন ওয়ালাদের ' খুশি করতে পারে সাধারণ মানুষের মূল যে চাহিদাগুলো অন্য বস্ত্র সংস্থান কর্মসংস্থান স্বাস্থ্য শিক্ষা এইসব বিষয়গুলি আজকের বাজেটে অধরাই থেকে গেল। জিনিসের দাম আকাশ ছোঁয়া। মানুষ নানান রকম বিপদে। এটা ভোটমুখী বাজেট, মানুষমুখী নয়।"

আরও পড়ুন

রাজ্য বাজেট মিটতেই দিল্লিতে মমতা, কার কার সঙ্গে দেখা হবে নেত্রীর?

মমতার একা লড়ার ঘোষণার পরও তৃণমূলের সঙ্গে আসন সমঝোতায় আশাবাদী কংগ্রেস

লোকসভা ভোটের মুখে মহিলাদের মন ছুঁতে 'লাখপতি দিদি' নিয়ে বড় ঘোষণা নির্মলার

Last Updated : Feb 1, 2024, 7:46 PM IST

ABOUT THE AUTHOR

...view details