পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

নাগাড়ে মুষলধারে বৃষ্টিতে জলমগ্ন শহর, কমেছে গাড়ি চলাচলের গতি

জলমগ্ন ঠনঠনিয়া কালীবাড়ি থেকে সেন্ট্রাল অ্যাভিনিউ ৷ বড়বাজার থেকে বেহালাতেও জমেছে জল ৷ পুরকর্মীদের সঙ্গে পুলিশকে সমন্বয় সাধন করে কাজ করার নির্দেশ নগরপালের ৷

Waterlogged kolkata
বৃষ্টিতে জলমগ্ন কলকাতা (নিজস্ব ছবি)

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

কলকাতা, 25 অক্টোবর: যতটা আশঙ্কা করা হয়েছিল, ততটা ঘূর্ণিঝড় দানার প্রভাব পড়েনি শহর কলকাতায় ৷ তবে তার প্রভাবে বৃহস্পতিবার রাত থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছে মহানগরে ৷ সকালে নাগাড়ে বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন ৷ জলের তলায় চলে গিয়েছে শহরের একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা ৷

কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগ সূত্রে খবর, ঠনঠনিয়া কালীবাড়ি, বড়বাজার অ্যাভিনিউ, শোভাবাজার, বেলগাছিয়া, কাশীপুর, নিউ মার্কেট-সহ একাধিক রাস্তায় জলমগ্ন হয়ে রয়েছে । বাদ যায়নি বেহালা অঞ্চল । বেহালার একাধিক জায়গায়তেও জল জমার ছবি ধরা পড়েছে ।

শহরের জল জমার ফলে শ্লথ হয়েছে ট্রাফিকের গতি (ইটিভি ভারত)

বৃষ্টির ফলে অন্যদিনের তুলনায় শুক্রবার রাস্তায় সাধারণ মানুষ প্রায় নেই বললেই চলে । তবে মানুষকে সেই ভাবে হাঁটতে না-দেখা গেলেও, সকাল থেকে প্রতিদিনের মতো গাড়ি চলাচল করছে সেন্ট্রাল অ্যাভিনিউ ও বেলগাছিয়া-সহ সব এলাকায় । আর ওইসব এলাকায় জল জমে থাকার ফলে শ্লথ হয়ে গিয়েছে ট্রাফিকের গতি ।

নাম প্রকাশে অনিচ্ছুক কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, ঘূর্ণিঝড়ের খবর মানুষের কাছে আগেই ছিল ৷ সাধারণ মানুষ নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব সহকারে গ্রহণ করেছেন ৷ ফলে যাঁদের বাইরে একেবারে না-বেরোলেই নয়, তাঁরাই রাস্তায় বেরিয়েছেন । কিন্তু যদি সকলে রাস্তায় বের হতেন, তাহলে সেন্ট্রাল অ্যাভিনিউ, বেহালার রাস্তায় ট্রাফিকের গতি শ্লথ হওয়ার যথেষ্ট মুশকিলে পড়তে হতো তাঁদেরকে ।

ট্রেন লাইনেও জমেছে জল (নিজস্ব ছবি)
বৃষ্টিতে জলমগ্ন শহর (নিজস্ব ছবি)

কলকাতার নগরপাল মনোজ কুমার ভার্মা সকাল থেকেই প্রত্যেক থানার অফিসার ইনচার্জ এবং ডিভিশনাল ডিসিদের নিজ নিজ এলাকায় কর্তব্যরত পুরনিগমের কর্মীদের সঙ্গে সমন্বয় সাধন করে কাজ করতে নির্দেশ দিয়েছেন । জমে থাকা জলের উপরে যাতে বিদ্যুতের খুঁটি না ভেঙে পড়ে কিংবা কোনও মানুষ বিদ্যুৎপৃষ্ট না হয়, তার দিকে বিশেষভাবে খেয়াল রাখতে বলা হয়েছে পুলিশ আধিকারিকদের ।

বৃষ্টিতে জলমগ্ন শহর (নিজস্ব ছবি)
নৌকা ভাসিয়ে বৃষ্টিতে খেলায় মাতল শিশু (নিজস্ব ছবি)

কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগ সূত্রে খবর, ঘূর্ণিঝড়ের কারণে কলকাতা পুলিশের তরফ থেকে হেল্পলাইন ডেস্ক চালু করা হয়েছিল ৷ তাতে তারা ব্যাপক সাড়া পেয়েছেন । সাধারণ মানুষের অভাব অভিযোগ শোনার পর তারা সেই খবর সরাসরি পৌঁছে দিয়েছে পুরনিগমের কর্মীদের এবং নিজেরাও ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি মোকাবিলার কাজে হাত লাগান পুলিশ আধিকারিকরা ।

রাস্তায় জমে জল (নিজস্ব ছবি)

ABOUT THE AUTHOR

...view details