পশ্চিমবঙ্গ

west bengal

ভুয়ো ওয়েবসাইট খুলে লক্ষাধিক টাকা প্রতারণা ! হাওড়াতে গ্রেফতার 5 - Cyber Fraud

By ETV Bharat Bangla Team

Published : Sep 14, 2024, 3:48 PM IST

Cyber Fraud in Howrah: ভুয়ো ওয়েবসাইট খুলে সাধারণ মানুষের কাছ থেকে লক্ষাধিক টাকা প্রতারণার অভিযোগ ৷ হাওড়াতে গ্রেফতার ঘটনার সঙ্গে জড়িত 5 জন ৷ বাজেয়াপ্ত বেশ কয়েকটি সিম কার্ড, ব্যাংকের পাস বই ও এটিএম কার্ড ৷

Cyber Fraud in Howrah
ভুয়ো ওয়েবসাইট খুলে প্রতারণা চক্রের পর্দা ফাঁস হাওড়ায় (নিজস্ব ছবি)

হাওড়া, 14 সেপ্টেম্বর: ভুয়ো ওয়েবসাইট খুলে সাধারণ মানুষের থেকে লক্ষ লক্ষ টাকা লুট ৷ পাঁচ অভিযুক্তকে গ্রেফতার করল হাওড়া সিটি পুলিশ । গোপন সূত্রে খবর পেয়ে হাওড়ার একটি দ্বিতল বাড়িতে অভিযান চালায় গোলাবাড়ি থানার পুলিশ । সেখান থেকে তিনটি ল্যাপটপ, দশটি মোবাইল ফোন, বেশ কয়েকটি সিম কার্ড, ব্যাংকের পাস বই, এটিএম কার্ড উদ্ধার হয় ৷ সেগুলি বাজেয়াপ্ত করেছে পুলিশ ।

এই প্রতারণা চক্রে যুক্ত থাকার অভিযোগে বেলুড়ের গিরিশ ঘোষ রোডের বাসিন্দা শানু কুমার সিং (19), মালিপাঁচঘড়া এলাকার বাসিন্দা বিজয় শঙ্কর দীক্ষিত (33), গোলাবাড়ি এলাকার সৈকত পাল (25), হাওড়ার বনবিহারী বোস রোডের বাসিন্দা সতীশ টিব্রেওয়াল (52), সালকিয়া জি টি রোডের বাসিন্দা শেখর মেহরিয়াকে (36) পাকড়াও করা হয় ।

পুলিশ সূত্রে খবর, ধৃতরা ভুয়ো ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন খেলার (ক্রিকেট, কার্ড গেম ইত্যাদি) আড়ালে বহুদিন ধরে প্রতারণার গোপন ব্যবসা চালাচ্ছিল । ওই ওয়েবসাইটগুলি পরীক্ষা করে তদন্তকারীরা জানতে পারেন, কিছু অসাধু ব্যক্তি লোকেদের প্রতারণা করার জন্য এগুলো চালাচ্ছে ও তারা প্রচুর কালো টাকার লেনদেন করছে । যার জেরে বহু সাধারণ মানুষ এই ওয়েবসাইটগুলিতে প্রতারণার শিকার হয়েছেন ।

জানা গিয়েছে, প্রতারণা করে পাওয়া বিপুল পরিমাণ টাকা বিভিন্ন বেসরকারি ব্যাংকে জমা করা হত । ধৃতদের কাছে ব্যবসা চালানোর কোনও বৈধ ট্রেড লাইসেন্স পাওয়া যায়নি । পুলিশের দাবি যে জিজ্ঞাসাবাদে ধৃত শেখর মেহরিয়া স্বীকার করেছে, ওয়বসাইটগুলির আড়ালে তারা প্রতারণামূলক কাজ করত । টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে কিছু ব্যক্তির সংস্পর্শে এসেছিল এবং তারা গেমিং ওয়েবসাইট চালানো ও জালিয়াতি করে অর্থ উপার্জনের এই জাল ব্যবসা সম্পর্কে তাকে অবহিত করে বলে সে জানায় । বাকি ধৃতদের পুলিশ গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ চালাচ্ছে । এর সঙ্গে আন্তর্জাতিক বেটিং চক্রের যোগ রয়েছে কি না, তাও খতিয়ে দেখছেন তদন্তকারী আধিকারিকরা ।

ABOUT THE AUTHOR

...view details