পশ্চিমবঙ্গ

west bengal

তিন দিনে ক্ষতি 4 কোটি! অবশেষে ব্যবসা শুরু ভারত-বাংলাদেশ সীমান্তে - BANGLADESH UNREST

By ETV Bharat Bangla Team

Published : Aug 7, 2024, 2:52 PM IST

Fulbari Border: তিনদিন পর ফুলবাড়ি সীমান্ত দিয়ে শুরু হল বাংলাদেশের মধ্যে আমদানি-রফতানি ৷ তিনদিনে ক্ষতির পরিমাণ প্রায় চার কোটি টাকা ৷ ব্যবসা চালু হওয়ায় স্বস্তিতে ব্যবসায়ীরা ৷

Fulbari Border
ফুলবাড়ি সীমান্তে শুরু ট্রাক চলাচল (নিজস্ব চিত্র)

ফুলবাড়ি, 7 অগস্ট: বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে ৷ আর তারই মধ্যে বুধবার সকাল থেকে শিলিগুড়ি সংলগ্ন ফুলবাড়ি সীমান্ত দিয়ে শুরু হল ভারত বাংলাদেশের মধ্যে আমদানি ও রফতানি বাণিজ্য। আর তাতেই স্বস্তিতে ব্যবসায়ীমহল। তবে তিনদিনে অন্তত চার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

চালু হল বাংলাদেশের সঙ্গে আমদানি-রফতানি প্রক্রিয়া (ইটিভি ভারত)

4 আগস্ট থেকে বাংলাদেশে নতুন করে অচলাবস্থা শুরু হয় ৷ তারপর থেকেই সীমান্ত দিয়ে আমদানি ও রফতানি প্রক্রিয়া বন্ধ করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। সীমান্ত বন্ধ হওয়ায় সীমান্তের কাছেই সারি সারি লাইন দিয়ে অপেক্ষা করতে তাকে ট্রাকগুলি ৷ টানা তিনদিন সীমান্তে থাকার পর এদিন সকাল থেকে ফের সীমান্তে শুরু হয় আমদানি-রফতানি। আর পরিস্থিতি স্বাভাবিক হতেই স্বস্তি ফিরেছে ট্রাক চালক থেকে ব্যবসায়ীমহলের মধ্যে। তা না-হলে ক্ষতির পরিমাণ আরও বাড়ার আশঙ্কা ছিল। তবে এদিন শুধু মাত্র ভুটান থেকে আসা গাড়িগুলিকেই বাংলাদেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে ভারতের গাড়িও সীমান্ত দিয়ে বাংলাদেশে যাবে বলে জানা গিয়েছে ।

এই বিষয়ে ফুলবাড়ি ট্রাক ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক শুভঙ্কর নস্কর বলেন, "তিনদিন পর বুধবার সকাল থেকে ফুলবাড়ি সীমান্ত দিয়ে ফের আমদানি রফতানি শুরু হয়েছে। তবে আজ শুধু ভুটানের গাড়ি যাচ্ছে । বৃহস্পতিবার থেকে ভারতের গাড়িও যাবে। তবে এই টানা তিনদিন বন্ধ থাকায় প্রায় চার কোটি টাকার ক্ষতি হয়েছে।"

ভুটানের ট্রাক চালক প্রদীপ প্রধান বলেন, "তিনদিন ধরে আমরা সীমান্তে আটকে ছিলাম। আজ থেকে ফের ট্রাক পাঠানো হয়েছে। ব্যবসা আবার শুরু হওয়ায় আমরা খুশি।" জানা গিয়েছে, ফুলবাড়ি সীমান্ত দিয়ে মূলত ভুটানের পাথর, বোল্ডার, তুলা, কাপড়, খাদ্যশস্য বাংলাদেশে পাঠানো হয়। প্রতিদিন গড়ে ফুলবাড়ি সীমান্ত দিয়ে 350টি ভুটানের ট্রাক ও 50থেকে 70টি ভারতীয় ট্রাক বাংলাদেশে যায়। বিএসএফ ও কাস্টমসের তল্লাশির পর ট্রাকগুলিকে বাংলাদেশে পাঠানো হয়। আবার ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক হয়ে যাবে বলে আশা করছেন ব্যবসায়ী মহল ৷

ABOUT THE AUTHOR

...view details