পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

অনলাইনে কলেজে ভর্তির আবেদন, ছেলেদের পিছনে ফেললেন মেয়েরা - WB COLLEGE ADMISSION PORTAL

Centralised Admission Portal for Colleges and Universities: এ বছর চালু হয়েছে কলেজে ভর্তির নতুন পোর্টাল ৷ 6 জুলাই ছিল ভর্তির আবেদনের শেষ দিন ৷ দেখা গেল অনলাইন আবেদনের ক্ষেত্রে ছাত্রদের চেয়ে ছাত্রীদের আগ্রহ বেশি ৷

By ETV Bharat Bangla Team

Published : Jul 8, 2024, 4:56 PM IST

Updated : Jul 8, 2024, 5:07 PM IST

Centralised Admission Portal
অনলাইনে ভর্তির পোর্টাল (নিজস্ব চিত্র)

কলকাতা, 8 জুলাই:অনলাইন পোর্টালের মাধ্যমে কলেজে আবেদনের শেষ দিন ছিল 6 জুলাই ৷ আর এই শেষ দিনেই উঠে হল চাঞ্চল্যকর তথ্য ৷ দেখা গিয়েছে অনলাইনে উচ্চ শিক্ষার জন্য আবেদনকারীদের মধ্যে ছাত্রীদের সংখ্যা বেশি ৷ এখনও পর্যন্ত জমা পড়া 34 লক্ষ 64 হাজার 918টি আবেদনের মধ্যে লাখ পাঁচেক আবেদন খতিয়ে দেখা হয়েছে বলে শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে । এর মধ্যে ছাত্রীর সংখ্যা 2 লক্ষ 99 হাজার 800 জন ৷

চলতি বছর থেকে সেন্ট্রালাইজড কলেজ অ্যাডমিশন পোর্টাল চালু করেছে উচ্চ শিক্ষা দফতর ৷ সেই পোর্টালে শুরু দিকে কিছু প্রযুক্তিগত সমস্যা থাকলেও, পরে ব্যাপক সাড়া মিলেছে। 24 জুন থেকে পড়ুয়াদের এই পোর্টালে আবেদনের সুযোগ দেওয়া হয়েছিল ৷ পোর্টালের মাধ্যমে 16টি বিশ্ববিদ্যালয়ের 461টি কলেজে 7 হাজার 217টি কোর্সে আবেদনের সুযোগ পেয়েছেন পডুয়ারা ৷ একজন পড়ুয়া সর্বাধিক 25টি কোর্সে আবেদন করতে পেরেছেন। প্রথম দফার শেষে শূন্য আসন থাকলে, দ্বিতীয় দফায় ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

শিক্ষা দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, মোট 34 লক্ষ 64 হাজার 918টি আবেদন জমা পড়েছে ৷ 6 তারিখ মধ্যরাত পর্যন্ত 5 লক্ষ 27হাজার 673টি আবেদন খতিয়ে দেখা হয়েছে ৷ যার মধ্যে ছাত্রীদের সংখ্যা 2লক্ষ 99 হাজার 800টি ৷ রাজ্যের বাইরে থেকে আবেদন এসেছে 98 হাজার 89টি। এই আবেদনের সংখ্যা থেকে বোঝা যাচ্ছে উচ্চশিক্ষায় ছাত্রীদের আগ্রহ আরও বাড়ছে ৷ এই প্রসঙ্গেই লেডি ব্রেবোর্ন কলেজের অধ্যক্ষ শিউলি সরকার বলেন, "এখন অভিভাকদের মানসিকতায় পরিবর্তন এসেছে । ছেলেদের পাশাপাশি মেয়ারাও বিজ্ঞান ভিত্তিক পড়াশোনায় এগিয়ে যাচ্ছেন। বেছে নিচ্ছেন বিভিন্ন স্ট্রিম। সাম্প্রতিককালে উচ্চশিক্ষার প্রতি মেয়েদের আগ্রহ বাড়ছে ৷"

যাদবপুর, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত চারুকলা এবং পারফর্মিং আর্টস, কারুশিল্প, নৃত্য এবং সঙ্গীতের কোর্সকে এই পোর্টালের বাইরে রয়েছে। এই সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান স্ব-শাসিত বলে এখানে ভর্তির প্রক্রিয়াও আলাদা। তাই পোর্টাালের মাধ্যমে এখানে আবেদন করা যায়নি ।

দ্বিতীয় দিনে লক্ষাধিক পড়ুয়া নথিভুক্ত, ভর্তির পোর্টালে সমস্যা মেটাতে চালু হোয়াটসঅ্যাপ নম্বর

Last Updated : Jul 8, 2024, 5:07 PM IST

ABOUT THE AUTHOR

...view details