পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / business

PF-এর টাকা তোলায় বড় বদল, কী সেই নতুন নিয়ম ?

বদলে গেল পিএফ-এ টাকা তোলাম নিয়ম ৷ সম্প্রতি, EPFO ​​টাকা তোলার নিয়ম সংশোধন করেছে ৷ জেনে নিন নতুন এই নিয়ম ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Updated : 4 hours ago

EPFO Withdrawal Rules
বদলে গেল পিএফ-এ টাকা তোলাম নিয়ম, (ইটিভি ভারত)

নয়াদিল্লি, 18 অক্টোবর:EPFO মাঝে মাঝে গ্রাহকদের সুবিধার জন্য নিয়মে কিছু পরিবর্তন আনে । যাতে কর্মীদের কোনও ধরণের সমস্যায় পড়তে না হয় ৷ বেশিরভাগ চাকুরিজীবী প্রতি মাসে প্রভিডেন্ট ফান্ডে একটি নির্দিষ্ট বেতন জমা করেন ।

EPFO-​তে জমা করা টাকা অবসর গ্রহণের পরে তোলা যায় ৷ যদিও আপনি প্রয়োজনে সহজেই EPFO ​​থেকে টাকা তুলতে পারেন । তবে জমা টাকার কত শতাংশ আপনি তুলতে পারবেন, তার সীমা নির্ধারণ করা থাকে । আপনি যদি EPF অ্যাকাউন্ট থেকে টাকা তোলার কথাও ভাবছেন, তবে সম্প্রতি, EPFO ​​টাকা তোলার নিয়ম সংশোধন করেছে ৷ জেনে নিন নতুন এই নিয়ম ৷

EPFO থেকে টাকা ​​তোলার নতুন নিয়ম:

প্রভিডেন্ট ফান্ড থেকে আংশিক টাকা তোলার জন্য EPFO সদস্যকে প্রথমে অনলাইনে আবেদন করতে হয় । শুধুমাত্র শিক্ষা, বাড়ি ক্রয় বা নির্মাণ অথবা বিবাহের নির্ধারিত সময়ের আগে এই টাকা তোলা যেতে পারে ।

EPFO-এর নতুন নিয়ম অনুসারে কোনও ব্যাক্তি অবসর নেওয়ার 1 বছর আগে তাঁর জমানো টাকার 90 শতাংশ পর্যন্ত তুলতে পারেন । তবে 90% শতাংশ টাকা তোলার জন্য বয়স 54 বছরের বেশি হতে হবে।

বর্তমান সময়ে অনেক কোম্পানিতে ছাঁটাই দেখা যাচ্ছে । এ অবস্থায় ইপিএফও-র নিয়ম অনুসারে, যদি ছাঁটাই হয় এবং অবসর নেওয়ার আগে কর্মচারী বেকার হয়ে যায়, তবে তিনি ইপিএফ তহবিল থেকে টাকা তুলতে পারবেন ।

আপনি যদি চাকরিচ্যুত হয়ে থাকেন এবং বেকার থাকেন, তাহলে আপনি এক মাস পর 75% টাকা তুলতে পারবেন ৷ একটানা দু'মাস বেকার থাকার পর আপনার জমানো সম্পূর্ণ অর্থ প্রত্যাহার করতে পারবেন । একই সময়ে, একটি নতুন চাকরি পাওয়ার পরে, কর্মচারী অবশিষ্ট 25 শতাংশ তহবিল নতুন EPF অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারেন ।

যদি কোনও কর্মচারী ক্রমাগত পাঁচ বছর ধরে ইপিএফ-এ টাকা রাখেন, তবে তাঁকে তোলার সময় কর সুবিধাও দেওয়া হয় । একই সময়ে, মেয়াদ শেষের আগে টাকা তোলার ক্ষেত্রে টিডিএস কাটা হয় । তবে 50 হাজারের কম টাকা তোলার ক্ষেত্রে TDS কাটা হয় না ৷

আপনি যদি টাকা তোলার সময় প্যান কার্ড জন্য জমা দেন, তাহলে 10 শতাংশ টিডিএস কাটা হয় ৷ কিন্তু, প্যান কার্ড জমা না-দিলে 30 শতাংশ কেটে নেওয়া হয়।

আংশিক টাকা তোলার ক্ষেত্রে কোথায় আবেদন করবেন:

EPFO পোর্টাল এবং Umang অ্যাপে আংশিক টাকা তোলার জন্য আবেদন করতে হবে । নিয়োগকর্তার কাছ থেকে অনুমোদন পাওয়ার পর, ওই ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হয় ।

পড়ুন:মাত্র 100 টাকা করে জমিয়েই পাবেন 4.5 কোটি টাকা ! জানুন দ্রুত সঞ্চয় বৃদ্ধির কৌশল

পড়ুন:PAN কার্ডেরও এক্সপায়ারি ডেট হয় ? উত্তরটা অনেকেই জানেন না

Last Updated : 4 hours ago

ABOUT THE AUTHOR

...view details