পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / business

পার্সোন্যাল লোনে কি চড়া সুদ গুনছেন ? জানুন EMI কমানোর সবচেয়ে সহজ উপায় - Personal Loan EMI

আপনার যদি ব্যক্তিগত থাকে এবং যদি এই ঋণের জন্য খুব বেশি সুদ দিতে হয়, তাহলে এই প্রতিবেদনটিতে দেওয়া পরামর্শ আপনাকে উপকৃত করতে পারে...

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Personal Loan EMI
জানুন পার্সোন্যাল লোনের EMI কমানোর সবচেয়ে সহজ উপায় (ইটিভি ভারত)

কলকাতা, 7 অক্টোবর: অনেক সময় এমন পরিস্থিতি তৈরি হয় যে হঠাৎ কোনও জরুরি কাজে বেশ কিছুটা টাকার খুব প্রয়োজন হয়ে পড়ে ৷ কিন্তু, সব সময় হাতে ততটা নগদ না-ও থাকতে পারে ৷ তথচ, কোথাও থেকে প্রয়োজনীয় টাকার ব্যবস্থা করতে পারছেন না ৷ এমন পরিস্থিতিতে ব্যক্তিগত ঋণ বা পার্সোন্যাল লোন নেওয়ার প্রয়োজন পড়ে ।

ব্যক্তিগত ঋণ সহজেই পাওয়া যায়, তাই একে জরুরি ঋণও বলা হয়। কিন্তু, ব্যক্তিগত ঋণের সুদ অনেক বেশি। এই অবস্থায়, এই ঋণ শোধ করা পরবর্তিকালে খুব কঠিন হয়ে দাঁড়ায়। আপনারও যদি ব্যক্তিগত ঋণ নেওয়া থাকে এবং আপনারও যদি মনে হয় যে আপনার ব্যাঙ্ক আপনাকে ব্যক্তিগত ঋণের উপর খুব বেশি সুদ নিচ্ছে, তাহলে আপনি ব্যক্তিগত ঋণের ব্যালেন্স ট্রান্সফারের বিকল্পটি বেছে নিতে পারেন। এটি আপনাকে অনেক চড়া সুদের চাপ এবং মোটা অঙ্কের EMI-এর হাত থেকে স্বস্তি দিতে পারে। চলুন বিষয়টি বুঝে নেওয়া যাক...

ব্যালেন্স ট্রান্সফার কী ?

ব্যালেন্স ট্রান্সফার হল একটি পদ্ধতি যার মাধ্যমে আপনি আপনার বর্তমান কোনও ঋণ এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাঙ্কে ট্রান্সফার করতে পারেন। ঋণের বর্ধিত সুদের হার থেকে ত্রাণ পেতে বেশিরভাগ মানুষ এই সিদ্ধান্ত নেন। যদি আপনার ক্রেডিট স্কোর ভাল হয় তবে অন্যান্য ব্যাঙ্কগুলি সহজেই আপনাকে বর্তমান সুদের হারের চেয়ে সস্তায় ঋণ দিতে পারে। কম সুদের হারের কারণে, আপনার ইএমআইও কমে যাবে।

ব্যালেন্স ট্রান্সফারের আর কী কী সুবিধা রয়েছে?

  • ব্যালেন্স ট্রান্সফারের প্রথম সুবিধা হল অ্যাকটিভ লোনের বর্তমান সুদের হারের চেয়ে ভাল সুদের হার পাওয়া, যাতে ইএমআই-এর বোঝা কমানো যায়।
  • আরেকটি সুবিধা হল ব্যালেন্স ট্রান্সফার সুবিধা ব্যবহার করে ঋণগ্রহীতারা তাদের বর্তমান ব্যক্তিগত ঋণের অবশিষ্ট মেয়াদের চেয়ে দীর্ঘ মেয়াদ বেছে নিতে পারেন। মেয়াদ দীর্ঘ হওয়ায় ইএমআইও ছোট হয়ে যাবে। তবে এর ফলে ঋণগ্রহীতাকে কিছুটা বেশি সুদ দিতে হতে পারে।
  • তৃতীয় সুবিধা হল টপ আপ লোন। অনেক ব্যাঙ্ক যারা তাদের বর্তমান ব্যক্তিগত ঋণ স্থানান্তর করে তাদের টপ-আপ পার্সোন্যাল লোনের সুবিধাও দেয়। টপ-আপ পার্সোনাল লোন গ্রাহকদের তাদের বর্তমান লোনের সঙ্গে আরও বেশি টাকা ধার হিসেবে পেতে সাহায্য করে।

ব্যালেন্স ট্রান্সফারের ফি কত ?

ব্যক্তিগত ঋণ ব্যালেন্স ট্রান্সফারের জন্য নতুন ব্যাঙ্কে কোনও জামানত (মডগেজ) জমা করার দরকার নেই। কিন্তু, এর জন্য আপনাকে আপনার বর্তমান ঋণদাতা ব্যাঙ্ককে ফোরক্লোজার ফি এবং লোন ট্রান্সফার চার্জ দিতে হবে। এটি ছাড়াও, আপনি যে নতুন ব্যাঙ্কে আপনার ঋণ স্থানান্তর করছেন, সেখানে আপনাকে স্ট্যাম্প ডিউটি-​​সহ ঋণ প্রসেসিং ফি এবং অন্যান্য ফি দিতে হতে পারে যা সাধারণত একটি নতুন ব্যক্তিগত ঋণের জন্য আবেদন করার সময় চার্জ করা হয়।

আরও পড়ুন
এই 5 কৌশলে SIP থেকে মিলবে বহুগুণ রিটার্ন ! কোটিপতি হতে পারেন আপনিও
নিজের ব্যবসা শুরু করতে চান? সামান্য সুদে 10 লাখ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে কেন্দ্র

ABOUT THE AUTHOR

...view details